শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১২:৫০ অপরাহ্ন

শিশুর জন্য ক্ষতিকর যে ৪ ধরনের খাবার

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় বৃহস্পতিবার, ১১ জুলাই, ২০২৪

শিশুর সুস্বাস্থ্যের কথা প্রত্যেক বাবা-মা ভাবেন। তার জন্য কোনটি ভালো আর কোনটি খারাপ সেদিকে সবচেয়ে বেশি খেয়াল রাখেন শিশুর বাবা-মা। সেক্ষেত্রে শিশুর মুখে পুষ্টিকর খাবার তুলে দেওয়াটা তাদেরই দায়িত্ব। তবে বর্তমানে বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায়, অনেক অভিভাবকই শিশুকে বাইরের খাবার খেতে উৎসাহিত করেন। চিপস থেকে শুরু জাঙ্ক ফুড কোনো কিছুতেই যেন মানা নেই। এভাবে চলতে থাকলে শিশুর শরীরে দেখা দিতে পারে নানা সমস্যা। চার ধরনের খাবার আছে, যা শিশুর জন্য খুবই ক্ষতিকর-
চিনিযুক্ত খাবার:সকালের নাশতায় শিশুকে সিরিয়াল বা অতিরিক্ত চিনিযুক্ত কোনো খাবার খাওয়াবেন না। কৃত্রিম রং মেশানো ও প্রক্রিয়াজকরণ খাবারের বদলে সকালে শিশুকে পুষ্টিকর খাবার খাওয়ান।
লবণযুক্ত খাবার:আলুর চিপস কমবেশি সব শিশুরই পছন্দের, এজন্য অনেকটাই দায়ী তাদের অভিভাবক! জানলে অবাক হবেন, আলুর চিপসে লবণ বেশি থাকে। যা কিডনির স্বাস্থ্যের জন্য মোটেও ভালো নয়। এর থেকে শিশুর শরীরে কোলেস্টেরলের মাত্রা বাড়তে পারে, কারণ আলুর চিপসে অনেক তেল ও লবণ থাকে।
হিমায়িত খাবার: একইভাবে হিমায়িত খাবারে প্রচুর পরিমাণে ট্রান্সফ্যাট থাকে, যা ধমনী আটকে দিতে পারে। এর থেকে ছোট বয়সেই শিশুর হৃদরোগের ঝুঁকি বাড়তে পারে।
সোডিয়ামযুক্ত খাবার: হেলদি খাবারের তালিকায় অনেকেই নুডলসকে রাখেন। তবে নুডলসে পুষ্টিগুণ অনেক কম ও এতে প্রচুর পরিমাণে সোডিয়াম থাকে। যা একটি শিশুর দৈনিক সোডিয়ামের চাহিদার চেয়েও অনেক বেশি। এতেও শিশুর কিডনিতে চাপ পড়তে পারে। সূত্র: টাইমস অব ইন্ডিয়া




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com