শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ০৮:৪৭ পূর্বাহ্ন

জামায়াত সেক্রেটারিকে কারাগারে ডিভিশন দেয়ার নির্দেশ

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় মঙ্গলবার, ১৫ নভেম্বর, ২০২২

বাংলাদেশ জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল ও সাবেক সংসদ সদস্য অধ্যাপক মিয়া গোলাম পরওয়ারকে কারাগারে প্রথম শ্রেণির বন্দীর মর্যাদা দেয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। স্বরাষ্ট্র সচিব, ডিআইজি প্রিজনসহ সংশ্লিষ্টদের এ নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে।
গতকাল সোমবার (১৪ নভেম্বর) বিচারপতি মো: মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কাজী মো: ইজারুল হক আকন্দের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।
আদালতে মিয়া গোলাম পরওয়ারের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট শিশির মনির। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অরবিন্দ কুমার রায় ও সহকারী অ্যাটর্নি জেনারেল মোহাম্মদ আব্বাস উদ্দিন।
এর আগে কারাগারে ডিভিশন সুবিধা চেয়ে হাইকোর্টে রিট করেন জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল সাবেক এমপি মিয়া গোলাম পরওয়ার ও জামায়াতের নায়েবে আমির সাবেক এমপি আ. ন. ম. শামশুল ইসলাম। স্বরাষ্ট্র মন্ত্রণালয় সচিবসহ ছয়জনকে রিটে বিবাদি করা হয়েছে।
২০১৭ সালের ১২ এপ্রিল তথ্য গোপনের অভিযোগে দুদক রমনা থানায় এ মামলা করে। মামলাটি বর্তমানে ঢাকা মহানগর সিনিয়র স্পেশাল জজ আদালতে বিচারাধীন। এ মামলায় ৩০ মে থেকে গ্রেফতার রয়েছেন মিয়া গোলাম পরওয়ার। কাশিমপুর কারাগারে আছেন খুলনা-৫ আসন থেকে জামায়াতে ইসলামীর সাবেক সংসদ সদস্য মিয়া গোলাম পরওয়ার।
আইনজীবী মোহাম্মদ শিশির মনির জানান, মিয়া গোলাম পরওয়ার সাবেক সংসদ সদস্য। রাষ্ট্রীয় পদমর্যাদাক্রম অনুসারে তিনি কারাগারে ডিভিশন পান। কিন্তু ডিভিশন না দেয়ায় কর্তৃপক্ষের কাছে আবেদন করা হয়। এরপর আইনি নোটিশও দেয়া হয়। তাতে সাড়া না পেয়ে ৬ নভেম্বর হাইকোর্টে রিট করা হয়। ওই রিটের শুনানি নিয়ে হাইকোর্ট অবিলম্বে তাকে কারাগারে ডিভিশন দিতে জেলা প্রশাসককে নির্দেশ দিয়ে রুল জারি করেছেন।
অন্যদিকে জামায়াতের আরেক নেতা সাবেক এমপি আ. ন. ম. শামশুল ইসলামের রিটের শুনানি গতকাল সোমবার হয়নি বলে এ আইনজীবী জানিয়েছেন। ২০২১ সালের ৩০ মার্চ রাজধানীর ভাটারা থানায় সন্ত্রাসবিরোধী আইনে মামলা হয়। ওই মামলায় ২০২১ সালের ১০ সেপ্টেম্বর চট্টগ্রাম-১৪ আসনের জামায়াতের সাবেক সংসদ সদস্য আ. ন. ম. শামশুল ইসলামকে গ্রেফতার করে পুলিশ। এরপর থেকে তিনি চট্টগ্রামের কারাগারে আছেন।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com