শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩:০০ অপরাহ্ন
শিরোনাম ::
বিশ্বমানের টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি সেবা নিশ্চিত করতে সংশ্লিষ্ট সকলকে এগিয়ে আসতে হবে : রাষ্ট্রপতি রাসূল (সা.)-এর সীরাত থেকে শিক্ষা নিয়ে দৃঢ় শপথবদ্ধ হয়ে সামনের দিকে এগিয়ে যেতে হবে—ড. রেজাউল করিম চৌদ্দগ্রামে বাস খাদে পড়ে নিহত ৫, আহত ১৫ চাহিদার চেয়ে ২৩ লাখ কোরবানির পশু বেশি আছে : মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী রাজনীতিবিদেরা অর্থনীতিবিদদের হুকুমের আজ্ঞাবহ হিসেবে দেখতে চান: ফরাসউদ্দিন নতজানু বলেই জনগণের স্বার্থে যে স্ট্যান্ড নেয়া দরকার সেটিতে ব্যর্থ হয়েছে সরকার মালয়েশিয়ার হুমকি : হামাস নেতাদের সাথে আনোয়ারের ছবি ফেরাল ফেসবুক হামাসের অভিযানে ১২ ইসরাইলি সেনা নিহত আটকে গেলো এলিভেটেড এক্সপ্রেসওয়ের অর্থ ছাড় গাজানীতির প্রতিবাদে বাইডেন প্রশাসনের ইহুদি কর্মকর্তার লিলির পদত্যাগ

বৃষ্টিতে বাইক চালাতে যেসব বিষয় খেয়াল রাখবেন

আইটি ডেস্ক:
  • আপডেট সময় মঙ্গলবার, ২৫ অক্টোবর, ২০২২

দুই চাকার যান দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে। যানজটের ঘণ্টার পর ঘণ্টা সময় নষ্ট করতে চান না কেউ। অল্প সময়ে গন্তব্যে পৌঁছাতে বাইকই ভরসা। হঠাৎ বৃষ্টিতে বাইক চালানোর সময় সতর্কতা অবলম্বন করুন। এতে বড় দুর্ঘটনার হাত থেকে রক্ষা পাবেন।
চলুন জেনে নেওয়া যাক বৃষ্টির সময় বাইক চালাতে যেসব বিষয় খেয়াল রাখবেন-
>> বৃষ্টির মধ্যে স্বাভাবিকভাবেই রাস্তা পিচ্ছিল থাকে। তার ধীরে বাইক চালান। দ্রুত গতিতে বাইক চালানো মোটেই উচিত হবে না। যেহেতু রাস্তা পিচ্ছিল থাকে তাই দুর্ঘটনা ঘটতে পারে যে কোনো মুহূর্তে।
>> অন্য গাড়ির থেকে দূরত্ব বজায় রেখে চলুন। এতে রাস্তায় পানিতে ডুবে থাকা গর্তের অবস্থান বুঝতে সুবিধা হবে।
>> পানিতে ডুবে থাকা রাস্তা এড়িয়ে চলুন। হাঁটু পর্যন্ত জমা পানিতে বাইক চালালে ইঞ্জিনের ক্ষতি হতে পারে। সাইলেন্সরে পানি ঢুকতে পারে। বাইক কখনোই বেশিক্ষণ পানির উপর দাঁড় করিয়ে রাখবেন না।
>> বৃষ্টিতে কখনোই হঠাৎ ব্রেক কষবেন না। পিছনের ব্রেক ব্যবহার করুন বেশি। খুব প্রয়োজন হলে হালকা করে সামনের ব্রেক চাপুন। পিচ্ছিল রাস্তায় গাড়ি সোজা রাখার চেষ্টা করবেন।
>> বর্ষার মৌসুমে গাড়িতে বাড়তি লাইট থাকলে ভালো। তবে লাইট ফিট করবেন একটু নিচের দিকে।
>> অবশ্যই হেলমেট এবং রেইনকোট ব্যবহার করুন।
>> বৃষ্টির সময় ঘর থেকে বের হওয়ার আগেই বাইকের চাকা পরীক্ষা করে নিন। যদি আপনার টায়ারের গ্রিপ নষ্ট হয়ে যায়, তাহলে আপনার গাড়িটি সহজেই রাস্তায় স্কিড করতে পারে। তাই দেরি না করে টায়ার পরিবর্তন করে নিন। সূত্র: নিউজ ১৮




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com