মঙ্গলবার, ১৭ মে ২০২২, ১০:৩৬ অপরাহ্ন
শিরোনাম ::
পি কে হালদারকে হস্তান্তরে সময় লাগতে পারে : দোরাইস্বামী ২১ ডেঙ্গু রোগী ঢাকার হাসপাতালে ভর্তি হজে যেতে পাসপোর্টের মেয়াদ থাকতে হবে ৪ জানুয়ারি পর্যন্ত কুমিল্লা সিটি নির্বাচন: মেয়র পদে স্বতন্ত্র প্রার্থী বিএনপির দুই নেতা সম্রাটের জামিন বাতিলের বিষয়ে আদেশ আজ আর্থিক অনুমোদনের ক্ষমতা কমলো পরিকল্পনামন্ত্রীর হানিমুনেই আমাকে মেরে ফেলতে চেয়েছিল জনি ডেপ: অ্যাম্বার ২০২২-২৩ অর্থবছরের বাজেটে পরিবহন ও যোগাযোগ খাতে সর্বোচ্চ বরাদ্দ পদ্মা সেতুর টোল নির্ধারণ: বড় বাস ২৪০০, মাঝারি ট্রাক ২৮০০, কার/জিপে লাগবে ৭৫০ টাকা কবিতার ইতিহাসে কাজী নজরুলের ‘বিদ্রোহী’ এক অনন্য সাধারণ রচনা : সংস্কৃতি প্রতিমন্ত্রী

নাটোরে ‘ব্রি-বঙ্গবন্ধু ১০০’ ধান চাষে সফলতা

বাসস :
  • আপডেট সময় বৃহস্পতিবার, ২৮ এপ্রিল, ২০২২

জেলায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ‘মুজিববর্ষ’তে উদ্ভাবিত ‘ব্রি-বঙ্গবন্ধু ১০০’ ধান চাষে সফলতা পাওয়া গেছে। এ ধান চাষে বিঘা প্রতি ২৬ মণ হারে ফলন পাওয়া গেছে। গত সোমবার জেলার বাগাতিপাড়া উপজেলার সোনাপাতিল মাঠে প্রদর্শনী খামারে চাষকৃত এ ধান কাটা হয়। আজ মাড়াই ও ঝাড়াই করে কৃষি অফিস এ ধানের ফলন রেকর্ড করে। কৃষক সাদিউল ইসলামের এক একর জমিতে জিংক সমৃদ্ধ সুগন্ধি এই ধানের প্রদর্শনী খামার স্থাপন করা হয়। জেলা কৃষি বিভাগ বীজ, সার ও প্রশিক্ষণ সহায়তা প্রদান করে। নমুনা শস্য কর্তনের সময় মাঠে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর-এর রাজশাহী বিভাগীয় কার্যালয়ের ভারপ্রাপ্ত অতিরিক্ত পরিচালক খয়ের উদ্দিন মোল্লা।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক সাইফুল ইসলাম, বাগাতিপাড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান অহিদুল ইসলাম এবং উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রিয়াংকা দেবী পাল, উপজেলা কৃষি কর্মকর্তা মোমরেজ আলী প্রমুখ এসময় উপস্থিত ছিলেন।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের রাজশাহী বিভাগীয় কার্যালয়ের ভারপ্রাপ্ত অতিরিক্ত পরিচালক খয়ের উদ্দিন মোল্ল¬া জানান, নতুন উদ্ভাবিত ‘ব্রি-বঙ্গবন্ধু ১০০’ ধানে জিংকের পরিমান ২৫.৭ মি.গ্রাম/ কেজি। মানুষের শরীরে জিংকের ৩০ থেকে ৬০ শতাংশ চাহিদা পূরণ করতে সক্ষম এই ধান। এই ধানের সম্প্রসারণ করা গেলে খুব সহজেই এসডিজি’র পুষ্টি লক্ষ্য পূরণে সফলতা আসবে।
উপজেলা কৃষি কর্মকর্তা মোমরেজ আলী জানান, চলতি মৌসুমে প্রথমবারের মত এই ধান চাষ করা হয়েছে। সফলতার পথ পরিক্রমায় আগামী মৌসুমে এই ধান চাষের সম্প্রসারণে কৃষি বিভাগ প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করবে।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com