রবিবার, ০৫ মে ২০২৪, ১১:১১ পূর্বাহ্ন

ঠান্ডায় শরীর গরম রাখবে যে খাবার

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় রবিবার, ১৪ জানুয়ারী, ২০২৪

শীত বেশ জাঁকিয়ে পড়তে শুরু করেছে। বাইরে বের হলেই কাপুঁনি ধরে যাচ্ছে। ভারি সোয়েটার বা জ্যাকেট গায়ে না জড়ালে ঠান্ডায় কুপোকাত হতে বেশি সময় লাগবে না। শুধু বাইরে নয় ঘরের ভেতরেও গরম জামাকাপড় পরে না থাকলে কাঁপছে শরীর। এই ঠান্ডায় শরীর গরম রাখতে ও সুস্থ থাকতে খাদ্যতালিকায় কয়েকটি খাবার রাখতে পারেন। চলুন জেনে নেওয়া যাক ঠিক কোন কোন খাবার কেলে প্রচণ্ড শীতেও শরীর থাকবে গরম-
বাদাম-খেজুর: শীত শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কিছুটা হলেও কমে যায়। এ সময় সুস্থ থাকতে যে খাবারগুলো বেশি পরিমাণে খাওয়া প্রয়োজন, তার মধ্যে অন্যতম হলো বাদাম ও খেজুর। প্রাকৃতিক উপায়ে শরীর গরম রাখতে সাহায্য করে এগুলো।
মধু: স্বাস্থ্যের জন্য অনেক উপকারী মধু। এই উপাদান জ্বর-সর্দি-কাশি সারাতে দারুণ কাজ করে। ঠিক একইভাবে শীতে শরীর গরম রাখতেও সাহায্য করে মধু।
ঘি:শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ঘি অনবদ্য ভূমিকা পালন করে। শীতে শরীর গরম রাখতে নিয়মিত সামান্য ঘি পাতে রাখতে পারেন।
রান্নার কটি প্রয়োজনীয় উপকরণ হলো আদা। আদায় থাকা অ্যান্টি অক্সিডেন্ট শরীরের জন্য ভালো। বিশেষ করে শীতের সকালে এক কাপ আদা চা সারা দিন আপনাকে সুস্থ রাখবে আবার শরীরও থাকবে গরম। সূত্র: হেলথশটস




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com