বুধবার, ০২ অক্টোবর ২০২৪, ১০:২৭ অপরাহ্ন
শিরোনাম ::
কিশোরগঞ্জে ভাসমান সবজি চাষে লাভবান হচ্ছেন কৃষকরা চৌদ্দগ্রামে আদালতের নির্দেশ অমান্য করে জোরপূর্বক সীমানা প্রাচীর নির্মাণের অভিযোগ কালিয়ায় কন্যা শিশু দিবস পালিত ১০ম গ্রেড বাস্তবায়নের দাবিতে সহকারী শিক্ষকদের মানববন্ধন তারাকান্দায় ১০ গ্রেডে উন্নীতের দাবিতে শিক্ষকদের মানববন্ধন ও স্মারকলিপি কালীগঞ্জে বিদ্যালয়ে পাঠদান বন্ধ রেখে শিক্ষকদের মানববন্ধন : মিশ্র প্রতিক্রিয়া ডিমলা রিপোর্টার্স ইউনিটির সভাপতি মিলন সম্পাদক পাভেল কালের বিবর্তনে বিলুপ্তির পথে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী কাচারি ঘর মানিকগঞ্জে সাড়ে ৪লাখ ছাগলের বিনামূল্যে টিকাদান কর্মসূচী শুরু আন্দোলনে নিহত নয়নকে বীরের মর্যাদা দেয়া হবে-দুলু

রানি এলিজাবেথের শাসনের ৭০ বছর

আন্তর্জাতিক ডেস্ক :
  • আপডেট সময় বৃহস্পতিবার, ২ জুন, ২০২২

চার দিনের আয়োজন
রানি দ্বিতীয় এলিজাবেথ ব্রিটেনের ইতিহাসে অন্য যে কোনো শাসকের চেয়ে দীর্ঘদিন ধরে সিংহাসনে আসীন রয়েছেন। সারাবিশ্বে সবচেয়ে বেশি সময় ধরে যারা শাসনকাজ পরিচালনা করেছেন তাদের মধ্যে তিনি তৃতীয়। ব্রিটেনে এ সপ্তাহে চারদিন ধরে এলিজাবেথের সিংহাসনে আরোহণের ৭০ বছর পূর্তি উদযাপন শুরু হতে যাচ্ছে। এই ৭০ বছরে ব্রিটেনের সমাজ ও রাজনীতিতে অভাবনীয় পরিবর্তনের সাক্ষী তিনি। এএফপির এক প্রতিবেদনে চার দিনের এই আয়োজনে কি কি থাকছে সে বিষয়গুলো তুলে ধরা হয়েছে। গতকাল বৃহস্পতিবার ব্রিটিশ সেনাবাহিনীর হাউসহোল্ড ডিভিশনের এক হাজার দুশ’র বেশি সেনা ‘ট্রপিং অব দ্য কালার’ অনুষ্ঠানে অংশ নেবেন।
দুই শতাব্দীরও বেশি পুরোনো ঐতিহ্যের সমন্বয়ে বিশাল উৎসবের আয়োজন করা হয়েছে। বাকিংহাম প্যালেসের বারান্দা থেকে পুরো আয়োজন উপভোগ করবেন রানি এলিজাবেথ। রাজপরিবারের যেসব সদস্যের রাজপদবী আছে তারাই শুধু সে সময় রানির সঙ্গে উপস্থিত থাকতে পারবেন। অর্থাৎ প্রিন্স হ্যারি, তার স্ত্রী মেগান এবং রানি এলিজাবেথের দ্বিতীয় পুত্র প্রিন্স অ্যান্ড্রু সেখানে উপস্থিত থাকছেন না।
পরবর্তীতে পশ্চিম লন্ডনের উইন্ডসর প্যালেসে দেখা যাবে রানি এলিজাবেথকে। বৃহস্পতিবার রাতে দেশের চারটি সর্বোচ্চ চূড়াসহ পুরো যুক্তরাজ্যে দুই হাজার আট শতাধিক আলোকশিখা জ্বালানো হবে। পাঁচটি মহাদেশের কমনওয়েলথভুক্ত ৫৪টি দেশের রাজধানীতে মশাল জ্বালিয়ে শ্রদ্ধা জানানো হবে। কেন্দ্রীয় লন্ডনের রিভার থামসের নয় সেতুতে আলোকসজ্জা করা হবে।
শুক্রবার রানির দীর্ঘ রাজত্বের রেকর্ডের জন্য ধন্যবাদ জ্ঞাপন সমাবেশ অনুষ্ঠিত হবে এবং লন্ডনের সেন্ট পলস ক্যাথেড্রালে ঘণ্টা বাজানো হবে। এটি যুক্তরাজ্যের সবচেয়ে বড় ঘণ্টা। ১৯৭০-এর দশকে এটি নষ্ট হয়ে যায়। তবে গত বছর সংস্কারের মাধ্যমে তা আবারও আগের রুপে ফিরে আসে। এরপর থেকে এটি মাত্র আটবার বাজানো হয়েছে এবং কোনো রাজকীয় অনুষ্ঠানে বাজানো হয়নি। ঘণ্টা বাজানোর সময় রানি সেখানে উপস্থিত থাকবেন কি না তা এখনও নিশ্চিত নয়।
শনিবার ২৪৩তম ঘোড়দৌড় অনুষ্ঠিত হবে। এতে রানি অংশ নিতে পারবেন কি না তা নিশ্চিত করা হয়নি। ইপসম ডাউন্সের দেবরিতে দেশের সবচেয়ে মর্যাদাপূর্ণ ওই ঘোড়দৌড় অনুষ্ঠিত হবে। শনিবার সন্ধ্যায় বাকিংহাম ব্যালেসে বিবিসি প্লাটিনাম পার্টির আয়োজন করা হয়েছে। সেখানে প্রায় ২২ হাজার মানুষ অংশ নেবেন। ব্রিটিশ সরকার জানিয়েছে, রোববার ‘বিগ জুবিলি লাে স’ অনুষ্ঠানে যোগ দিতে ৭০ হাজারের বেশি মানুষ নিবন্ধন করেছেন। এ আয়োজনে অংশ নেওয়ার মধ্য দিয়ে এক কোটি মানুষ প্রতিবেশীর সঙ্গে খাবার বিনিময় ও বন্ধুত্ব করবেন। অনুষ্ঠানের শেষ দিনে প্লাটিনাম জুবিলি পেজেন্ট নামে কেন্দ্রীয় লন্ডনে গণকুচকাআওয়াজের আয়োজন করা হবে। প্রায় ১০ হাজার মানুষ গান এবং সৃজনশীল প্রদর্শনীতে অংশ নেবেন। ১৯৫২ সালে রানি এলিজাবেথ ক্ষমতা গ্রহণের পর কীভাবে ব্রিটেনের সমাজ ব্যবস্থা বদলে গেছে তা ওই প্রদর্শনীতে দেখানো হবে। গায়ক এবং গীতিকার অ্যাড শেরানের নেতৃত্বে প্রাসাদের বাইরে জাতীয় সঙ্গীত ‘গড সেভ দ্য কুইন’ গাওয়ার মধ্য দিয়ে এই দীর্ঘ আয়োজনের সমাপ্তি হবে।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com