সোমবার, ১৪ অক্টোবর ২০২৪, ০৩:০৪ পূর্বাহ্ন
শিরোনাম ::
কলমাকান্দা-বরুয়াকোনার সড়কে খানাখন্দ, জনদুর্ভোগ চরমে উৎসব মুখর পরিবেশে সনাতন ধর্মাবলম্বীদের শারদীয় দুগোৎসব পালন হয়েছে-ইঞ্জিনিয়ার আকরাম হোসেন তালিম সোসাল মিডিয়ায় ইসলাম নিয়ে কটুক্তির জেরে নাজিরপুরের ০২ ছাত্রলীগ নেতা গ্রেফতার গলাচিপা উপজেলা প্রশাসনে আন্তর্জাতিক দূর্যোগ প্রশমন দিবসে রেলি আলোচনা সভা সংষ্কার করতে এসেছি বেশিদিন ক্ষমতায় থাকতে নয়-দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের উপদেষ্টা ফারুক ই আজম কমলগঞ্জে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে দুর্গোৎসব সম্পন্ন মৌলভীবাজার-১ আসনে বিএনপির মনোনয়ন প্রত্যাশী ব্যারিষ্টার জহরত আদিব চৌধুরী সীমান্তের কাঁটা তারের বেড়ায় দুই বাংলার মিলন মেলা জমি দখলের প্রতিবাদে সংবাদ সম্মেলন বিজয়নগরে মহিলা আওয়ামী লীগ সেক্রেটারি ইয়াবাসহ স্বামী-স্ত্রী গ্রেফতার

ডাক্তারের প্রেসক্রিপশনে দুর্বোধ্য হাতের লেখা, পড়ে দেবে চ্যাটজিপিটি!

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় রবিবার, ১৩ অক্টোবর, ২০২৪

গত ২০২২ সালের নভেম্বরে আত্মপ্রকাশ করেছিল চ্যাটজিপিটি। প্রথম থেকেই চমকে দিয়েছিল ওপেনএআই নির্মিত চ্যাটবটটি। খুব দ্রুতই সে মন জয় করেছে সকলের। নানা ধরনের চমক দিয়েই চলেছে চ্যাটজিপিটি। এবার জানা গেল, দৈনন্দিন বহু কাজেই সে মানুষকে সহযোগিতা করতে পারদর্শী হয়ে উঠছে। যেমন কেউ যদি ডাক্তারের প্রেসক্রিপশন পড়তে না পারেন তাঁকে সাহায্য করবে এই চ্যাটবট।
বলে রাখা ভালো, চ্যাটজিপিটি অ্যাপ ইউজারদের থেকে ছবি, টেক্সট ও অডিও ফাইল গ্রহণ করে সেটি নিয়ে যে কোনও তথ্য সরবরাহ করা কিংবা কোনও সমস্যা হলে তার সমাধান করার চেষ্টা করে। আইওএস ও অ্যান্ড্রয়েড- দুই ধরনের ফোনেই এই অ্যাপ কাজ করে। যথাক্রমে অ্যাপ স্টোর ও গুগল প্লে থেকে তা ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন ইউজাররা।
কিন্তু কীভাবে প্রেসক্রিপশন থেকে ডাক্তারদের দুর্বোধ্য হাতের লেখা উদ্ধার করে চ্যাটজিপিটি? প্রথমে অ্যাপটির ক্যামেরা আইকনে ট্যাপ করে প্রেসক্রিপশনের ছবি তুলে আপলোড করতে হবে। বা পুরনো ছবিও সরাসরি আপলোড করা যাবে। কিন্তু এটা খেয়াল রাখতে হবে ছবিগুলি যেন হাই রেজলিউশন হয়।
এর পর চ্যাটজিপিটিকে প্রম্পট করতে হবে ‘রিড দিস’ (অথবা ওই জাতীয় কিছু)। সেক্ষেত্রে চ্যাটবটটি সেই প্রেসক্রিপশন খতিয়ে দেখে ওষুধ, ডোজ ও অন্যান্য যা কিছু লিখিত পরামর্শ সব জানিয়ে দেবে সেটি পড়ে নিয়ে। এই সংক্রান্ত আরও প্রশ্ন থাকলে তারও জবাব দিতে সক্ষম চ্যাটজিপিটি। যেমন, কতদিন এই ওষুধ খেতে হবে কিংবা সম্ভাব্য পার্শ্ব প্রতিক্রিয়া কী হতে পারে, ডায়েট ইত্যাদি।
তবে, একটা বিষয়ে অবশ্যই খেয়াল রাখতে হবে। এটা ভুললে চলবে না চ্যাটজিপিটি একটি এআই টুল মাত্র। ফলে যে কোনও তথ্য সে ভুল পড়তে পারে। ফলে ভুল ব্যাখ্যাও করতে পারে। তাই যে উত্তরই পান, অবশ্যই সেটি যাচাই করে নিন অন্য কোনও ভাবে। যতই বুদ্ধিমান হোক, চ্যাটবট কিন্তু মেডিক্যাল দুনিয়ার কোনও পেশাদার ব্যক্তিত্ব নয়।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com