সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১০:০০ পূর্বাহ্ন

শীতে হাত-পা ফুলে যায় কেন?

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় শনিবার, ২৭ জানুয়ারী, ২০২৪

শীত এলেই অনেকে হাত পায়ের ব্যথা, হাত ও পায়ের আঙুল ফুলে যাওয়ার সমস্যায় ভোগেন। ঠান্ডা পড়তে না পড়তে যন্ত্রণা ফুলে ওঠে পায়ের পাতা ও আঙুল। বিশেষজ্ঞদের মতে, একটি নয় এই সমস্যার পেছনে আছে একাধিক কারণ। পানি কম পান করা থেকে শুরু করে শীতে জবুথুবু হয়ে থাকাও এই বিপত্তি ডেকে আনতে পারে। চলুন জেনে নেওয়া যাক ঠিক কী কী কারণে শীতে হাত-পা ফুলে ওঠে-
রক্ত স ালনে সমস্যা: শীতে বয়ষ্করা সবচেয়ে বেশি ভোগেন এই সমস্যায়। এছাড়া যাদের ব্লাড প্রেশার হাই তারাও পড়েন এই সমস্যায়। ঠান্ডায় রক্তনালি সংকুচিত হয়ে যায়। ফলে রক্তের প্রবাহ বাধাপ্রাপ্ত হয়। এর ফলে এক জায়গায় বেশি তরল জমা হওয়ার কারণে এ সমস্যার সৃষ্টি হয়। পায়ের পাতায় চাপ পড়ার কারণে সেখানে আঙুলে রক্ত জমে অনেক সময় ফুলে ওঠে।
এছাড়া গর্ভবতী নারীদের ক্ষেত্রে পায়ের পাতা ও আঙুলে তরল রস জমার প্রবণতা থাকে সে কারণেও ফুলে উঠতে পারে। নড়াচড়া কম হলে: শীতে বেশিরভাগ মানুষই অলসতায় ভোগেন। বিশেষত বয়স্করা কাবু হয়ে পড়েন ঠান্ডায়। নড়াচড়া করাও দায় হয়ে পড়ে। আবার শীতে শরীরচর্চাও কমিয়ে দেন অনেকেই। এতেই ব্যাহত হয় রক্ত চলাচল। সে কারণে পায়ের পাতা ও আঙুলে জমা হতে পারে তরল।
কম পানি পান করা: শীতে পানি পিপাসা তেমন না পাওয়ায় স্বাভাবিকভাবেই কমে পানি পান করার পরিমাণ। ফলে ডিহাইড্রেশনে ভোগে শরীর। এতে কোষ সোডিয়াম ধরে রাখার চেষ্টা করে। এই প্রক্রিয়ায় টিস্যুতে জমা হয় তরল। যে কারণে ফুলে উঠতে পারে হাত-পা।
হরমোনের ভারসাম্য ঘটে: ঠান্ডা আবহাওয়ার কারণে শরীরে হরমোনের ভারসাম্যও পরিবর্তিত হয়। কর্টিসলের মতো হরমোনের কারণেও শরীরে জমা হতে পারে তরল।
ফুলে ওঠে হাত-পা। এছাড়া শীতে ভাজাভুজি, অত্যাধিক নোনতা খাবার খেলে আচমকা শরীরে সোডিয়াম বেড়ে গেলেও এই সমস্যা তৈরি হতে পারে। সূত্র: হেলথশটস




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com