শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১, ০২:৫৮ পূর্বাহ্ন




নারী-পুরুষের ওপর আলদা প্রভাব ফেলে ডায়াবেটিস

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় শনিবার, ৩ এপ্রিল, ২০২১




আন্তজার্তিক ডায়াবেটিস ফেডারেশনের দেওয়া তথ্য অনুয়ায়ী সারা বিশ্বে ৪২.৫ কোটি মানুষ ডায়াবেটিসে ভুগছে। ২০৪৫ সালের মধ্যে এ সংখ্যা ৬২.৯ কোটিতে পৌঁছাবে বলে ধারণা করছে সংগঠনটি। আমরা সবাই জানি আমাদের একেকজনের শরীরে ডায়াবেটিস একেকভাবে প্রভাব ফেলে। তবে নারী পুরুষ ভেদেও যে প্রভাব ভিন্ন হয় বিষয়টি অনেকের অজানা।

নারী পুরুষের হরমোনের পার্থক্য, পুষ্টির পার্থক্য, শরীরের বিভিন্ন সমস্যা, জীবনযাত্রা এবং পরিবেশগত কারণ নারী ও পুরুষের ডায়াবেটিসের ধরণ ভিন্ন হয়। চলুন জেনে নেওয়া যাক নারী ও পুরুষের ডায়াবেটিস কীভাবে ভিন্ন প্রভাব ফেলে।
যেভাবে ডায়াবেটিস নারীর উপরে প্রভাব ফেলে: পরিবারের বাকিদের খেয়াল রাখতে যেয়ে নারীরা নিজেদের খেয়াল রাখার সময় পায় না। এতে করে দেখা যায় তারা তাদের সুগার লেভেল পরীক্ষারও সময় করে উঠতে পারে না। গবেষণায় দেখা গেছে, ডায়াবেটিসে আক্রান্ত নারীদের পুরুষদের তুলনায় হার্টের রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা চারগুণ বেশি। এছাড়া অন্ধত্ব, কিডনি রোগ এবং হতাশার মতো জটিলতার ঝুঁকিতেও রয়েছে নারীরা।
নারীদের প্রায় পুরুষদের তুলনায় দ্বিগুণ ডায়াবেটিস নিয়ে কাজ করার সময় হতাশার অভিজ্ঞতা হয়। এটি হতে পারে কারণ নারীরা পরিবার এবং তাদের ক্যারিয়ারের চাপে এটি বাড়তি ঝামেলা মনে করেন। গর্ভাবস্থায় ডায়াবেটিস, যাকে গর্ভকালীন ডায়াবেটিসও বলা হয় এটি মা এবং শিশুর জন্য জটিল করে তুলতে পারে। এছাড়াও, টাইপ ১ ডায়াবেটিসে আক্রান্ত নারীদের খাওয়ার ব্যাধি অর্থাৎ ইটিং ডিসওর্ডার দেখা গিয়েছে যা পুরুষদের মধ্যে দেখা যায় না।
যেভাবে ডায়াবেটিস পুরুষের উপর প্রভাব ফেলে: নারীদের তুলনায় বেশিরভাগ পুরুষ চিকিৎসকের কাছে যাওয়ার বিষয়টি এড়িয়ে যান। পুরুষরা যে অসুস্থ এ বিষয়টি তারা মেনে নিতে চায় না।
দেখা গেছে যে নারীদের তুলনায় টাইপ ১ এবং টাইপ ২ ডায়াবেটিস উভয়ই পুরুষদের মধ্যে বেশি দেখা যায়, যার অর্থ নারীদের তুলনায় বেশি পুরুষ ডায়াবেটিসে আক্রান্ত হন। এছাড়া ডায়াবেটিসের কারণে পুরুষদের যৌন জীবনে সমস্যা দেখা দেয়। এ থেকে ইরেটিক ডিসফাকশন হতে পারে। সঠিক সময়ে চিকিৎসা না হলে আরো সমস্যা দেখা দেয়।
ঘন ঘন প্রসাব,পুরুষাঙ্গে সমস্যা,মূত্রনালীতে ইনফেকশন, তবে সঠিক চিকিৎসার মাধ্যমে এই ডায়াবেটিস নিয়ন্ত্রণ করা সম্ভব। নারী পুরুষ যেই হোক না কেন তাকে সঠিক চিকিৎসার দরকার।
সূত্র: দ্যা টাইমস অব ইন্ডিয়া




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com