মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৬:১০ অপরাহ্ন
শিরোনাম ::
বরিশালে তীব্র গরমে নাভিশ্বাস বিপাকে নি¤œ আয়ের মানুষ ঈদুল ফিতর ও নববর্ষের ছুটিতে চায়ের রাজ্যে রেকর্ড সংখ্যক পর্যটক বরিশাল বিএনপি দলীয় কার্যালয়ে দোয়া-মোনাজাত ও স্মরণ সভা নগরকান্দায় মাই টিভির ১৫তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন গজারিয়া উপজেলা পরিষদ নির্বাচন, চেয়ারম্যান পদে ৫, ভাইস চেয়ারম্যান পুরুষ ৪, মহিলা-৪, মারাত্মক ঝুকিপুর্ণ ২২ রশি জমিদার বাড়ি, যেকোন সময় ঘটতে পারে ভয়াবহ দুর্ঘটনা শিবগঞ্জে সরকারি সম্পত্তি দখলদারদের কবল থেকে মুক্ত করার জন্য ভূমি সহকারী কমিশনার অফিসে আবেদন নাজিরপুর উপজেলা পরিষদ নির্বাচনে উপজেলা চেয়ারম্যান পদে ৪ জন সহ মোট ১২ প্রার্থীর মনোনয়ন দাখিল আনন্দপূর্ণ উৎসবমুখর পরিবেশে মনসুর আহমেদ জিন্নার মনোনয়নপত্র জমা আজ মঙ্গলবার হোসেনপুরে অষ্টমী স্নানোৎসব

ফিটনেস ধরে রাখতে দৈনিক ঘি খান

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় বুধবার, ২৮ সেপ্টেম্বর, ২০২২

