শনিবার, ০৪ মে ২০২৪, ০১:৪৭ পূর্বাহ্ন
শিরোনাম ::
বগুড়া শেরপুরে আগুনে পুড়লো পঁচিশ বিঘা জমির ভুট্টা ইসলামাবাদে ভোট কারচুপি ও অনিয়মের অভিযোগে মানববন্ধন বীর মুক্তিযোদ্ধার নির্মাণাধীন দোকানে সন্ত্রাসী হামলা বাগেরহাট নানান আয়োজনে মে দিবস পালিত ভালুকা বিশেষায়িত পেঁয়াজ প্রক্রিয়াজাতকরণ ও সংরক্ষণ কেন্দ্র উদ্বোধন বরিশালে জাতীয়তাবাদী শ্রমিকদলের ৪৫তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন কুড়িগ্রামের উলিপুরে ভুট্টা মাড়াইয়ে ব্যস্ত কৃষকেরা, দ্বিগুণ লাভের আশা নগরকান্দায় অগ্নিকান্ডে চারটি দোকান ঘর ভস্মীভূত দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তি না হলে গণতন্ত্রের মুক্তি হবে না-কেন্দ্রীয় বিএনপি যুগ্ম মহাসচিব মজিবুর রহমান সরোয়ার গলাচিপায় পুষ্টি সমন্বয় কমিটির সভা ও জাতীয় স্বাস্থ্য ও কল্যাণ দিবস পালিত

‘প্রচন্ড দাবদাহে সহযোগিতা নিয়ে শ্রমজীবী ও মেহনতী মানুষের পাশে দাঁড়াতে হবে’

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় রবিবার, ২১ এপ্রিল, ২০২৪
তীব্র দাবদাহে রাজধানীর পল্টনে জামায়াতের সুপেয় পানি ও স্যালাইন বিতরণ করেন এডভোকেট ড. হেলাল উদ্দিন

