বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৩:৩০ পূর্বাহ্ন
শিরোনাম ::
এক অসহায় ভ্যানচালকের চিকিৎসার জন্য সাহায্যের আকুতি কোন প্রার্থী প্রশাসনের নয়, প্রার্থীকে নির্বাচিত করবে দেশের জনগণ-জেলা প্রশাসক অবহেলিত পালং উপজেলার পিছিয়ে পড়া জনগোষ্ঠীর স্বপ্ন পূরণ করবে নূরুল আমিন কোতোয়াল শাহজাদপুরে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩তম জন্মবার্ষিকী পালিত ঘোড়াঘাটে ভোট গণনা কেন্দ্রে সাংবাদিকদের প্রবেশে বাধা না ফেরার দেশে চলে গেলেন মাইলস্টোন কলেজের সহকারী অধ্যাপক মোহাম্মদ কানচন জামান সব কর্মচারীর আবাসনের উদ্যোগ নেওয়া হচ্ছে: মেয়র তাপস প্রত্যেককে কমপক্ষে একটি করে গাছ রোপণ করতে হবে-প্রফেসর ড. আব্দুর রব চালু হলো সরকারি ক্লাউড সেবা এসি নাকি এয়ারকুলার কোনটি কিনবেন?

ওয়াই-ফাই ব্যবহারে সতর্কতা

আইটি ডেস্ক:
  • আপডেট সময় মঙ্গলবার, ১৫ জুন, ২০২১

জার্মানির ফেডারেল অফিস ফর রেডিয়েশন প্রোটেকশনের এক সতর্ক বার্তায় বলা হয়েছে, ওয়াই-ফাইয়ের অতিরিক্ত ব্যবহারে স্বাস্থ্যঝুঁকি আছে। এতে আরো উল্লেখ করা হয়, চলমান করোনা সংকটের মধ্যে হোম অফিস করার জন্য অনেকে ওয়াই-ফাই ব্যবহার করছেন। এতে করে অনেককে দীর্ঘ সময় অনলাইনে থাকতে হচ্ছে। আর এই অতিরিক্ত সময়ের কারণে স্বাস্থ্যঝুঁকিতে পড়ছেন অনেকে। এমনকি মস্তিষ্ক ও স্নায়ু রোগেও আক্রান্ত হচ্ছেন কেউ কেউ। কিন্ত স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন ভিন্ন কথা। তারা বলছেন, ইলেকট্রিক ডিভাইস থেকে দুই ধরনের বিকিরণ হয়, আয়নাইজিং ও নন-আয়নাইজিং। প্রথমটি মাইক্রোওয়েভের মতো যন্ত্রে ব্যবহৃত হয়। দ্বিতীয়টি ব্যবহৃত হয় ওয়াই-ফাই ও ব্লুটুথের ক্ষেত্রে। সেক্ষেত্রে ওয়াই-ফাইয়ের মাধ্যমে স্বাস্থ্যের ক্ষতি হয় না।
তবে জার্মান সংগঠনটির সতর্ক বার্তায় ওয়াই-ফাইয়ের ঝুঁকি থেকে নিজেকে সুরক্ষার জন্য কিছু পরামর্শও দেয়া হয়েছে। বাংলাদেশ জার্নালের পাঠকদের জন্য সেগুলো নিচে তুলে ধরা হল- ১. ঘুমানোর সময় ওয়াই-ফাই রাউটার বন্ধ করতে হবে। ২. কাজের অবসরে রাউটার বা ব্লুটুথ স্পিকার বন্ধ রাখা জরুরি। ৩. প্রয়োজন না হলে ওয়াই-ফাই রাউটার চালু করা যাবে না। ফোনের এমবি প্যাকও চালু করা উচিত নয়। ৪. সম্ভব হলে, ওয়াই-ফাই ব্যবহার না করে তারের সাহায্যে ইন্টারনেট পরিষেবা ব্যবহার করতে হবে।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com