সবার রান্নাঘরেই ঘি থাকে। প্রাচীনকাল থেকেই রান্নাসহ রুপচর্চায় ব্যবহৃত হয়ে আসছে ঘি। দেশি ঘিয়ের গন্ধ সবাইকে মুগ্ধ করে। গরম ভাতের সঙ্গে এক চা চামচ ঘি মেশালেই ক্ষুধা আরও যেন বেড়ে যায়! ঠিক তেমনই ঘি দিয়ে তৈরি সব ধরনের পদই খেতে হয় সুস্বাদু। তবে অনেকেই মুটিয়ে যাওয়ার ভয়ে ঘি খান না। তবে জানলে অবাক হবেন, ঘি ওজন বাড়ায় না বরং কমাতে সাহায্য করে। এর কারণ হলো ঘি’তে থাকা স্বাস্থ্যকর ফ্যাট শরীরে জমে থাকা ক্ষতিকর ফ্যাট কমাতে সক্ষম।
জানলে আরও অবাক হবেন, বলিউডের বেশিরভাগ তারকারাই ফিটনেস ও সুস্বাস্থ্য ধরে রাখতে নিয়মিত ঘি খান। তাদের দলে আছেন কারিনা, ভূমি, অদিতি রাও’সহ আরও অনেকে। চলুন তবে জেনে নেওয়া যাক কোন বলি তারকারা দৈনিক ঘি খান ও এটি কেন উপকারী স্বাস্থ্যের জন্য-
ভূমি পেডনেকার: বর্তমানে বলিউডের জনপ্রিয় নায়িকাদের মধ্যে ভূমি পেডনেকার অন্যতম। এক সময় অতিরিক্ত ওজনে ভুগলেও এখন তাকে দেখলে আর চেনার উপায় নেই। তা ট্রান্সফরমেশন সবাইকে তাক লাগিয়ে দেয়। ভূমি পেডনেকার সকাল শুরু করেন এক কাপ ঘি কফি দিয়ে। এটি হজম ক্ষমতা বাড়ায় ও বিপাক ক্রিয়া উন্নত করে। সারারাত না খেয়ে থাকা অর্থাৎ ফাস্টিংয়ের পর ঘি খেলে খাদ্য শোষণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ঘি পাকস্থলীতে অ্যাসিড নিঃসরণে সাহায্য করে, যা খাবার হজমে সাহায্য করে। এমনকি মস্তিষ্কেও তৃপ্তির অনুভূতি জোগায়।
অদিতি রাও হায়দারি: বলিউডের আরেক অভিনেত্রী অদিতি রাও হায়দারিও কিন্তু রোজ পাতে রাখেন ঘি। বিভিন্ন সাক্ষাৎকারে এই অভিনেত্রী জানান, ঘি তিনি কোনোভাবেই ছাড়তে পারবেন না। দৈনিক সীমিত পরিসরে ঘি খেলে লিভার পরিষ্কার হয়, ঘি’তে থাকে ডিটক্সিফাইংয়ের অ্যাজেন্ট। যখন ঘি দিয়ে কোনো খাবার রান্না করা হয় তখন সেটি হজমের জন্য লিভার থেকে নিঃসৃত এনজাইমের প্রয়োজন হয় না। আর এ কারণে লিভারেও চাপ পড়ে না।
কারিনা কাপুর: গর্ভাবস্থায় কারিনার ওজন অনেকটাই বেড়ে গিয়েছিল। তবে সঠিক ডায়েট ও শরীরচর্চার মাধ্যমে তা আবারও কমিয়ে ফেলতেও সক্ষম হয়েছেন তিনি। জানলে অবাক হবেন, ওজন কমাতে ঘি নাকি দুর্দান্ত কাজ করেছে কারিনার ক্ষেত্রে। দেশি ঘি ভাত বা রুটির সঙ্গে নিয়মিত খান বেবো। ঘি’তে থাকে ভিটামিন এ, ই, কে২ ও ডি থাকে, যা ওজন কমাতে সাহায্য করে।
রাকুলপ্রীত কর: এই অভিনেত্রী তার ডায়েটের বিষয়ে সর্বদা সতর্ক থাকেন। মেদহীদন শরীর পেতে রাকুলপ্রীতও দৈনিক পাতে রাখেন ঘি। টান্স ও স্যাচুরেটেড ফ্যাট অর্থাৎ খারাপ চর্বির তুলনায় দেশি ঘি’তে থাকে ওমেগা ৩ ও ৬। যা শরীরে জমে থাকা খারাপ চর্বি কমায়। তবে বেশি নয়, নির্দিষ্ট পরিমাণেই খেতে হবে ঘি।
শিল্পা শেঠি: চিট ডে মিলে অবশ্যই শিল্পা ঘিয়ের তৈরি বিভিন্ন পদ খান। আসলে এই দুগ্ধজাত স্বাস্থ্যকর চর্বি শক্তির এক বিশাল উৎস। অন্যান্য ফ্যাটের তুলনায় ঘি’তে কম ফ্যাটি অ্যাসিড থাকে। সকালে খালি পেটে সামান্য ঘি মিশিয়ে এক কাপ কালো কফি পান করতে পারেন। যা আপনার শরীরে শক্তি যোগাবে ও স্ট্যামিনাও বাড়াবে।
জেনে নিন ঘিয়ের যত উপকার-
রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়: ঘি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা আরও শক্তিশালী করে। এতে থাকা ভিটামিন এ, কে, ই ও ডি শরীরে পুষ্টির ঘাটতি মেটায়। এছাড়া ঘিয়ে থাকা অ্যান্টি ফাঙ্গাল, অ্যান্টি ব্যকটেরিয়া ও অ্যান্টি অক্সিডেন্ট বৈশিষ্ট্য বিভিন্ন ভাইরাস, ফ্লু, সর্দি-কাশি প্রতিরোধ করে।
হার্টের স্বাস্থ্য ভালো রাখে: ঘি’তে থাকা ফ্যাটি অ্যাসিড হার্টের স্বাস্থ্য ভালো রাখে। শরীরের অস্বাস্থ্যকর কোলেস্টেরলের মাত্রাও কমায় ঘি। হার্টের স্বাস্থ্য ভালো রাখতে চাইলেও দৈনিক পাতে ২-৩ চামচ ঘি রাখুন।
হাড়ের শক্তি বাড়ায়: ভিটামিন কে এর দারুন উৎস হলো ঘি। যা ক্যালশিয়াম শোষণ করে। এছাড়া ঘি অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ হওয়ায় শরীরের বিভিন্ন সুরক্ষা প্রদান করে এমনকি জয়েন্টের ব্যথাও সারায়।
দৃষ্টিশক্তির উন্নতি ঘটায়: ঘিতে উপস্থিত ভিটামিন এ সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি ঘটায়। প্রতিদিন ঘি খেলে চোখের স্বাস্থ্য ভালো থাকে। মানসিক চাপ কমাতে ও দৃষ্টিশক্তির উন্নতি ঘটাতে চোখে হালকা গরম ঘি সামান্য পরিমাণেও ব্যবহার করতে পারেন।
মস্তিষ্ক ভালো রাখে ও স্মৃতিশক্তি বাড়ায়: ঘি’তে থাকা স্যাচুরেটেড ফ্যাট মস্তিষ্কের কার্যকারিতা বাড়ায় ও স্মৃতিশক্তির উন্নতি ঘটায়। ব্রেন টনিক হিসেবে কাজ করে ঘি। সূত্র: টাইমস অব ইন্ডিয়া




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com