সোমবার, ০৬ মে ২০২৪, ০২:২৪ অপরাহ্ন
শিরোনাম ::
দিল্লি বিমানবন্দরে বাংলাদেশী গার্মেন্টসের রফতানি বাড়ায় ভারতীয়দের আপত্তি নকলায় বিএনপির ৪ নেতানেত্রীকে বহিষ্কার পালিয়ে বাংলাদেশে এলেন আরও ৮৮ বিজিপি সদস্য ১২ দিনে পানিতে ডুবে ১২ শিশুর মৃত্যু অর্থবছরের ছয় মাসে রাজস্ব আহরণ প্রায় ১৪ শতাংশ বেড়েছে: অর্থমন্ত্রী চাঁদপুর সেচ প্রকল্প বাঁধের মাটি ইটভাটায় ব্যবহারের অভিযোগ বরিশালে ৮ ঘন্টা বন্ধ থাকার পর অভ্যন্তরীন ও দুরপাল্লার বাস চলাচল শুরু : অতিরিক্ত পুলিশ মোতায়েন আপনাদের সহায়তায় সুস্থ জীবন চাই শ্রীমঙ্গলে সদ্যপ্রতিষ্ঠিত নূরে মদিনা মাদরাসার শিক্ষা কার্যক্রম পরিচালনা ও লেখাপড়ার মানোন্নয়নের লক্ষ্যে মতবিনিময় সভা ফুলপুরে চেয়ারম্যান প্রার্থী হাবিবের মিছিল

বসন্ত বরণে বাসন্তী পোলাও

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় শনিবার, ১৩ ফেব্রুয়ারী, ২০২১

দেখতে দেখতে বিদায় নিচ্ছে শীত। বসন্ত চলে এসেছে খুব কাছে। আর এই বসন্ত বরণের এত আয়োজনের মধ্যে খাওয়া-দাওয়ায় একটু ভিন্নতা থাকবে না, তা কি হয়। বাংলাদেশে এখন প্রতি বছর অতি জাঁকজমকের সাথে পালিত হয় বসন্ত বরণ উৎসব। পহেলা বৈশাখের পর এটি যেন বাঙালির দ্বিতীয় প্রাণের উৎসব। এ দিনটিতে প্রকৃতির সাথে সাথে বাসন্তী সাজে সেজে ওঠে এই বাংলার মানুষেরা। শুধু তাই নয় এই বিশেষ দিনে বিশেষ রান্নাও হয়।
ঋতুরাজ বসন্ত এসে গেছে। চারদিকে হাসছে হাজারো বাহারি ফুল। এই ফুলের ঋতুকে স্বাগত জানাতে বাসন্তী রঙা শাড়ি-চুড়ি কেনা শেষ। এবার ভাবনা কি রান্না হবে, এই বিশেষ দিনে? চলুন তাহলে বসন্ত বরণ হোক বাসন্তী পোলাও দিয়ে।
জেনে নিন রেসিপি: উপকরণ: বাসমতি চাল ১ কাপ, কাজু বাদাম ১/২ কাপ, কিশমিশ ১/২ কাপ, হলুদ গুড়া ১/২ চা চামচ, আদা কুচি ১ চা চামচ, চিনি ১ টেবিল চামচ, তেজপাতা ৪টি, দারুচিনি ৩ টুকরা, এলাচ ৪টি, লবঙ্গ ৬টি, ঘি ২ চা চামচ, গরম মসলা গুড়া ১ চা চামচ, লবণ পরিমাণমতো।
যেভাবে তৈরি করবেন: চাল ধুয়ে ভিজিয়ে রাখুন। ১০ মিনিট পর পানি ঝরিয়ে নিন। এরপর আদা, লবণ, গরম মসলা গুড়া এবং হলুদের গুড়া ভালো করে মিশিয়ে এক ঘণ্টা রেখে দিন। এক ঘণ্টা পর চুলায় মিডিয়াম আঁচে একটি কড়াইয়ে ২ চা চামচ ঘি হালকা গরম করে নিন। এরপর এর মধ্যে দিয়ে দিন আস্ত তেজপাতা, দারুচিনি, এলাচ, লবঙ্গ, কিশমিশ ও কাজুবাদাম। এরপর এগুলোকে একটু হালকা করে ভেজে নিন। এরপর এর মধ্যে দিয়ে দিন আগে থেকে মসলা মাখানো চাল।
এবার সব উপকরণ ভালো করে ভেজে নিন। এর মধ্যে দিয়ে দিন ২ কাপ গরম পানি। এর মধ্যে দিয়ে দিন এক টেবিল চামচ চিনি। ঢাকনা দিয়ে হাঁড়িটাকে ঢেকে দিয়ে অল্প আঁচে দমে রেখে পোলাও রান্না করে নিন। চুলা থেকে নামিয়ে সুন্দর একটি পাত্রে নিয়ে ওপরে বাদাম-কিসমিস ছড়িয়ে পরিবেশন করুন মজাদার বাসন্তী পোলাও।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com