শুক্রবার, ১৭ মে ২০২৪, ১১:২২ পূর্বাহ্ন
শিরোনাম ::
বিশ্বমানের টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি সেবা নিশ্চিত করতে সংশ্লিষ্ট সকলকে এগিয়ে আসতে হবে : রাষ্ট্রপতি রাসূল (সা.)-এর সীরাত থেকে শিক্ষা নিয়ে দৃঢ় শপথবদ্ধ হয়ে সামনের দিকে এগিয়ে যেতে হবে—ড. রেজাউল করিম চৌদ্দগ্রামে বাস খাদে পড়ে নিহত ৫, আহত ১৫ চাহিদার চেয়ে ২৩ লাখ কোরবানির পশু বেশি আছে : মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী রাজনীতিবিদেরা অর্থনীতিবিদদের হুকুমের আজ্ঞাবহ হিসেবে দেখতে চান: ফরাসউদ্দিন নতজানু বলেই জনগণের স্বার্থে যে স্ট্যান্ড নেয়া দরকার সেটিতে ব্যর্থ হয়েছে সরকার মালয়েশিয়ার হুমকি : হামাস নেতাদের সাথে আনোয়ারের ছবি ফেরাল ফেসবুক হামাসের অভিযানে ১২ ইসরাইলি সেনা নিহত আটকে গেলো এলিভেটেড এক্সপ্রেসওয়ের অর্থ ছাড় গাজানীতির প্রতিবাদে বাইডেন প্রশাসনের ইহুদি কর্মকর্তার লিলির পদত্যাগ

সুরক্ষা অ্যাপ নিয়ে প্রতারণার বিষয়ে সতর্কীকরণ

আইটি ডেস্ক:
  • আপডেট সময় বুধবার, ১২ অক্টোবর, ২০২২

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর (আইসিটি) জানিয়েছে, সম্প্রতি বিভিন্ন সংবাদমাধ্যম থেকে জানা যাচ্ছে যে, বিভিন্ন প্রতারকচক্র সাধারণ মানুষকে সুরক্ষা অ্যাপের মাধ্যমে টিকার বিষয়ে বিভ্রান্তিমূলক তথ্য দেওয়াসহ বিভিন্ন রকম প্রতারণা করে যাচ্ছে।
কোভিড-১৯ ভ্যাকসিন ব্যবস্থাপনার জন্য ডিজিটাল প্লাটফর্ম ‘সুরক্ষা’ তৈরি করেছে আইসিটি অধিদপ্তর। একই সঙ্গে প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশনা অনুযায়ী স্বাস্থ্য অধিদপ্তরকে ভ্যাকসিন কার্যক্রম পরিচালনার জন্য কারিগরি সহায়তা দিয়ে আসছে। গত মঙ্গলবার (১১ অক্টোবর) সংবাদমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, বিভিন্ন প্রতারকচক্র সুরক্ষা অ্যাপের একাধিক ফিশিং ক্লোন সাইট তৈরি করে সনদ জালিয়াতির চেষ্টা করে, যা পরিলক্ষিত হলে আইসিটি অধিদপ্তর বিটিআরসি –এ অভিযোগের মাধ্যমে ক্লোন সাইট বন্ধ করে। সুরক্ষা অ্যাপটির লিংক- ংঁৎড়শশযধ.মড়া.নফ। টিকা সনদের কিউআর কোড স্ক্যান করলে উক্ত ওয়েবসাইট ছাড়া অন্য কোনো ডোমেইনে গেলে সে সনদটি ভুয়া/জাল সনদ। প্রতারকচক্র সোশ্যাল মিডিয়ায় বিজ্ঞাপনের মাধ্যমে নানা রকম বিভ্রান্তিমূলক তথ্য দিয়ে প্রতারণা করার চেষ্টা করে যাচ্ছে।
সাধারণ জনগণতে আইসিটি অধিদপ্তরের পক্ষ থেকে সর্তক করে বলা হয়, প্রতারকচক্র থেকে অধিক সতর্ক হোন। সরকারের গুরুত্বপূর্ণ নাগরিক সেবা প্রদানে সহায়তা করুন। অনিয়ম বা প্রতারণা পরিলক্ষিত হলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও আইনশৃঙ্খলা বাহিনীকে জানান।
সুরক্ষা সিস্টেমে এখনও পর্যন্ত কোনো প্রকার কারিগরি নিরাপত্তাজনিত সমস্যা পরিলক্ষিত হয়নি। সুরক্ষা অ্যাপ ব্যবহারের জন্য উন্মুক্ত করার আগে এসকিউটিসি (সফটওয়্যার কোয়ালিটি টেস্টিং অ্যান্ড সার্টিফিকেশন সেন্টার) কর্তৃক সনদপ্রাপ্ত। সিস্টেমটি সরকারের কেপিআই প্রতিষ্ঠান এনডিসিতে (ন্যাশনাল ডাটা সেন্টার) অত্যন্ত সুরক্ষিতভাবে সংরক্ষিত রয়েছে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর বিভিন্ন সময়ে স্বাস্থ্য অধিদপ্তরের চাহিদা অনুযায়ী সুরক্ষা অ্যাপ ব্যবহারের নিমিত্ত ইউজার আইডি যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে স্বাস্থ্য অধিদপ্তরের মনোনীত উপযুক্ত প্রতিনিধির কাছে দেয়।
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর কোনো ব্যবহারকারীকে সরাসরি ইউজার আইডি দেয় না। ইউজার, পাসওয়ার্ড ব্যবহার করে মনোনীত ব্যবহারকারী প্রতিবার সিস্টেমে লগইন করার সময় আগে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে দেওয়া ব্যবহারকারীর নিজ নিজ মোবাইলে ওটিপি নিশ্চিত করেই সিস্টেমে প্রবেশ করতে পারে।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com