বুধবার, ১৬ অক্টোবর ২০২৪, ১০:২৮ পূর্বাহ্ন
শিরোনাম ::
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে বিচারিক কার্যক্রম শুরু ১৭ অক্টোবর স্বাস্থ্য অধিদপ্তরের নতুন মহাপরিচালক অধ্যাপক আবু জাফর সরকারের কাছে তথ্য আছে, অনেক প্রতিষ্ঠান ইচ্ছা করে পণ্যের দাম বাড়াচ্ছে: আসিফ মাহমুদ শেখ হাসিনা দেশকে গণকবরে পরিণত করেছেন: রিজভী খালেদা জিয়ার প্রতি নির্মম নির্যাতন করেছেন হাসিনা: দুদু আ.লীগ ঘোষিত ৩৫০ কোটি নয়,মাত্র ১ কোটি ২৫ লাখ টাকা ব্যয়েই চালু হলো মিরপুর-১০ স্টেশন প্রয়োজন হলে আহতদের চিকিৎসার জন্য বিদেশ পাঠানো হবে : পররাষ্ট্র উপদেষ্টা অবিলম্বে তারেক রহমানের সকল মিথ্যা মামলা প্রত্যাহার করার দাবি ইউট্যাবের মফস্বল সাংবাদিকদের দায়িত্ব অনেক বেশী …….. শহিদুল ইসলাম আনুপাতিক প্রতিনিধিত্ব পদ্ধতিতে নির্বাচনের প্রস্তাব চরমোনাই পীরের

সহযোগিতার গভীর সম্পর্কের ‘ঐতিহাসিক সুযোগের’ সম্মুখে ঢাকা-বেইজিং : রাষ্ট্রদূত

নিজস্ব প্রতিবেদক:
  • আপডেট সময় বুধবার, ১৬ অক্টোবর, ২০২৪

বাংলাদেশ ও চীন এখন দুই দেশের মধ্যে গভীর সহযোগিতার ক্ষেত্রে ‘উল্লেখযোগ্য ঐতিহাসিক সুযোগের’ সম্মুখীন বলে মন্তব্য করেছেন ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন। রাজধানীতে এক সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপনকালে তিনি বলেন, ‘কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তির সুযোগ কাজে লাগাতে বাংলাদেশের সাথে কাজ করতে চীন প্রস্তুত রয়েছে।’
রাষ্ট্রদূত ঐতিহ্যবাহী বন্ধুত্ব বৃদ্ধি, রাজনৈতিক পারস্পরিক আস্থা সুসংহতকরণ, বেল্ট অ্যান্ড রোড ইনেশিয়েটিভকে গভীর করা এবং সমন্বিত কৌশলগত সহযোগিতামূলক অংশীদারিত্বকে নতুন উচ্চতায় নেয়ার ওপর গুরুত্বারোপ করেন।
চীনা দূতাবাসের সেন্টার ফর চাইনিজ স্টাডিজ (এসআইআইএস-ডিইউ) এবং বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজের (বিআইআইএসএস) সহযোগিতায় সোমবার (১৪ অক্টোবর) রাজধানীতে ‘বাংলাদেশ-চীন সম্পর্ক : একটি ভবিষ্যতের দৃষ্টিভঙ্গি’ শীর্ষক এই সেমিনারের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা মো: তৌহিদ হোসেন। সেমিনারে আরো বক্তব্য দেন এসআইআইএসের একাডেমিক অ্যাডভাইজরি কাউন্সিলের পরিচালক অধ্যাপক ড. ইয়াং জিমিয়ান, বাংলাদেশের অর্থনীতির অবস্থা বিষয়ক শ্বেতপত্র বিষয়ক কমিটির সভাপতি ড. দেবপ্রিয় ভট্টাচার্য, বিআইআইএসএস’র মহাপরিচালক মেজর জেনারেল ইফতেখার আনিস প্রমুখ।
মূল বক্তব্যে রাষ্ট্রদূত ইয়াও বলেন, আমাদের উভয় দেশের ঐতিহাসিক সুযোগ ও বাহ্যিক পরিবেশ গভীর পরিবর্তনের মধ্য দিয়ে গেছে।
তবে তিনি বলেন, চীন-বাংলাদেশ সম্পর্কের ক্ষেত্রে পারস্পরিক শ্রদ্ধা, সমতা ও পারস্পরিক সুবিধার মূল নীতিগুলো অপরিবর্তিত রয়েছে।
রাষ্ট্রদূত বলেন, ‘দুটি দেশের জনগণের মধ্যকার গভীর বন্ধুত্ব অপরিবর্তিত রয়েছে এবং দ্বিপক্ষীয় সম্পর্ককে সমর্থন ও এগিয়ে নিতে সরকার ও সমাজ উভয়ের দৃঢ় সংকল্প অপরিবর্তিত রয়েছে।’
অধ্যাপক ইয়াং জিমিয়ান বলেন, বাংলাদেশ ও চীনের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের দীর্ঘ ইতিহাস রয়েছে এবং উভয় দেশ জাতীয় উন্নয়নের মূল সন্ধিক্ষণে রয়েছে।
তিনি বলেন, অস্থিতিশীল আঞ্চলিক ও আন্তর্জাতিক পরিবেশের মধ্যে দুই দেশের উচিত শাসন বিষয়ে অভিজ্ঞতা বিনিময় বাড়ানো, নিজ নিজ শক্তির সমন্বয় বাড়ানো, একে অপরের মূল স্বার্থকে সমর্থন করা এবং যৌথভাবে চ্যালেঞ্জ মোকাবেলা করা।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com