সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৯:১৮ পূর্বাহ্ন

কম সময়ে মাংস রান্নার কৌশল

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় বুধবার, ৬ জুলাই, ২০২২

ঈদ ও এর পরবর্তী বেশ কয়েকদিন ধরে সবার ঘরেই কমবেশি মাংস রান্না হয়। তবে মাংস রান্না করতে বেশ সময় লাগে সবারই। এর মূল কারণ হলো মাংস সেদ্ধ হতে বেশ সময় লাগে। এজন্য রান্নাঘরে চুলার পাশে ঠাঁই দাঁড়িয়ে থাকতে হয় সবারই! তবে কয়েকটি কৌশল আছে যার মাধ্যমে আপনি খুব কম সময়েই মাংস রান্না করতে পারবেন। জেনে নিন মাংস দ্রুত সেদ্ধ করতে কী করণীয়-
>> মাংসের সঙ্গে অনেকেই কাঁচা পেঁপে রান্না করেন। জানলে অবাক হবেন, এই এই উপায়ে রান্না করলে দ্রুত মাংস সেদ্ধ হয়। চাইলে কাঁচা পেঁপে বাটা দিয়েও রাঁধতে পারেন মাংস।
>> আবার পেঁপের পাতা ব্যবহারেও দ্রুত মাংস সেদ্ধ করতে পারবেন। এজন্য মাংস রান্নার আগে সারারাত পেঁপে পাতায় মুড়ে ফ্রিজে রেখে দিন। তারপর রান্না করলে দ্রুত সেদ্ধ হবে মাংস।
>> বেকিং সোডা মাংস দ্র্রুত সেদ্ধ করতে কার্যকরী। এজন্য মাংস রান্নার আগে ভালো করে ধুয়ে নিন। তারপর বেকিং সোডা পানিতে মিশিয়ে পেস্ট তৈরি করে মাংসের গায়ে মাখিয়ে ১৫ মিনিট মেরিনেট করে রাখুন। এরপর ধুয়ে পানি ঝরিয়ে রান্না করলে দ্রুত মাংস সেদ্ধ হবে।
>> গরু ও খাসির মাংস রান্না করার সময় কষানোর পর সামান্য চিনি দিতে পারেন। চিনি দিলে মাংস দ্রুত সেদ্ধ হয়।
>> অনেকেই রান্না করার সময় মাংস ঢাকনা দিয়ে ঢেকতে ভুলে যান। ঢেকে রান্না করলে মাংস দ্রুত সেদ্ধ হয়।
>> আনারস ব্লেন্ড করে মিশিয়ে রান্না করলেও দ্রুত সেদ্ধ হবে। এতে মাংসের স্বাদও বাড়বে। আনারসে থাকা ব্রোমিলেইন নামের এনজাইম দ্রুত মাংসের কোলাজেন ভেঙে সেটাকে নরম করে।
>> মাংস দ্রুত সেদ্ধ করার আরও এক উপায় হলো সুপারির ব্যবহার। একটি আস্ত সুপারি দিয়ে মাংস রান্না করলে দ্রুত সেদ্ধ হবে। >> মাংস রান্নার সময় পাত্রে একটি তামার পয়সা ফেলে দিলে মাংস তাড়াতাড়ি সেদ্ধ হয়। বাবুর্চিরা মাংস দ্রুত সেদ্ধ করতে এই পদ্ধতি অনুসরণ করেন।
>> সামান্য সাদা সিরকা মিশিয়ে দিলেও দ্রুত মাংস সেদ্ধ হয়ে যায়। বিশেষ করে গরুর বা খাসির মাংসে সাদা সিরকা ব্যবহারে স্বাদ অনেকটাই বেড়ে যায়। এছাড়া রান্নার আগে সিরকা মিশিয়ে মাংস ১০-১৫ মিনিট মেরিনেট করে রেখে ধুয়ে রান্না করুন। তাহলেও খুব কম সময়ে রাঁধতে পারবেন মাংস। >> মাংস দ্রুত নরম ও মজাদার গ্রেভি তৈরি করতে ব্যবহার করতে পারেন টকদই। এজন্য রান্নার আগে মাংসে টকদই মিশিয়ে মেরিনেট করে রাখতে হবে। >> মাংস রান্নার আগে ভালো করে ধুয়ে বেকিং সোডা মেশানো পেস্ট লাগিয়ে ১৫ মিনিট মেরিনেট করে রাখুন। এরপর ধুয়ে পানি ঝরিয়ে রান্না করলে দ্রুত মাংস সেদ্ধ হবে।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com