বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১১:৩০ অপরাহ্ন
শিরোনাম ::
মাইলস্টোন প্রিপারেটরি কেজি স্কুলে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন নতুন প্রজন্মের সবাইকে মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা আন্দোলনের ইতিহাস জানাতে হবে : স্বরাষ্ট্রমন্ত্রী ‘দাম শুনেই চলে যাচ্ছেন ক্রেতারা’ গাজীপুরে বেতনের দাবিতে পোশাক শ্রমিকদের বিক্ষোভ বাংলাদেশের সঙ্গে সম্পর্কে পরিবর্তন এনেছে যুক্তরাষ্ট্র বিএনপি নেতাদের বক্তব্য দুরভিসন্ধিমূলক: ওবায়দুল কাদের ঐতিহাসিক বদর দিবসের আলোচনা সভায় মাওলানা রফিকুল ইসলাম খান বউদের ভারতীয় শাড়ি পোড়ালে বর্জনের কথা বিশ্বাস করবো ছয়টি রাজ্যের ভোটাভুটিতে ট্রাম্পের থেকে এগিয়ে বাইডেন জিয়াউর রহমানকে অসম্মান করা মানে স্বাধীনতাকে অস্বীকার করা : মির্জা ফখরুল

নেপাল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘সাঁতাও’ টিম

বিনোদন ডেস্ক:
  • আপডেট সময় শুক্রবার, ১৭ মার্চ, ২০২৩

নেপালের রাজধানী কাঠমান্ডুতে বসছে ষষ্ঠ নেপাল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। এবারের আসরের পর্দা উঠবে ১৬ মার্চ। উৎসব চলবে ২০ মার্চ পর্যন্ত। এ উৎসবে বাংলাদেশ থেকে অংশ নেবে খন্দকার সুমন পরিচালিত ‘সাঁতাও’ সিনেমা ও এর পুরো টিম।
এবারের আয়োজনে থাকছে বাংলাদেশের ‘ওয়ার্ল্ড প্যানোরমা’ বিভাগে নির্বাচিত খন্দকার সুমনের ‘সাঁতাও’সিনেমাটি। আগামী ১৭ মার্চ কাঠমান্ডু শহরের দুইটি সিনেপ্লেক্সে চলচ্চিত্রটি প্রদর্শিত হবে। সেইজন্য সিনেমাটিতে প্রধান চরিত্রে অভিনয় করা অভিনেত্রী আইনুন পুতুলসহ ‘সাঁতাও’ টিম এখন অবস্থান করছে। সিনেমাটির পরিচালনাক খন্দকার সুমন এ প্রসঙ্গে বলেন, নেপাল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে আগামী ১৭ মার্চ কাঠমান্ডু শহরের দুইটি সিনেপ্লেক্সে চলচ্চিত্রটি প্রদর্শিত হবে। সিনেমাটি সবাই দেশে- বিদেশে সবাই দেখুক। সেইটা আমি চাই।
উল্লেখ্য, ৩৫টি দেশের ৯৫টি সিনেমা এবারের আসরে দেখানো হবে। এবার থাকছে ‘ওয়ার্ল্ড প্যানোরমা’, ‘ডকুমেন্টারি ফিল্ম’, ‘ডকু মেড ইন নেপাল’, ‘শর্ট লাইভ অ্যাকশন’, ‘ন্যাশনাল শর্ট’ এবং ‘শর্টস অ্যানিমেটেড’ ক্যাটাগরি।
গণঅর্থায়নে নির্মিত সিনেমা ‘সাঁতাও’। পরিচালনার পাশাপাশি খন্দকার সুমন গল্প, চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন। ‘সাঁতাও’ গল্পটি কৃষকদের সংগ্রামী জীবন এবং প্রান্তিক পটভূমি থেকে নারীদের সর্বজনীন সংগ্রামকে কেন্দ্র করে। সিনেমাটিতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন আইনুন পুতুল ও ফজলুল হক। সম্প্রতি ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সেরা পুরস্কার ঘরে তুলেছে সিনেমাটি। এছাড়া একই বিভাগে নির্বাচিত হয়েছে নুর ইমরান মিঠুর ‘পাতাল ঘর’। এবং ‘শর্ট লাইভ অ্যাকশন’ ক্যাটাগরিতে নির্বাচিত হয়েছে জীবন শাহাদাতের সিনেমা ‘নেমপ্লেট’। নূর ইমরান মিঠুর দ্বিতীয় সিনেমা ‘পাতাল ঘর’। মা-মেয়ের সম্পর্কের গল্প নিয়ে এগিয়ে গেছে সিনেমার কাহিনি। ভারতের গোয়ায় সিনেমাটির ওয়ার্ল্ড প্রিমিয়ার হয়েছে। মা ও মেয়ের চরিত্রে অভিনয় করেছেন নুসরাত ফারিয়া ও আফসানা মিমি।
অন্যদিকে ২১ মিনিট ব্যাপ্তির ‘নেমপ্লেট’ সিনেমাটিতে একেকটি বাড়ির নামকরণ ও তার পেছনের আবেগ-অনুভূতির গল্পগুলো তুলে ধরা হয়েছে। ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবেও প্রদর্শন হয়েছে এটি।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com