সোমবার, ৩০ জানুয়ারী ২০২৩, ০৩:২৮ পূর্বাহ্ন
শিরোনাম ::
শেরপুরে সরিষার বাম্পার ফলন নাজিরপুরের মাহামুদকান্দা মাদ্রাসার পরিচালনা পরিষদ কমিটিতে আবারও বিনা প্রতিদন্ধিতায় সভাপতি হলেন মিজানুর রহমান দুলাল পাখি কিনেন প্রভাবশালীরা, হরিণ শিকারও বেড়েছে গোদাগাড়ীতে পুরোদমে চলছে বোরো চাষবাদ নালিতাবাড়ীর নিশ্চিন্তপুর আলিম মাদ্রাসার অধ্যক্ষের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ বরিশালে ৬ষ্ট ও ৭তম শ্রেণির সিলেবাস বাতিলের দাবীতে ইমাম সমিতির বিক্ষোভ সমাবেশ চকরিয়ার ফাঁসিয়াখালীতে সামাজিক বনায়নের গাছ কাটা অতঃপর জব্দ শিক্ষা যেমন ডিজিটাল হচ্ছে তেমনি শিক্ষকদেরও ডিজিটাল হতে হবে- মনোহরদীতে শিল্পমন্ত্রী হারবাংয়ে জমি দখলে নিতে অসহায় মহিলার বসতভিটা আগুনে পুড়িয়ে দিলো দূর্বৃত্তরা আলফাডাঙ্গায় শিক্ষার্থীদের মাঝে কুরআন ও সনদ বিতরণ

বারান্দায় বাগান: ৫ টোটকা

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় বৃহস্পতিবার, ৩ নভেম্বর, ২০২২

একটা সময়ে বাগান তৈরির প্রাথমিক শর্তই ছিল জায়গা। এমনকি, বাগান বললেই আমাদের চোখের সামনে ভেসে ওঠে সবুজ গাছগাছালি ভরা অনেকটা পরিসরের কথা। কিন্তু দিনকাল বদলেছে। তাই ছোট্ট ফ্ল্যাটেও ঠিক জায়গা করে নিচ্ছে সবুজের ঢল। ফ্ল্যাটের সামান্য করিডোর হোক কিংবা এক চিলতে বারান্দা— শৌখিন মানুষরা ছোট্ট পরিসরেই ঠিক বাগান তৈরি করে নিতে পারেন।
পরিবারের খুদে সদস্য বা পোষ্যের উপর যেমন ভালবাসা, স্নেহ, মায়া থাকে, গাছপালাও তেমনই। সামান্য আদর-যতেœ বেড়ে উঠে সেই সব প্রাণ ছড়িয়ে দিতে থাকে ভালবাসার ছায়া। বাড়িতে তেমন জায়গা না থাকলেও ঘরের সঙ্গে লাগোয়া এক ফালি বারান্দাই গাছদের বাসা তৈরির জন্য যথেষ্ট। তবে ছোট্ট পরিসরে বাগান তৈরির জন্য নিতে হবে কিছু ফন্দি।
১) গোটা বারান্দার মেঝের উপর পেতে রাখতে পারেন কৃত্রিম ঘাসের কার্পেট। এতে বাগানের অনুভূতিও বজায় থাকবে। আবার বারান্দার ভোলও বদলে যাবে এক লহমায়। ফ্ল্যাটের ভিতরের কাচের দরজা খুলে বারান্দায় বেরোলেই পৌঁছে যাবেন সাধের ঘাস-বাগানে।
২) বারান্দায় গাছ রাখার ক্ষেত্রে প্রথমেই রেলিংয়ের ধার ধরে একটু মাঝারি আকারের টব লাগাতে পারেন। যে সব গাছের ওজন ভারী, তারা জায়গা করে নিতে পারে এই ধরনের টবে। ৩) এমন কিছু হালকা গাছ থাকে, যাদের সহজেই ছোট ছোট টবে পুঁতে বারান্দার সিলিং থেকে ঝুলিয়ে দিতে পারেন। ছোট ঝুলন্ত বাগান ফ্ল্যাটের ভিতর এবং বাইরে থেকেও নজর কাড়বে সকলের।
৪) বারান্দায় যদি কড়া রোদ সরাসরি আসে, তা হলে সেই জায়গায় এমন গাছই রাখবেন, যারা সেই রোদ সহ্য করতে পারে। কখনও কড়া রোদ থেকে গাছের টব সরিয়ে ছায়াতেও রাখতে পারেন। রোদ নেমে গেলে আবার ফিরিয়ে দিতে পারেন তাদের পুরনো জায়গায়। আর এমনটা সম্ভব না হলে বারান্দার ঠিক উপরে শেড লাগানো ব্যবস্থা করতে হবে।
৫) পানি দেয়ার কথা ভুলবেন না যেন। যে গাছের যেমন জল প্রয়োজন, সেই পরিমাণ দেয়াই শ্রেয়। বৃষ্টির ছাটও গাছকে তরতাজা রাখে। তবে অতিরিক্ত বর্ষণ যে সব গাছ সহ্য করতে পারে না, খেয়াল রাখুন তাদের দিকেও। সূত্র: আনন্দবাজার




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com