মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৬:১৮ অপরাহ্ন
শিরোনাম ::
বরিশালে তীব্র গরমে নাভিশ্বাস বিপাকে নি¤œ আয়ের মানুষ ঈদুল ফিতর ও নববর্ষের ছুটিতে চায়ের রাজ্যে রেকর্ড সংখ্যক পর্যটক বরিশাল বিএনপি দলীয় কার্যালয়ে দোয়া-মোনাজাত ও স্মরণ সভা নগরকান্দায় মাই টিভির ১৫তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন গজারিয়া উপজেলা পরিষদ নির্বাচন, চেয়ারম্যান পদে ৫, ভাইস চেয়ারম্যান পুরুষ ৪, মহিলা-৪, মারাত্মক ঝুকিপুর্ণ ২২ রশি জমিদার বাড়ি, যেকোন সময় ঘটতে পারে ভয়াবহ দুর্ঘটনা শিবগঞ্জে সরকারি সম্পত্তি দখলদারদের কবল থেকে মুক্ত করার জন্য ভূমি সহকারী কমিশনার অফিসে আবেদন নাজিরপুর উপজেলা পরিষদ নির্বাচনে উপজেলা চেয়ারম্যান পদে ৪ জন সহ মোট ১২ প্রার্থীর মনোনয়ন দাখিল আনন্দপূর্ণ উৎসবমুখর পরিবেশে মনসুর আহমেদ জিন্নার মনোনয়নপত্র জমা আজ মঙ্গলবার হোসেনপুরে অষ্টমী স্নানোৎসব

নাটোরে ‘ব্রি-বঙ্গবন্ধু ১০০’ ধান চাষে সফলতা

বাসস :
  • আপডেট সময় বৃহস্পতিবার, ২৮ এপ্রিল, ২০২২

জেলায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ‘মুজিববর্ষ’তে উদ্ভাবিত ‘ব্রি-বঙ্গবন্ধু ১০০’ ধান চাষে সফলতা পাওয়া গেছে। এ ধান চাষে বিঘা প্রতি ২৬ মণ হারে ফলন পাওয়া গেছে। গত সোমবার জেলার বাগাতিপাড়া উপজেলার সোনাপাতিল মাঠে প্রদর্শনী খামারে চাষকৃত এ ধান কাটা হয়। আজ মাড়াই ও ঝাড়াই করে কৃষি অফিস এ ধানের ফলন রেকর্ড করে। কৃষক সাদিউল ইসলামের এক একর জমিতে জিংক সমৃদ্ধ সুগন্ধি এই ধানের প্রদর্শনী খামার স্থাপন করা হয়। জেলা কৃষি বিভাগ বীজ, সার ও প্রশিক্ষণ সহায়তা প্রদান করে। নমুনা শস্য কর্তনের সময় মাঠে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর-এর রাজশাহী বিভাগীয় কার্যালয়ের ভারপ্রাপ্ত অতিরিক্ত পরিচালক খয়ের উদ্দিন মোল্লা।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক সাইফুল ইসলাম, বাগাতিপাড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান অহিদুল ইসলাম এবং উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রিয়াংকা দেবী পাল, উপজেলা কৃষি কর্মকর্তা মোমরেজ আলী প্রমুখ এসময় উপস্থিত ছিলেন।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের রাজশাহী বিভাগীয় কার্যালয়ের ভারপ্রাপ্ত অতিরিক্ত পরিচালক খয়ের উদ্দিন মোল্ল¬া জানান, নতুন উদ্ভাবিত ‘ব্রি-বঙ্গবন্ধু ১০০’ ধানে জিংকের পরিমান ২৫.৭ মি.গ্রাম/ কেজি। মানুষের শরীরে জিংকের ৩০ থেকে ৬০ শতাংশ চাহিদা পূরণ করতে সক্ষম এই ধান। এই ধানের সম্প্রসারণ করা গেলে খুব সহজেই এসডিজি’র পুষ্টি লক্ষ্য পূরণে সফলতা আসবে।
উপজেলা কৃষি কর্মকর্তা মোমরেজ আলী জানান, চলতি মৌসুমে প্রথমবারের মত এই ধান চাষ করা হয়েছে। সফলতার পথ পরিক্রমায় আগামী মৌসুমে এই ধান চাষের সম্প্রসারণে কৃষি বিভাগ প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করবে।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com