শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ০৯:১১ অপরাহ্ন
শিরোনাম ::
রোহিঙ্গা সঙ্কট: আন্তর্জাতিক সম্প্রদায়ের মনোযোগ ও সহায়তা কমছে নিম্নমানের সামগ্রী ব্যবহার করায় হাতের টানে ঊঠে যাচ্ছে রাস্তার পিচ দেবিদ্বারে ঝূঁকিপূর্ণ সেতুতে চালক ও যাত্রীদের আতংকে পারাপার পাঁচবিবিতে বণিক সমিতির ত্রি-বার্ষিক নির্বাচনে মনোনয়ন পত্র বিক্রি শুরু গাইবান্ধায় দিনমজুরের বাড়ীঘর ভাংচুর লুটপাট কোটা বাতিলের দাবিতে বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ ও বিক্ষোভ কালীগঞ্জে মিন্টুর নিঃশর্ত মুক্তির দাবিতে উপজেলা আওয়ামী লীগের একাংশের মিছিল ফরিদপুরে টানা চতুর্থ দিনের মতো চলছে পল্লী বিদ্যুৎ সমিতির কর্মবিরতি রাঙ্গাবালীর চরমোন্তাজ নয়ার চরে এক মৎস্য খামারীর আর্তনাদ রংপুর বিভাগের নব নির্বাচিত ১৬ জন উপজেলা চেয়ারম্যান ও ৩৪ জন ভাইস চেয়ারম্যানের শপথগ্রহণ

পেটের মেদ কমাতে পরিবর্তন করুন ঘুমের ধরণ

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় বুধবার, ২৪ মার্চ, ২০২১

আমরা আজকাল অফিস, সংসার নিয়ে সারাদিন ব্যস্ততার মধ্যে থাকি। সব একসাথে সামলাতে যেয়ে নাকানি চোবানি খেতে হয়। সবশেষে রাতে পরিবারের সাথে ভরপেট খেয়ে ঘুমের দেশে তলিয়ে যায়। কিন্তু এতে করেই তৈরি হয় সমস্যা। ঘুমের মধ্যেও যে মেদ জমতে পারে এ বিষয়ে কি আপনার জানেন? আর এই পেটের মেদ এড়াতে চাইলে কিছু নিয়ম আপনাকে মেনে চলতে হবে।

পেটের মেদ কমাতে খাদ্যাভ্যাস পরিবর্তন বা জিমে ভর্তি হয়েও অনেকে তেমন কোন পরিবর্তন পায় না। এজন্য মানতে হবে কিছু নিয়ম। চলুন জেনে নেওয়া যাক।: ১. দেরি করে ঘুমাতে যাবেন না। প্রতিদিন একটা সময়েই বিছানায় যাওয়ার অভ্যাস তৈরি করুন। এতে ঘুম যেমন গভীর হবে, তেমন তা শরীরের ক্যালরি পোড়াতেও সাহায্য করে। তাই পর্যাপ্ত ঘুম মেদ কমাতেও দরকার। যত বেশি গভীর ঘুম হবে, তত বেশি কমবে শরীরের মেদ। কারণ, গভীর ঘুমের সময় ব্রেন সব থেকে বেশি সক্রিয়ভাবে কাজ করে থাকে। এটি শরীরের শক্তিকেই ব্যবহার করে বডি ফ্যাট কমাতে সাহায্য করে।
২. ঘুমানোর আগে দেখে নিন যে যেই ঘরে আপনি ঘুমাচ্ছেন সেই ঘরটি অন্ধকার রয়েছে কিনা। ঘরের সব লাইট নেভানোর পাশাপাশি দেখে নিন ঘরের জানালার পর্দাগুলি যেন ঠিকঠাক দেওয়া থাকে। এসবের পেছনে আসলে রয়েছেন বৈজ্ঞানিক যুক্তি। অন্ধকার ঘর শরীরে মেলাটনিন বৃদ্ধিতে সাহায্য করে। এটি আসলে প্রভাবিত করে আমাদের মেটাবলিক হারকে যা মেদ কমাতে সাহায্য করে।
৩. বিছানায় যাওয়ার আগে নিজের মোবাইল, ল্যাপটপ, ট্যাব এগুলো নিজের থেকে দূরে রাখুন। ঘুমাতে যাওয়ার ২ ঘন্টা আগে এগুলো সরিয়ে দিন নিজের থেকে। এই জিনিসগুলো আপনাকে ভালো ঘুমে বাঁধা সৃষ্টি করবে। ফোনের নীল আলো শরীর থেকে মেলাটনিন হরমোন নিঃসরণে বাধার সৃষ্টি করে।
৪. ঘুমাতে যাওয়ার বেশকিছুক্ষণ আগে গ্রিন টি পান করতে পারেন। ক্যাফেইন থাকার কারণে গ্রিন টি মেটাবলিজম রেট বাড়ায়। ফলে দ্রুত ক্যালরি বার্ন হয়। তবে বেশি পরিমাণে চা খেলে আবার উল্টো ঘুম আসবে না।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com