শুক্রবার, ০৭ অগাস্ট ২০২০, ০৩:৫৩ অপরাহ্ন




এবার মুখ খুললেন গেইল

খবরপত্র অনলাইন ডেস্ক :
  • আপডেট টাইম : সোমবার, ১ জুন, ২০২০
  • ১০৬ বার পঠিত



জনপ্রিয় একজন ক্রিকেটার হয়েও ঠিকই বর্ণবাদের শিকার হয়েছেন ক্রিস গেইল। এবার তিনি মুখ খুললেন সে বিষয়ে, জানালেন কত জায়গাতেই তাকে বর্ণবিদ্বেষে পড়তে হয়েছে।

‘ব্ল্যাক লাইভস ম্যাটার বা কৃষ্ণাঙ্গদের জীবনও মূল্যবান’ আন্দোলনে এখন উত্তাল যুক্তরাষ্ট্র। সপ্তাহ খানেক আগে এক কৃষ্ণাঙ্গ যুবককে গ্রেফতারের পর পুলিশ কর্মকর্তা হাঁটু দিয়ে তার গলা চেপে মেরে ফেলে। নির্মম এই হত্যাকাণ্ডের প্রতিবাদেই ছয়দিন ধরে যুক্তরাষ্ট্র ক্ষোভের আগুন জ্বলছে।

এমন সময়ে বর্ণবাদ নিয়ে মুখ খুললেন গেইল। ক্যারিবীয় এই ব্যাটসম্যান তার ইনস্টাগ্রাম স্টোরিতে কৃষ্ণাঙ্গদের পক্ষে জোরালো আওয়াজ তুলেছেন। শুরুতেই বর্ণবাদি চরিত্রের মানুষজনকে গালি আর ভৎর্সনা করেছেন তিনি।

তার ইনস্টাগ্রাম স্টোরির পরের অংশে গেইল লিখেছেন, ‘আমি বিশ্বের অনেক দেশে ঘুরেছি। আমাকে লক্ষ্য করে অনেকেই বর্ণবাদি মন্তব্য করেছেন, কারণ আমি কালো। বিশ্বাস করুন, তালিকাটা বেশ বড়ই হবে।’

খেলার মধ্যে ফুটবলেই সবচেয়ে বেশি বর্ণবাদের খবর পাওয়া যায়। ভদ্রলোকের খেলা ক্রিকেটে গায়ের রং নিয়ে খুব একটা কথা শোনা যায় না। তবে গেইলের দাবি, ক্রিকেটেও বর্ণবাদ আছে।

ক্যারিবীয় ব্যাটিং দানব বলেন, ‘শুধু ফুটবলে নয়, ক্রিকেটেও বর্ণবাদ আছে। এমনকি দলের মধ্যেই কালো মানুষ হিসেবে আমি বাজে আচরণের শিকার হয়েছি। কৃষ্ণাঙ্গরাই শক্তিধর, কৃষ্ণাঙ্গরাই গর্বিত।’

এমএস/প্রিন্স/খবরপত্র




নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..









© All rights reserved © 2018 Daily Khoborpatra
Theme Developed BY ThemesBazar.Com