শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৭:১৮ পূর্বাহ্ন
শিরোনাম ::
মাধবদীতে লোডশেডিং ও গরমে ব্যাপক চাহিদা বেড়েছে চার্জার ফ্যানের বৃষ্টি প্রার্থনায় অঝোরে কাঁদলেন বরিশালের মুসল্লিরা আদিতমারীতে গ্রাম আদালত ব্যবস্থাপনা বিষয়ক কর্মশালা নওগাঁয় বোরো ধানের সোনালী শীষে দুলছে কৃষকের স্বপ্ন ছড়ার পানিই ভরসা পাহাড়ি জনগোষ্ঠীর চকরিয়ায় একাধিক অভিযানেও অপ্রতিরোধ্য বালুখেকো সিন্ডিকেট রবি মওসুমে নওগাঁ জেলায় ৮৮ হাজার ১১০ মেট্রিকটন ভূট্টা উৎপাদনের প্রত্যাশা কটিয়াদীতে প্রচন্ড তাপ প্রবাহ, বৃষ্টির জন্য সালাতুল ইসস্তিকা বরিশালে দাপদাহে স্বাস্থ্য সুরক্ষার্থে শেবাচিম হাসপাতালে জনসচেতনতামূলক প্রচারণা শুরু কালীগঞ্জে রাতের অন্ধকারে কৃষি জমির মাটি লুট

১৬ দেশ ও সংস্থার ৯৭ জন বিদেশি নির্বাচন পর্যবেক্ষণ করবে

খবরপত্র ডেস্ক :
  • আপডেট সময় রবিবার, ২৩ ডিসেম্বর, ২০১৮

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করার জন্য আবেদন করেছে ১৬টি দেশ ও সংস্থা। আগামী ৩০ ডিসেম্বর (রোববার) সংসদ নির্বাচনে এই ১৬ টি দেশ ও সংস্থার মোট ১৭৮ জন নির্বাচন পর্যবেক্ষক হিসাবে দায়িত্ব পালন করবেন। এর মধ্যে বিদেশি পর্যবেক্ষক থাকবেন ৯৭ ও বিদেশিদের প্রতিনিধি হিসেবে বাংলাদেশি থাকবেন ৮১ জন। নির্বাচন কমিশন সূত্র সারাবাংলাকে বিষয়টি নিশ্চিত করেছেন।

ইসি সূত্র জানায়, নির্বাচনে এবার আন্তর্জাতিক এনজিও নেটওয়ার্ক-এনফ্রেল এর ৩২ জন বিদেশি পর্যবেক্ষক থাকবে। ফ্রান্সের থাকবে চারজন পর্যবেক্ষক, এর মধ্যে দুইজন বিদেশি আর দুইজন বাংলাদেশি। জাপানের থাকবে নয়জন পর্যবেক্ষক, এর মধ্যে চারজন বিদেশি আর পাঁচজন বাংলাদেশি। স্পেনের একজন বিদেশি পর্যবেক্ষক থাকবে। ডেনমার্কের তিনজন পর্যবেক্ষক থাকবে, এর মধ্যে একজন বিদেশি ও দুইজন বাংলাদেশি। নরওয়ের দুইজন পর্যবেক্ষক থাকবে, এর মধ্যে একজন বিদেশি ও একজন বাংলাদেশি। এছাড়াও আইএফইএসের চারজন পর্যবেক্ষক থাকবে, এর মধ্যে একজন বিদেশি ও তিনজন বাংলাদেশি।

নির্বাচনে এবার ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের (ডিআই) ২৪ জন পর্যবেক্ষক থাকবেন, এর মধ্যে দুইজন বিদেশি ও ২৪ জন বাংলাদেশি পর্যবেক্ষক থাকবেন। ডিপেন্ড্র কেনডেল ইনিশিয়েটিভ তিনজন বিদেশি পর্যবেক্ষক দেবে। যুক্তরাষ্ট্রের ৬৫ জন পর্যবেক্ষক থাকবে, এর মধ্যে ৩২ জন বিদেশি ও ৩৩ জন বাংলাদেশি। জার্মানির আটজন পর্যবেক্ষক থাকবে, এর মধ্যে ছয়জন বিদেশি ও দুইজন বাংলাদেশি। এছাড়াও নেদারল্যান্ডের চারজন বিদেশি পর্যবেক্ষ এবং ইউরোপীয় ইউনিয়নের থাকবে দুইজন বিদেশি পর্যবেক্ষক।

নির্বাচন পর্যবেক্ষণে আইআরআইয়ের চারজন পর্যবেক্ষক থাকবে, এর মধ্যে দুইজন বিদেশি ও দুইজন বাংলাদেশি।

সুইজারল্যান্ডের ছয়জন পর্যবেক্ষক থাকবে, এর মধ্যে দুইজন বিদেশি ও চারজন বাংলাদেশি। এবং এশিয়ান ফাউন্ডেশনের সাতজন পর্যবেক্ষক থাকবে, এর মধ্যে দুইজন বিদেশি ও পাঁচজন বাংলাদেশি।

খবরপত্র/এমআই




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com