বুধবার, ২৬ জুন ২০২৪, ০৬:০০ অপরাহ্ন

তাপদাহ আসছে: ঝড়-বৃষ্টির মুখে পড়তে যাচ্ছে ঢাকাসহ ৫ অঞ্চল

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় রবিবার, ১৪ মার্চ, ২০২১

ঢাকা, গাজীপুর, মুন্সিগঞ্জ, বরিশাল ও মাদারীপুর অ লে দমকা অথবা ঝড়োহাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। গতকাল শনিবার (১৩ মার্চ) বিকেল সাড়ে ৪টার দিকে এ তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদফতর।
এর আগে গতকাল শনিবার সকাল ৯টা পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়া অফিস জানিয়েছে, রংপুর, রাজশাহী, ঢাকা, খুলনা ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়োহাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আবহাওয়া শুষ্ক থাকতে পারে।
পূর্বাভাসে আরও বলা হয়েছে, সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে। লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। আগামী তিনদিনে আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অফিস।
তাপদাহ আসছে: তাপমাত্রা। গুমোট গরম ভাব ছড়িয়ে পড়েছে। আকাশ মেঘলা থাকায় গরমের অনুভূতি বেশি হচ্ছে। তবে কোথাও কোথাও হালকা থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়েছে। বিশেষ করে উত্তরা ল এবং পূর্বা লের দুই-এক জায়গায় ইতোমধ্যে বৃষ্টি হয়েছে। আজ শনিবার ও আগামীকাল রবিবার দুপুরের মধ্যে ঢাকা বিভাগসহ আরও কিছু অ লে দমকা হাওয়াসহ ঝড় বৃষ্টির শঙ্কা আছে। এর মধ্যে তাপমাত্রা কিছুটা কমলেও আগামীকাল দুপুরের পর আবারও তাপদাহে পুড়বে অনেক অ ল। গতকাল শনিবার (১৩ মার্চ) দেশের সর্বোচ্চ তাপমাত্রা সীতাকু- ও রাঙামাটিতে ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এর আগে গত সপ্তাহের রবিবার তাপমাত্রা ছিল বদলগাছিতে ৩৪ দশমিক ৫। এই হিসেবে এক সপ্তাহের ব্যবধানে তাপমাত্রা বেড়েছে ২ ডিগ্রি সেলসিয়াসের মতো।
এছাড়া বিভাগীয় শহরগুলোর মধ্যে গতকাল শনিবার ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ দশমিক ৭, ময়মনসিংহে বেড়েছে ৩২ দশমিক ৫, চট্টগ্রামে ৩২ দশমিক ৯, সিলেটে ৩৩ দশমিক ৮, রাজশাহীতে ৩৪, রংপুরে ৩১ দশমিক ৩, খুলনায় তাপমাত্রা ৩৩ দশমিক ২ এবং বরিশালে ৩২ দশমিক ২ডিগ্রি সেলসিয়াস।
আবহাওয়াবিদ আব্দুল মান্নান বলেন, ‘আজ দেশের উত্তরা ল ও পূর্বা লের কোথাও কোথাও ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা কোথাও কোথাও গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। ঢাকাসহ দেশের মধ্যা লের আকাশ এখন মেঘলা। বাতাসের জ্বলীয় বাষ্পের পরিমাণ বেশি হওয়ার কারণে গরম বেশি অনুভূত হচ্ছে। বৃষ্টি হলে এই গুমোট ভাব কমে আসবে। আগামীকাল দুপুর পর্যন্ত এই আবহাওয়া বিরাজ করবে। এরপর আবার কড়া রোদের দেখা পাবেন রাজধানীবাসী।’
আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং এর আশেপাশের এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এর প্রভাবে রংপুর, রাজশাহী, খুলনা ঢাকা ও সিলেট বিভাগের দুই-এক জায়গার ওপর দিয়ে অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্য এলাকায় আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। এদিকে আবহাওয়ার দীর্ঘমেয়াদি পূর্বাভাসেও বলা হয়, চলতি মাসে স্বাভাবিক অপেক্ষা কম বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। এ মাসে উত্তর, উত্তর-পশ্চিম ও মধ্যা লে এক থেকে দুই দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ মাঝারি ধরনের বা তীব্র কালবৈশাখী ঝড় এবং দেশের অন্য এলাকায় দুই থেকে তিন দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ হালকা বা মাঝারি ধরনের কালবৈশাখী ঝড় হতে পারে। তাপমাত্রার বিষয়ে জানানো হয়, এই মাসে দিনের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশি থাকতে পারে। এই তাপমাত্রা ৩৪ থেকে ৩৬ ডিগ্রি সেলসিয়াস হতে পারে। তবে রাতের তাপমাত্রা স্বাভাবিক অবস্থায় থাকতে পারে। সেই সঙ্গে মাসের শেষ দিকে পশ্চিম ও উত্তর পশ্চিমা লে এক থেকে দুটি মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যেতে পারে। সে সময় তাপমাত্রা ৩৬ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠতে পারে।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com