বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৭:৫৬ অপরাহ্ন

জবিতে দ্বাদশ রসায়ন অলিম্পিয়াড অনুষ্ঠিত

শাহীন আলাম, জবি প্রতিনিধি:
  • আপডেট সময় শনিবার, ২৮ জানুয়ারী, ২০২৩

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) রসায়ন বিভাগ ও বাংলাদেশ রসায়ন সমিতির যৌথ আয়োজনে দ্বাদশ রসায়ন অলিম্পিয়াড সম্পন্ন হয়েছে। শনিবার (২৮ জানুয়ারি) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় অডিটোরিয়ামে দুপুর আড়াইটায় অলিম্পিয়াডের সমাপনী অনুষ্ঠান সম্পন্ন হয়।
দ্বাদশ রসায়ন অলিম্পিয়াডের ফাইনাল রাউন্ডে দেশের বিভিন্ন কলেজের ৭০ জন শিক্ষার্থী অংশ নেয়। এদের মধ্যে ১০জনকে বিজয়ী ঘোষণা করা হয়। এক্ষেত্রে প্রথম স্থান অর্জন করেন নটরডেম কলেজের শিক্ষার্থী পুরস্কার পান আর্য কর, দ্বিতীয় স্থান অর্জন করেন ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজের শিক্ষার্থী তামিম মোহাম্মদ রাঈদ এবং সরকারি তোলারাম কলেজের শিক্ষার্থী মো. আহাদ ইসলাম তালুকদার তৃতীয় স্থান অর্জন করেন। পরবর্তীতে এই ১০জন শিক্ষার্থীর হাতে পুরস্কার তুলে দেয়া হয়। জানা যায়, সেরা ১০ জনের মধ্যে বাচাইকৃত প্রথম ৪ জনকে প্রশিক্ষণ দিয়ে সুইজারল্যান্ড আন্তর্জাতিক রসায়ন অলিম্পিয়াডে প্রেরণ করা হবে।
জগন্নাথ বিশ্ববিদ্যালয় রসায়ন বিভাগের চেয়ারম্যান ও দ্বাদশ রসায়ন অলিম্পিয়াডের সমন্বয়ক অধ্যাপক ড. শামসুন নাহারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড.কামালউদ্দীন আহমদ। এসময় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ রসায়ন সমিতির সভাপতি মো. রাজিউর রহমান মল্লিক, বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. শাহজাহান ও শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. এ.কে.এম লুৎফর রহমান।
অনুষ্ঠানে অধ্যাপক ড. শামসুন নাহার বলেন, আগামীর বাংলাদেশকে বঙ্গবন্ধুর আদর্শে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য তোমাদের মতো ক্ষুদে রসায়নবিদদের অগ্রণী ভূমিকা পালন করতে হবে। আন্তর্জাতিক রসায়ন অলিম্পিয়াডে অংশগ্রহণ করে দেশের সুনাম বৃদ্ধি করতে হবে।
বাংলাদেশ রসায়ন সমিতির সভাপতি মো. রাজিউর রহমান মল্লিক বলেন, রসায়নে অবদান বৃদ্ধির জন্য প্রতিবছর আমরা জাতীয়ভাবে এই অনুষ্ঠান আয়োজন করে থাকি। শিক্ষার্থীরা যেন দেশে বিদেশে তাদের দক্ষতার পরিচয় দিতে সক্ষম হয় সেজন্যই বাংলাদেশ রসায়ন সমিতির এই প্রচেষ্টা।
প্রসঙ্গত, গত ১৪ জানুয়ারি ভার্চুয়াল প্ল্যাটফর্মে দ্বাদশ রসায়ন অলিম্পিয়াড উদ্বোধন করা হয়।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com