শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৬:৩৬ পূর্বাহ্ন
শিরোনাম ::
বগুড়া শেরপুরে আগুনে পুড়লো পঁচিশ বিঘা জমির ভুট্টা ইসলামাবাদে ভোট কারচুপি ও অনিয়মের অভিযোগে মানববন্ধন বীর মুক্তিযোদ্ধার নির্মাণাধীন দোকানে সন্ত্রাসী হামলা বাগেরহাট নানান আয়োজনে মে দিবস পালিত ভালুকা বিশেষায়িত পেঁয়াজ প্রক্রিয়াজাতকরণ ও সংরক্ষণ কেন্দ্র উদ্বোধন বরিশালে জাতীয়তাবাদী শ্রমিকদলের ৪৫তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন কুড়িগ্রামের উলিপুরে ভুট্টা মাড়াইয়ে ব্যস্ত কৃষকেরা, দ্বিগুণ লাভের আশা নগরকান্দায় অগ্নিকান্ডে চারটি দোকান ঘর ভস্মীভূত দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তি না হলে গণতন্ত্রের মুক্তি হবে না-কেন্দ্রীয় বিএনপি যুগ্ম মহাসচিব মজিবুর রহমান সরোয়ার গলাচিপায় পুষ্টি সমন্বয় কমিটির সভা ও জাতীয় স্বাস্থ্য ও কল্যাণ দিবস পালিত

তীব্র গরমে সুস্থ থাকতে করনীয়

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় শনিবার, ১৬ জুলাই, ২০২২

তীব্র দাবদাহে অতিষ্ঠ হয়ে পড়ছে জনজীবন। প্রচণ্ড গরম সহ্য করতে না পেরে অসুস্থ হয়ে পড়ছেন অনেকেই। অতিরিক্ত গরমের কারণে শরীরে দেখা দিচ্ছে নানা রকম সমস্যা। জ্বর থেকে শুরু করে ডায়রিয়া, আমাশয়, পেট ফাঁপা, বমি হওয়াসহ নানা রকম সমস্যা দেখা দিচ্ছে। তাই গরমে নিজেকে সুস্থ রাখতে নিজের প্রতি হতে হবে সচেতন এবং যত্নশীল। মেনে চলতে হবে কিছু নিয়মও।
চলুন জেনে নেই অতিরিক্ত এই গরমে সুস্থ থাকার উপায়- বাইরের ভাঁজাপোড়া এবং অতিরিক্ত মশলাযুক্ত খাবার যতোটা সম্ভব এড়িয়ে চলাই ভালো। প্রচুর পরিমাণে পানি পান করতে হবে। প্রতিদিন ৩-৪ লিটার পানি পান করুন। স্যালাইন,ডাবের পানি, লেবুর শরবত এবং গ্লুকোজ পান করুন বেশি বেশি। ফলে শরীর থেকে ঘাম হয়ে বের হয়ে যাওয়া পানির চাহিদা পূরণ হবে। বাহিরে গেলে ছাতা ব্যবহার করুন। একটি পানির বোতল সাথে রাখুন সব সময়। বাহিরে যাতায়াতের জন্য আরামদায়ক কাপড় পরিধান করুন। সেক্ষেত্রে সুতির পোশাক ও হালকা রং এর জামা বেছে নেবেন। এতে করে গরম কম লাগবে আপনি পাবেন সারাদিন আরাম এবং স্বস্তি। নিয়মিত গোসল করুন। অতিরিক্ত খাদ্য গ্রহণ করা থেকে বিরত থাকুন। প্রচুর পরিমাণে শাকসবজি এবং ফল খেতে হবে। অতিরিক্ত চা কফি পান করা থেকে বিরত থাকুন। প্রচন্ড রোদে ঘুরে আসার পর ফ্রিজের ঠান্ডা পানি খাওয়া যাবেনা একদমই। মাংস খাওয়ার পরিমাণ এসময় কমাতে হবে। এছাড়া বিরিয়ানি, পোলাও, খিচুড়ি এবং ফাস্টফুড জাতীয় খাবারও এড়িয়ে চলাই ভালো। দই, চিড়া, কলা,রুটি, সিদ্ধ ডিম, পাউরুটি, সবজি, নরম খিচুড়ি এসময় খাবারের তালিকায় রাখতে পারেন। গরমে পান্তাভাত খেতে পছন্দ করেন অনেকেই। পান্তা ভাত গরমে শরীরের জন্য ভালো। যা শরীর ঠা-া রাখার পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়াতেও সাহায্য করে।
ঠান্ডা, সর্দি, কাশি হলে ভিটামিন সি সমৃদ্ধ টক জাতীয় ফল যেমন কমলা, আনারস, মাল্টা, পেয়ারা খেতে হবে বেশি বেশি।
গলা ব্যথার জন্য গরম পানিতে হালকা মধু, আদা, দারুচিনি এবং লবঙ্গ মিশিয়ে খেলে ভালো উপকার পাবেন।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com