রবিবার, ০৫ মে ২০২৪, ০১:৪৩ অপরাহ্ন

শীতে হৃদরোগ এড়াতে কী করবেন?

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় শুক্রবার, ১২ জানুয়ারী, ২০২৪

অন্যান্য সময়ের তুলনায় শীতে বাড়ে হার্টের সমস্যা। আর হার্টের সমস্যা বাড়ার সঙ্গে সঙ্গে হার্ট অ্যাটাকের ঝুঁকিও বাড়ে। আসলে শীতকালে রক্তনালি সংকুচিত হয়ে পড়ে। অন্যদিকে শরীর গরম রাখতে রক্ত দ্রুত চলাচল করে। এর ফলে রক্তচাপ বেড়ে যায়। অন্যদিকে রক্তচাপ বাড়লে হার্টের সমস্যা আসে তার হাত ধরেই।
তাই এ সমস্যার মোকাবিলা করতে শীতে সতর্ক জীবনযাপন করা জরুরি। এ সময় প্রতিদিনের জীবনে কিছু বদল আনতে পারেন। যা হৃদরোগের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে। পাশাপাশি হার্ট অ্যাটাকের মতো বিপদের ঝুঁকিও কমিয়ে দেয়।
কেন শীতে হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ে? বিশেষজ্ঞদের মতে, শীতে তাপমাত্রা অনেকটাই কমে যায়। ফলে রক্তনালি সংকুচিত হয়ে পড়ে। এর ফলে শরীর গরম রাখতে রক্ত দ্রুত চলাচল করে। যা হার্টের উপর বেশি চাপ তৈরি করে। আবার শীতে ডায়েটেও বদল আসে। এ সময় ফ্যাট ও মিষ্টিজাতীয় খাবার খাওয়ার প্রবণতা বেড়ে যায়। যা হার্টের উপর চাপ ফেলে। এমনকি শীতে আমাদের চলাফেরাও কমে যায়। এটি হার্টের উপর চাপ ফেলে।
কীভাবে যতœ নেবেন হার্টের? ভাজাভুজি খাবারে ফ্যাটজাতীয় খাবারের পরিমাণ বেশি। তাছাড়া এ ধরনের খাবার আমাদের স্ট্রেস বাড়িয়ে দেয়। তাই হার্ট ভালো রাখতে এ ধরনের খাবার এড়িয়ে চলুন।
শরীর গরম রাখুন: শীতে শরীর গরম রাখা একটি চ্যালেঞ্জ। শরীর ঠান্ডা হলেই হার্টের উপর চাপ বেশি পড়ে। তাই সঠিক জামা-কাপড় ও সোয়েটার পরে তবেই বাইরে বেরোন। ঘরের মধ্যেও শরীর গরম রাখতে পর্যাপ্ত পোশাক পরুন।
শরীরচর্চা: শীতে অলস সময় পার করতে ভালোবাসেন সবাই। কারণ ঠান্ডা এ সময় জবুথবু হয়ে পড়েন কমবেশি সবাই। ফলে হার্টের সমস্যা আরও বেড়ে যায়। তাই এ সময় বেশি করে শরীরচর্চা করা জরুরি। রোজ অন্তত কিছুক্ষণ হাঁটাচলা করুন। তাই বলে আবার খুব বেশি শরীরচর্চাও হার্টের জন্য ভালো নয়। কারণ যাদের হার্টের সমস্যা আছে, তাদের বিপদ হতে পারে। তাই সীমিত পরিমাণ ব্যায়াম করুন।
সূত্র: এবিপিলাইভ




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com