রবিবার, ২০ সেপ্টেম্বর ২০২০, ০৯:৩৬ অপরাহ্ন




জাপানের নতুন প্রধানমন্ত্রী হলেন স্ট্রবেরি চাষীর ছেলে

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় সোমবার, ১৪ সেপ্টেম্বর, ২০২০




পদত্যাগ করা জাপানের বিদায়ী প্রধানমন্ত্রী শিনজো আবের উত্তরসূরি নির্বাচিত হলেন স্ট্রবেরি চাষীর ছেলে ইউশিহিদে সুগা। গতকাল সোমবার (১৪ সেপ্টেম্বর) আবের প্রশাসনের মন্ত্রিপরিষদের মুখ্য সচিব ৭১ বছরের ইউশিহিদে সুগাকে নতুন নেতা হিসেবে বেছে নিল জাপান। স্বাস্থ্যগত কারণে শিনজো আবে গত মাসে পদত্যাগের ঘোষণা দেন। বিবিসি অনলাইনের খবরে জানানো হয়, আবের ঘনিষ্ঠ মিত্র হিসেবে পরিচিত ইউশিহিদে সুগা। তিনি আবের নীতি অনুযায়ী দেশ পরিচালনার কাজ করবেন। স্ট্রবেরিচাষির ছেলে সুগা প্রবীণ রাজনীতিবিদ।
এএফপির খবরে জানা যায়, লিবারেল ডেমোক্রেটিক পার্টির আইনপ্রণেতাদের ও আঞ্চলিক প্রতিনিধিদের মোট ৫৩৪ ভোটের মধ্যে ৩৭৭ ভোটে জয়ী হন সুগা। তার প্রতিদ্বন্দ্বী সাবেক প্রতিরক্ষামন্ত্রী সিগেইরু ইশিবা ও এলডিপির নীতিনির্ধারণী–প্রধান ফুমিও কিশিদা অনেক ব্যবধানে পরাজিত হয়েছেন। ইশিবা মাত্র ৬৮ ভোট পান। আর কিশিদা পান ৮৯ ভোট।
কে এই ইউশিহিদে সুগা? ৭১ বছর বয়স্ক ইয়োশিহিদে সুগা জন্ম নিয়েছিলেন একজন স্ট্রবেরি চাষীর ঘরে। মেধা আর কঠোর পরিশ্রমে তিনি পরিণত হন বর্ষীয়ান রাজনীতিবিদে। টোকিওর সোফিয়া বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞানের শিক্ষক ও ডিন কোইচি নাকানো বিবিসিকে বলেন, শিনজো আবেকে ছাড়াই আবের প্রশাসন পরিচালনা করতে পারবেন বলেই ইউশিহিদে সুগাকে তার উত্তরসূরি হিসেবে নির্বাচিত করা হয়েছে। কর্মঠ ও বাস্তববাদী নেতা হিসেবে সুগার উজ্জ্বল ভাবমূর্তি রয়েছে। এলডিপির মধ্যেও সুগা যথেষ্ট জনপ্রিয়।
আবের উত্তরসূরি পদের জন্য নির্বাচনে অংশ নিয়ে পরাজিত হন কিশিহিদা ফুমিও। তিনি আবের প্রশাসনে পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন। সুগার তুলনায় ৬৩ বছরের ফুমিওর আন্তর্জাতিক কূটনৈতিক অভিজ্ঞতা বেশি। তবে তার প্রতি বিদায়ী শিনজো আবের সমর্থন কম ছিল। আরেক পরাজিত প্রার্থী শিগেরু ইশিবা এলডিপির সাবেক মহাসচিব। আবের মন্ত্রিসভায় একসময় তিনি প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব পালন করেন। ৬৩ বছরের ইশিবার সঙ্গে আবের যথেষ্ট দূরত্ব ছিল। আবের পদত্যাগের পর তিনি নতুনভাবে সবকিছু শুরু করার প্রত্যাশা করেছিলেন। ইন্টারনেট




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com