বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ০৬:৪৮ পূর্বাহ্ন
শিরোনাম ::
ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যান চলাচল স্বাভাবিক মাদারীপুরের শিবচরে ইসলামী ব্যাংকের শাখা উদ্বোধন লক্ষ্মীপুরের মেঘনায় ঝাঁকে ঝাঁকে ইলিশ ধরা পড়ছে দাম হাতের নাগালে ‘রাজনৈতিক সহিংসতা সুষ্ঠু নির্বাচনের বড় প্রতিবন্ধকতা’ জামালপুর এপির উদ্যোগে শিখন বিনিময় ও সিএফদের ধন্যবাদ জ্ঞাপন ৫৯৮ কোটি টাকায় ৯০ হাজার টন ইউরিয়া কিনবে সরকার দাউদকান্দির আশ্রয়ণ প্রকল্প পরিদর্শনে প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্বাহী সেলের মহাপরিচালক আল মামুন মোর্শেদ তালতলীতে জাতীয় পার্টির কমিটি ঘোষণা ইডেন ছাত্রলীগ সভাপতি-সম্পাদকের বিরুদ্ধে মামলার আবেদন সোনারগাঁওয়ে সাংবাদিকদের উপর হামলার প্রতিবাদে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ

ডায়াবেটিস রোগীরা চিনির পরিবর্তে যেসব মিষ্টি খাবার খেতে পারবেন

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় শনিবার, ৬ আগস্ট, ২০২২

ডায়াবেটিস রোগীদের খাবার-দাবারের দিকে বেশি খেয়াল রাখতে হয়। না হলে ব্লাডসুগার লেবেল বেড়ে যেতে পারে মুহূর্তেই। আর ব্লাডসুগার লেবেল যদি বেড়ে যায় সেক্ষেত্রে ডায়াবেটিস নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। তাই সর্বপ্রথম মিষ্টি খাবার-দাবার ছেড়ে দিতে হবে।
ডায়াবেটিস রোগীদের মিষ্টি খাবার খাওয়াটা অত্যন্ত ঝুঁকির। স্বাস্থ্যসম্মত উপায়ে জীবনযাপন করতে হবে। ভারতের গ্রেটার নয়ডার অন্যতম জনপ্রিয় চিকিৎসক আয়ূুষী যাদব বলেন, ডায়াবেটিস হলেও কিছু কিছু মিষ্টি খাবার খাওয়া যেতে পারে।
খেজুর খেতে বেশ মিষ্টি। তাছাড়া অনেকেই এটি প্রিয় ফল। খেজুর শরীরের জন্য বেশ ভালো একটি ফল। ডায়াবেটিস রোগীদের দুধের সঙ্গে খেজুর মিশিয়ে খাওয়ার পরামর্শ দেন। খেজুরে মিষ্টি ও ক্যালোরির অনেক কম। এই ফলে আয়রন, তামা, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, ম্যাঙ্গানিজ, ফসফরাস, ক্যালশিয়াম, সেলেনিয়ামের সেরা উৎস।
চিনিতে গ্লাইসেমিক ইনডেক্স ভ্যালু ৬৫। সেক্ষেত্রে মধুতে ৫৫-এর কাছাকাছি। এতেই প্রমাণিত হয় চিনির পরিবর্তে মধু খাওয়াটা ডায়াবেটিস রোগীদের জন্য একটু নিরাপদ। মধুতে ভিটামিন বি-৬, ভিটামিন সি, নায়সিন, অ্যামাইনো অ্যাসিড, কার্বোহাইড্রেট ও রাইবোফ্লাবিনের রিচ সোর্স থাকে বলে শরীর বেশ ভালো থাকে।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com