শুক্রবার, ০৩ মে ২০২৪, ০১:০৫ অপরাহ্ন
শিরোনাম ::
বগুড়া শেরপুরে আগুনে পুড়লো পঁচিশ বিঘা জমির ভুট্টা ইসলামাবাদে ভোট কারচুপি ও অনিয়মের অভিযোগে মানববন্ধন বীর মুক্তিযোদ্ধার নির্মাণাধীন দোকানে সন্ত্রাসী হামলা বাগেরহাট নানান আয়োজনে মে দিবস পালিত ভালুকা বিশেষায়িত পেঁয়াজ প্রক্রিয়াজাতকরণ ও সংরক্ষণ কেন্দ্র উদ্বোধন বরিশালে জাতীয়তাবাদী শ্রমিকদলের ৪৫তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন কুড়িগ্রামের উলিপুরে ভুট্টা মাড়াইয়ে ব্যস্ত কৃষকেরা, দ্বিগুণ লাভের আশা নগরকান্দায় অগ্নিকান্ডে চারটি দোকান ঘর ভস্মীভূত দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তি না হলে গণতন্ত্রের মুক্তি হবে না-কেন্দ্রীয় বিএনপি যুগ্ম মহাসচিব মজিবুর রহমান সরোয়ার গলাচিপায় পুষ্টি সমন্বয় কমিটির সভা ও জাতীয় স্বাস্থ্য ও কল্যাণ দিবস পালিত

সাকিবকে ছাড়িয়ে গেলেন অশ্বিন

স্পোর্টস ডেস্ক
  • আপডেট সময় মঙ্গলবার, ১৬ ফেব্রুয়ারী, ২০২১

বিশ্বের সেরা অলরাউন্ডারের শীর্ষস্থানটিতে এমনিতেই দীর্ঘদিন ধরে অবস্থান করছিলেন সাকিব আল হাসান। যদিও টেস্ট র্যাংকিংয়ে এখন অনেকটাই পিছিয়ে পড়েছেন তিনি। কিন্তু টেস্ট ক্রিকেটের প্রায় ১৪৪ বছরের ইতিহাসে সাকিব একা যে রেকর্ডটির মালিক রয়েছেন, সেটি ভাঙার পথে ভারতের রবিচন্দ্রন অশ্বিন।

একই টেস্টে সবচেয়ে বেশিবার সেঞ্চুরি এবং এক ইনিংসে ৫ উইকেট নেয়ার কৃতিত্বে সাকিবের সঙ্গেই ছিলেন রবিচন্দ্রন অশ্বিন। এবার অলরাউন্ড নৈপুণ্যে সাকিবকে পেছনে ফেলে দিলেন অশ্বিন। চেন্নাইয়ের এম চিদাম্বরম স্টেডিয়ামে ইংল্যান্ডকে ১৩৪ রানে অলআউট করে দেয়ার পথে ৫ উইকেট নিয়েছিলেন অশ্বিন। এরপর দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ভারতীয় ব্যাটসম্যানরা যখন একে একে উইকেট হারাচ্ছিল, তখন ব্যাট হাতে দাঁড়িয়ে যান রবিচন্দ্র অশ্বিন এবং ইংলিশ বোলারদের চোখ রাঙানি উপেক্ষা করে তিনি সেঞ্চুরি করে বসেন। শেষ পর্যন্ত ১০৬ রান করে আউট হন অশ্বিন। এরই সঙ্গে একই টেস্টে সেঞ্চুরির সঙ্গে এক ইনিংসে ৫ উইকেট রেকর্ডটি তৃতীয়বারেরমত গড়লেন ভারতীয় এই অলরাউন্ডার। এই কীর্তি রয়েছে সাকিবের দুইবার। অশ্বিন এই রেকর্ড গড়েছেন তিনবার। একই টেস্টে সবচেয়ে বেশিবার সেঞ্চুরি ও এক ইনিংসে ৫ উইকেট শিকারের কীর্তিতে অশ্বিনের সামনে এখন শুধুই ইয়ান বোথাম। ক্রিকেট ইতিহাসে একই টেস্টের এক ইনিংসে ৫ উইকেট ও সেঞ্চুরি করার কীর্তি সবচেয়ে বেশিবার করে দেখিয়েছেন স্যার ইয়ান বোথাম। তিনি ৫ বার একই টেস্টে ৫ উইকেট ও সেঞ্চুরি করেছেন। ৩বার এই কীর্তি গড়ে পরের অবস্থানটাই অশ্বিনের। তৃতীয় অবস্থানে রয়েছেন স্যার গ্যারি সোবার্স, সাকলায়েন মুশতাক, জ্যাক ক্যালিস ও সাকিব আল হাসান। এরা সবাই ২ বার করে এই কীর্তি গড়েছেন। টেস্টে সর্বশেষ ৫ উইকেট ও সেঞ্চুরির কীর্তি দেখা গিয়েছিল ২০১৬ সালে। সেই কীর্তি গড়েছিলেন ওয়েস্ট ইন্ডিজের রস্টোন চেজ।
তবে সাকিব আল হাসান কিন্তু আরেকটি ক্ষেত্রে এখনও অন্য সবার চেয়ে এগিয়ে রয়েছেন। একই টেস্টে সেঞ্চুরি এবং ১০ উইকেট। এই বিরল কৃতিত্ব আর কেউ এখনও পর্যন্ত করে দেখাতে পারেনি। ২০১৪ সালে খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে জিম্বাবুয়ের বিপক্ষে প্রথমে ব্যাট হাতে ১৩৭ রান করেছিলেন সাকিব। এরপর বল হাতে দুই ইনিংসেই ৫টি করে মোট ১০ উইকেট নিয়েছিলেন। অর্থ্যাৎ, সেঞ্চুরির সঙ্গে একই ম্যাচে ১০ উইকেট নেয়ার একমাত্র কৃতিত্বের অধিকারী কেবল সাকিব আল হাসানই। অশ্বিনের সামনেও এই সুযোগ রয়েছে। কারণ, এখনও চেন্নাই টেস্টে ইংল্যান্ডের ৭টি উইকেট বাকি। দ্বিতীয় ইনিংসে এরই মধ্যে ১টি উইকেট নিয়েছেন অশ্বিন। আর চারটি উইকেট নিতে পারলেই সেঞ্চুরির সঙ্গে একই ম্যাচে হয়ে যাবে ১০ উইকেট। তখন সাকিব আল হাসানকে বিরল রেকর্ডের পাতায় একেবারেই একা থাকতে দেবেন না এই ভারতীয় অলরাউন্ডার। দেখার বিষয়, মঙ্গলবার সাকিবের এই বিরল রেকর্ডটি স্পর্শ করতে পারেন কি না রবিচন্দ্রন অশ্বিন!




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com