বুধবার, ০২ অক্টোবর ২০২৪, ০৬:৩২ পূর্বাহ্ন
শিরোনাম ::
কিশোরগঞ্জে ভাসমান সবজি চাষে লাভবান হচ্ছেন কৃষকরা চৌদ্দগ্রামে আদালতের নির্দেশ অমান্য করে জোরপূর্বক সীমানা প্রাচীর নির্মাণের অভিযোগ কালিয়ায় কন্যা শিশু দিবস পালিত ১০ম গ্রেড বাস্তবায়নের দাবিতে সহকারী শিক্ষকদের মানববন্ধন তারাকান্দায় ১০ গ্রেডে উন্নীতের দাবিতে শিক্ষকদের মানববন্ধন ও স্মারকলিপি কালীগঞ্জে বিদ্যালয়ে পাঠদান বন্ধ রেখে শিক্ষকদের মানববন্ধন : মিশ্র প্রতিক্রিয়া ডিমলা রিপোর্টার্স ইউনিটির সভাপতি মিলন সম্পাদক পাভেল কালের বিবর্তনে বিলুপ্তির পথে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী কাচারি ঘর মানিকগঞ্জে সাড়ে ৪লাখ ছাগলের বিনামূল্যে টিকাদান কর্মসূচী শুরু আন্দোলনে নিহত নয়নকে বীরের মর্যাদা দেয়া হবে-দুলু

দুইশ’ বছরের পুরনো সোনাভর্তি জাহাজের সন্ধান

খবরপত্র ডেস্ক
  • আপডেট সময় শুক্রবার, ১০ জুন, ২০২২

১৭০৮ সালে স্প্যানিশ জাহাজ সান জোসকে ডুবিয়ে দিয়েছিল ব্রিটিশরা। কলম্বিয়া উপকূলে সান জোসের ধ্বংসাবশেষের কাছে সম্প্রতি আরও দুটি সামুদ্রিক জাহাজ আবিষ্কার করেছে সংশ্লিষ্টরা। জাহাজ দুটি সোনায় পরিপূর্ণ বলে ধারণা করা হচ্ছে। যার মূল্য আনুমানিক প্রায় ১৭ বিলিয়ন মার্কিন ডলার। এ তথ্য জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম নিউজউইক।
স্পেনের সরকার সম্প্রতি জাহাজডুবির নতুন ফুটেজ প্রকাশ করেছে। যেখানে দুর্লভ মূল্যবান সামগ্রী ছড়িয়ে ছিটিয়ে রয়েছে।
ভিডিওটি একটি দূর নিয়ন্ত্রিত যান দ্বারা ধারণ করা হয়। ক্যারিবীয় উপকূল থেকে ৩ হাজার ১০০ ফুট গভীরে পাঠানো হয়েছিল। সান জোস জাহাজের ধ্বংসাবশেষের কাছেই দুটি জাহাজ শনাক্ত হয়েছে। সন্ধান পাওয়া দুটি জাহাজই প্রায় ২০০ বছরের পুরনো বলে ধারণা করা হচ্ছে।
দুইশ’ বছরের পুরনো সোনাভর্তি জাহাজের সন্ধান প্রকাশিত ছবিতে নীল ও সবুজ রঙের ছবিতে সমুদ্রের তলদেশে সোনার মুদ্রা, মৃৎপাত্র এবং অক্ষত চীনা মাটির কাপ ছড়িয়ে ছিটিয়ে পড়ে থাকতে দেখা গেছে। নিউজউকের তথ্যমতে, ছবিতে আরও দেখায় যে সমুদ্রের নীচে কয়েক শতাব্দী থাকার পরও জাহাজগুলোর একটির ধনুক রয়েছে। পাশাপাশি বিভিন্ন ধরনের মাটির পাত্র ছাড়াও সমুদ্র নীচে একটি কামানেরও সন্ধান পাওয়া যায়। এ নিয়ে ইতোমধ্যে বিস্তর পরীক্ষা নিরীক্ষা চালাচ্ছেন প্রতœতত্ত্ববিদরা।
সূত্র: এনডিটিভি, বিবিসি




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com