সোমবার, ০৬ মে ২০২৪, ০৬:০৭ অপরাহ্ন
শিরোনাম ::
দিল্লি বিমানবন্দরে বাংলাদেশী গার্মেন্টসের রফতানি বাড়ায় ভারতীয়দের আপত্তি নকলায় বিএনপির ৪ নেতানেত্রীকে বহিষ্কার পালিয়ে বাংলাদেশে এলেন আরও ৮৮ বিজিপি সদস্য ১২ দিনে পানিতে ডুবে ১২ শিশুর মৃত্যু অর্থবছরের ছয় মাসে রাজস্ব আহরণ প্রায় ১৪ শতাংশ বেড়েছে: অর্থমন্ত্রী চাঁদপুর সেচ প্রকল্প বাঁধের মাটি ইটভাটায় ব্যবহারের অভিযোগ বরিশালে ৮ ঘন্টা বন্ধ থাকার পর অভ্যন্তরীন ও দুরপাল্লার বাস চলাচল শুরু : অতিরিক্ত পুলিশ মোতায়েন আপনাদের সহায়তায় সুস্থ জীবন চাই শ্রীমঙ্গলে সদ্যপ্রতিষ্ঠিত নূরে মদিনা মাদরাসার শিক্ষা কার্যক্রম পরিচালনা ও লেখাপড়ার মানোন্নয়নের লক্ষ্যে মতবিনিময় সভা ফুলপুরে চেয়ারম্যান প্রার্থী হাবিবের মিছিল

ঘরোয়া উপায়ে দূর করুন মশা

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় রবিবার, ১৮ এপ্রিল, ২০২১

মশার অত্যাচারে জীবন অতিষ্ঠ হয়ে পড়েছে। গরমে মশার উৎপাত বাড়তে থাকে। এর ফলে ছড়ায় মারণ রোগ ডেঙ্গু। মশা দূর করার জন্য বাজারে যেসব স্প্রে বা লিকুইড পাওয়া যায়, তাতে অনেকের শ্বাস নিতে সমস্যা হয়। অনেকের আবার গন্ধে সমস্যা হয়। এ জন্য মশা দূর করতে ঘরোয়া উপায় বেছে নিন।
রসুন তেল ছড়িয়ে দিন বাড়িতে। রসুন তেল বানাতে কয়েক কোয়া রসুন নিয়ে পানিতে ভালো করে ফুটিয়ে নিন। তারপর সেই জল একটি স্প্রে বোতলে নিয়ে ভালো করে ঘরের কোনায় কোনায় ছড়িয়ে দিন। রসুনের গন্ধে মশা আসবে না ঘরে। নারিকেলের তেলের সঙ্গে নিমপাতার রস মিশিয়ে ভালো করে গায়ে মেখে নিন। আট থেকে দশ ঘণ্টা মশা শরীরে বসবে না। বাসন ধোয়া সাবান পানি ফেলে না দিয়ে, তাতে একটু সাবান ঢেলে ফেনা তৈরি করে ঘরের এক কোণে রাখুন। তাতেই পালাবে মশা। তবে রোজ এই পানি পাল্টাতে হবে। এ ছাড়া কর্পূর জ্বালাতে পারেন। মশার কয়েলের থেকে বেশি কাজে আসবে। একটা পাতি লেবু দুই ভাগ করে কাটুন। তার মধ্যে দুটি লবঙ্গ পুঁতে দিয়ে ঘরের এক কোণে রাখুন। লেবু ও লবঙ্গের গন্ধে মশা পালাবে। এ ছাড়া শুনে অবাক হলেও বিয়ারের গন্ধে মশা পালায়। ঘরের এক কোণে একটি পাত্রে সামান্য বিয়ার রেখে দিন। এতে করে ঘরের ভেতরে মশা ঢুকবে না। সূত্র : নিউজ১৮।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com