সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৫:২৭ অপরাহ্ন

আগস্টে ভারতের সঙ্গে ফ্লাইট চালু করতে চায় ঢাকা

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় বুধবার, ২৮ জুলাই, ২০২১

‘এয়ার বাবল’ চুক্তির অধীনে ভারতের সঙ্গে আগস্ট থেকে সীমিত পরিসরে ফ্লাইট চালুর চিন্তা করছে সরকার। এ নিয়ে সংশ্লিষ্ট সবার সঙ্গে আলাপ-আলোচনা চলছে। আজ মঙ্গলবার (২৭ জুলাই) পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন তার দফতরে সাংবাদিকদের এ তথ্য জানান। পররাষ্ট্রসচিব বলেন, ‘এয়ার বাবল চালুর বিষয়ে আমরা ইতোমধ্যে সংশ্লিষ্ট যারা আছেন তাদের সঙ্গে কথাবার্তা বলছি। সেজন্য আমরা সীমিত আকারে ফ্লাইট চালুর প্রস্তাব রেখেছি। এই সিদ্ধান্তটা নিলেও বাস্তবায়ন হতে সময় লাগবে। সুতরাং আমরা আগস্টের কোনো একটা সুবিধাজনক সময়ে এটা শুরু করার ব্যাপারে আশা রাখি। এ নিয়ে আমরা সংশ্লিষ্ট সকলের সঙ্গে আলাপ শুরু করেছি।’
মাসুদ বিন মোমেন বলেন, ‘আমরা নিয়মিত বিভিন্ন দেশের কোভিড সংক্রান্ত পরিসংখ্যান বিচার-বিশ্লেষণ করে থাকি। যেহেতু ভারতের নাম্বারস (আক্রান্তের সংখ্যা) অনেক কমেছে, সে অনুযায়ী আমরা মনে করছি, কিছুটা শিথীল করতে পারি আমরা। অনেক সময় মারাত্মক রোগীরা হয়তো দ্রুত যেতে চান। আবার ভারত থেকে যারা বাংলাদেশে ফেরত আসছে, তারা সীমান্ত দিয়ে আসছে।’ করোনার বিস্তার ঠেকাতে ৫ জুলাই ভারতসহ ৮টি দেশের সঙ্গে আকাশপথে যোগাযোগ অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে বাংলাদেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। ভারত ছাড়া বাকি দেশগুলো হলো- বতসোয়ানা, নেপাল, মঙ্গোলিয়া, নামিবিয়া, পানামা, দক্ষিণ আফ্রিকা ও তিউনিশিয়া।
ভারতের সঙ্গে স্থল সীমান্ত বন্ধের মেয়াদ আগামী ৩১ জুলাই শেষ হচ্ছে। বন্ধের মেয়াদ নতুন করে আবার বাড়ানো হবে কি না এমন প্রশ্নের জবাবে পররাষ্ট্রসচিব বলেন, ‘যেহেতু আমাদের বিধিনিষেধের মেয়াদ ৫ তারিখ অবদি, এটা চলবে। আমরা আগস্টের ৩ বা ৪ তারিখের দিকে আরেকটা রিভিউ করব। তারপর আমরা দেখি, কিছুটা যদি শিথিল করার ব্যাপার থাকে। ভারতে নাম্বারস কমে আসছে, সেটাকে ধরে আমাদের একটা সিদ্ধান্ত নেওয়া দরকার। করোনা পরিস্থিতির কারণে প্রায় বছরখানেক ধরে পড়াশোনার উদ্দেশে জার্মানিতে যেতে পারছে না শিক্ষার্থীরা। এ সমস্যা সমাধানের প্রসঙ্গে মাসুদ বিন মোমেন বলেন, ‘এটা নিয়ে আমরা জার্মান দূতাবাসের সঙ্গে কয়েকবার কথা বলেছি। আমরা তাদের বলেছি, কোনো একটা স্পেশাল ব্যবস্থা করতে। বাংলাদেশে নাম্বারস অনেক বেড়ে যাচ্ছে, অনেক কূটনৈতিক নেই বা বাংলাদেশে আসতে চাইছে না। ফলে বিভিন্ন দূতাবাসে যে স্বাভাবিক কার্যক্রম সেটাও ব্যাহত হচ্ছে। এটা নিয়ে আমরা জার্মানদের সঙ্গে কাজ করছি। আশা করি, তারা আমাদের অনুরোধ রক্ষা করবে।’
রোহিঙ্গাদের টিকার বিষয়ে পররাষ্ট্রসচিব বলেন, ‘এটা নিয়ে আমরা প্রাথমিকভাবে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে আলাপ করেছি। যেসব রোহিঙ্গাদের বয়স ৫৫ বছরের ঊর্ধ্বে তাদের দিয়ে শুরু করা হবে। পরে এটা আস্তে আস্তে নামিয়ে আনবে। রোহিঙ্গা ক্যাম্পে তো হোস্ট কমিউনিটির যাতায়াত বা ইন্টার‌্যাকশন হয়। হোস্ট কমিউনিটিকে সুরক্ষা করতে হলেও তাদের টিকা দিতে হবে। তাছাড়া আমাদের বাংলাদেশ সরকারের একটা পলিসিও আছে, বিদেশি যারা বাংলাদেশে কর্মরত আছে সবাইকে টিকার আওতায় নিয়ে আসা হবে। এখন যেহেতু আমাদের টিকার সংখ্যা একটু বেড়েছে, আমরা আস্তে আস্তে বিদেশি পরামর্শক যারা তাদেরও নিয়ে আসব।’ রোহিঙ্গাদের জন্য টিকার ব্যবস্থা প্রসঙ্গে পররাষ্ট্রসচিব জানান, আমাদের যেগুলো আছে সেটা থেকে দেওয়া হবে।
ভারতের পরিস্থিতি : ভারতের করোনা পরিস্থিতি কিছুটা ভালোর দিকে যাচ্ছে। মঙ্গলবার ১৩২ দিন পর দেশটিতে সংক্রমণ ৩০ হাজারের নিচে নেমেছে। একইসঙ্গে ১২৪ দিন পর দেশটিতে সক্রিয় রোগী নেমেছে চার লাখের নিচে। মঙ্গলবার (২৭ জুলাই) ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ২৯ হাজার ৬৮৯ জন মানুষ। অর্থাৎ আগের দিনের তুলনায় দেশটিতে নতুন সংক্রমিত রোগী কমেছে প্রায় ১০ হাজার। সর্বশেষ এই সংখ্যাসহ মহামারির শুরু থেকে দেশটিতে করোনায় আক্রান্তের মোট সংখ্যা দাঁড়িয়েছে ৩ কোটি ১৪ লাখ ৪০ হাজার ৯৫১ জনে। অন্যদিকে গত ২৪ ঘণ্টায় ভারতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৪১৫ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় গত একদিনে মৃত্যু কমেছে ১ জন। মহামারির শুরু থেকে দেশটিতে এখন পর্যন্ত মারা গেছেন ৪ লাখ ২১ হাজার ৩৮২ জন।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com