বাংলাদেশ জামায়াতে ইসলামী ঢাকা মহানগরী দক্ষিণের পল্টন দক্ষিণ থানার উদ্যোগে গতকাল রোববার ২১ এপ্রিল রবিবার চলমান দাবদাহে পিপাসার্ত পথিকদের মাঝে সুপেয় পানি ও স্যালাইন বিতরণ করা হয়েছে। কেন্দ্রীয় মজলিসে শুরা সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের নায়েবে আমীর এডভোকেট ড. হেলাল উদ্দিন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই সুপেয় পানির বোতল ও স্যালাইন বিতরণ করেন। এসময় আরও উপস্থিত ছিলেন ঢাকা মহানগরী দক্ষিণের মজলিসে শুরা সদস্য ও পল্টন দক্ষিণ থানা আমীর শাহীন আহমদ খান, থানা কর্মপরিষদ সদস্য আফম ইউসুফ, মোঃ জিয়া উদ্দিন, আল আমিন রাসেল, শরীয়ত উল্লাহ, মোস্তফা কামাল, মাওলানা রুহুল আমিন, মুহাম্মদ আলী টিপু সহ বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।
পানি বিতরণের সময় এডভোকেট ড. হেলাল উদিন বলেন, আমরা ঢাকাবাসী সহ সমগ্র দেশবাসী আজ প্রচন্ড গরম তাপদাহের মধ্যে অবস্থান করছি। মহান আল্লাহ রাব্বুল আলামীন সমস্ত সৃষ্টিজগতের একক নিয়ন্ত্রক। তিনি যখন ইচ্ছা গরম ও ঠান্ডা আবহাওয়া দেওয়ার সক্ষমতা রাখেন। সকল পরিবেশ পরিস্থিতিই আল্লাহর পক্ষ হয়ে নির্ধারিত করা হয়। কখনো কখনো মানুষের কৃতকর্মের ফলেও গজব হিসেবে এধরনের আবহাওয়া তৈরি হয়ে থাকে, হঠাৎ করে প্রাকৃতিক দুর্যোগ দেখা দেয়। এজন্য আমাদের আল্লাহর দেওয়া বিধান পালনে সচেষ্ট হতে হবে। এই প্রচন্ড গরমে মানুষ অসুস্থ হয়ে যাচ্ছে। হাসপাতাল গুলোতে অসুস্থ রোগীদের ভীড় ব্যাপক আকার ধারণ করেছে। আমরা দোয়া করছি আল্লাহ রাব্বুল আলামিন যেন বৃষ্টির মাধ্যমে সমগ্র দেশবাসীর উপরে রহমত নাযিল করেন।
তিনি বলেন, গরম পরিস্থিতিতে আমাদের আশেপাশে অবস্থান করা শ্রমজীবী মেহনতি মানুষদেরকে ভুলে গেলে চলবে না। তাদের সেবা শুশ্রূষা সহ প্রয়োজনীয় ব্যবস্থাদি সরবরাহ করতে হবে। সুপেয় খাবার পানি, স্যালাইন, প্রাথমিক ঔষধ সহ যাবতীয় উপকরণ এসব মানুষের হাতে তুলে দিতে হবে। প্রচন্ড দাবদাহে আমরা জামায়াতে ইসলামী ঢাকা মহানগরী দক্ষিণের উদ্যেগে আজ রাজধানীর পল্টন এলাকায় আমরা মেহনতি সকল মানুষের হাতে পানি তুলে দিচ্ছি। পাশাপাশি প্রচন্ড গরমে জনগণের জন্য পথের বিভিন্ন স্থানে সুপেয় পানির ব্যবস্থা সহ প্রয়োজনীয় সেবা সহযোগিতা নিয়ে মানবতার পাশে থাকার জন্য সরকারের প্রতি আহবান জানাচ্ছি।
রাজশাহী:রাজশাহীতে টানা দাবদাহে অতিষ্ঠ জনজীবন। তীব্র রোদ ও গরমে এবং বাতাসের আর্দ্রতা থাকায় ঘামও হচ্ছে। রিকশাচালক থেকে শুরু করে শ্রমজীবীরা সবাই দাবদাহ থেকে রক্ষা পেতে মাথায় পরেছেন গামছা, ক্যাপ। তাঁরা ঘন ঘন পানি পান করছেন। এই দাবদাহ থেকে একটু স্বস্তি দিতে পথচারীদের মধ্যে শরবত, পানি ও স্যালাইন বিতরণ করছে স্বেচ্ছাসেবী সংগঠনগুলো।
গতকাল রোববার বেলা একটার দিকে রাজশাহী নগরের সাহেববাজার জিরো পয়েন্ট ও লক্ষ্মীপুর এলাকায় দুই শর বেশি পথচারীর মধ্যে শরবত বিতরণ করে ‘দ্য স্মাইলিং ফাউন্ডেশন’ নামে একটি সংগঠন। এর আগে নগরের আলুপট্টি মোড়ে পানি ও স্যালাইন বিতরণ করে ‘রাজশাহী মানবিক ফাউন্ডেশন’ নামে আরেকটি সংগঠন।
দুপুরে দ্য স্মাইলিং ফাউন্ডেশন সংগঠনের ১০ থেকে ১৫ জন তরুণকে সাহেববাজার এলাকায় থাকা রিকশাচালক, অটোরিকশাচালকসহ পথচারীদের কাছে গিয়ে এক বোতল করে শরবত বিতরণ করতে দেখা যায়। তীব্র দাবদাহে শরবত পেয়ে অনেকেই এই তরুণদের মাথায়, শরীরে হাত বুলিয়ে দেন।
শরবত পেয়ে রিকশাচালক মুসলিম উদ্দিন বলেন, ‘শরবত খেয়ে শরীরের জন্য উপকার হচ্ছে। এটা খুব ভালো উদ্যোগ। সারা দিন রিকশা চালিয়ে খুব কষ্ট হয়। সারা দিনই পানি খেতে হয়। এই শরবত পেয়ে ভালো হলো।’ সংগঠনটির সভাপতি ইরাম আজমাইন মুগ্ধ ও সাধারণ সম্পাদক সামিউস সাকিব বলেন, বর্তমানে রাজশাহীতে দুর্যোগপূর্ণ আবহাওয়া বিরাজ করছে। এ সময়ে অনেকেই বাড়িতে থাকতে পারলেও শ্রমজীবী মানুষেরা পেটের দায়ে বাইরে বের হয়েছেন। তাঁদের কিছুটা স্বস্তি দিতে এই উদ্যোগ নিয়েছেন তাঁরা। পাশাপাশি তাঁরা সবাইকে গাছ লাগানোর জন্যও পরামর্শ দিচ্ছেন। এর আগে গতকাল রোববার দুপুর ১২টার দিকে আলুপট্টি মোড়ে বোতলজাত খাবার পানি ও স্যালাইন বিতরণ করেছে রাজশাহী মানবিক ফাউন্ডেশন। তারা এই মোড়ে ১২০ জন পথচারী ও অটোরিকশা চালকদের মধ্যে এই সামগ্রী বিতরণ করে।
রাজশাহী আবহাওয়া কার্যালয় সূত্রে জানা গেছে, রাজশাহীতে গতকাল শনিবার বেলা ৩টায় চলতি মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। আজ বেলা ২টা পর্যন্ত সর্বোচ্চ রেকর্ড করা হয়েছে ৪০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। রাজশাহীতে সাধারণত ৩টার দিকে তাপমাত্রা সর্বাধিক হয়। সর্বশেষ গত ৩০ মার্চ দিবাগত রাতে রাজশাহীতে ১ মিলিমিটার বৃষ্টি হয়। তখন তাপমাত্রা ২২ ডিগ্রিতে নেমে আসে। এর পর থেকে ধীরে ধীরে তাপমাত্রা বাড়তে থাকে। আজ সর্বনি¤œ তাপমাত্রা ছিল ২৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com