বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০২:২২ অপরাহ্ন
শিরোনাম ::
নতুন প্রজন্মের সবাইকে মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা আন্দোলনের ইতিহাস জানাতে হবে : স্বরাষ্ট্রমন্ত্রী ‘দাম শুনেই চলে যাচ্ছেন ক্রেতারা’ গাজীপুরে বেতনের দাবিতে পোশাক শ্রমিকদের বিক্ষোভ বাংলাদেশের সঙ্গে সম্পর্কে পরিবর্তন এনেছে যুক্তরাষ্ট্র বিএনপি নেতাদের বক্তব্য দুরভিসন্ধিমূলক: ওবায়দুল কাদের ঐতিহাসিক বদর দিবসের আলোচনা সভায় মাওলানা রফিকুল ইসলাম খান বউদের ভারতীয় শাড়ি পোড়ালে বর্জনের কথা বিশ্বাস করবো ছয়টি রাজ্যের ভোটাভুটিতে ট্রাম্পের থেকে এগিয়ে বাইডেন জিয়াউর রহমানকে অসম্মান করা মানে স্বাধীনতাকে অস্বীকার করা : মির্জা ফখরুল নারীর ক্ষমতায়নে বিশ্বের প্রথম সারির দেশ বাংলাদেশ : ধর্মমন্ত্রী

জয়পুরহাটে পাঁচবিবি উপজেলার ৮০ বিঘা জমিতে বিদেশী জাতের তরমুজ চাষ

বাসস:
  • আপডেট সময় মঙ্গলবার, ১৩ সেপ্টেম্বর, ২০২২

জেলার পাঁচবিবি উপজেলায় প্রায় ৮০ বিঘা জমিতে বাণিজ্যিকভাবে অসময়ের সুস্বাদু ও পুষ্টিকর থাইল্যান্ড ও তাইওয়ান জাতের তরমুজ চাষ হয়েছে। বিদেশী জাতের তরমুজ চাষ করেছেন পাঁচবিবির উপজেলার কোকতারা (পাকুড়তলী) গ্রামের আব্দুস সামাদের ছেলে চাষি রাকিব হাসান। উপজেলার চম্পাতলী মাঠে অন্য তরমুজ চাষিদের উৎসাহ পেয়ে নিজের মেধা ও ইচ্ছা শক্তিতে তিনি দুই বিঘা জমিতে তরমুজ চাষ করেছেন। হাসান বলেন, আমি জংলা আর মাটিতে খড় বিছিয়ে তরমুজের চাষাবাদ করছি। চাষ দেয়া, সার-কীটনাশক, নেট, বাঁশ-খুঁটি সবমিলে লক্ষাধিক টাকা খরচ হয়েছে। বর্তমানে গাছের ডগায়-ডগায় বিপুল পরিমাণ ফুল ও ফল ধরতে শুরু করেছে। ফুল-ফল আসা দেখে আমি আনন্দিত।
উপজেলার অনেক এলাকাতেই কয়েক বছর ধরে বাণিজ্যিকভাবে অসময়ের সুস্বাদু ও পুষ্টিকর বিদেশী জাতের ফল তরমুজ চাষ হচ্ছে। কম খরচ লাভ বেশি এজন্য অনেক কৃষক অন্যান্য ফসলের পাশাপাশি তরমুজ চাষে এগিয়ে আসছেন।
উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ লুৎফর রহমান জানান, থাইল্যান্ড ও তাইওয়ান জাতের তরমুজ আকারে গোল ও পুষ্টিকর জাতের তরমুজ। এ বছর উপজেলায় প্রায় ৮০ বিঘা জমিতে বিদেশী জাতের তরমুজ চাষ হয়েছে। অসময়ে বিদেশী জাতের ওই তরমুজ চাষ সম্প্রসারণে কৃষি অফিসের পক্ষ থেকে কৃষকদের নিয়ে মাঠ দিবসসহ বিভিন্ন উদ্যোগ নেয়া হয়েছে।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com