বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৯:১০ পূর্বাহ্ন
শিরোনাম ::
শ্রীমঙ্গলে আগাম জাতের আনারসের বাম্পার ফলন, ন্যায্য দাম পেয়ে খুশি চাষিরা ধনবাড়ীতে ৬ ওষুধ ব্যবসায়ীকে ভ্রাম্যমাণ আদালতের জরিমানা শেরপুরে কানাডা প্রবাসীর জমি বেদখলের অভিযোগে সংবাদ সম্মেলন কালিয়ায় ক্লাইমেট-স্মার্ট প্রযুক্তি মেলা বাকাল মোহাম্মাদিয়া জামে মসজিদের উন্নয়নমূলক কাজের জন্য আর্থিক সহায়তা প্রদান বদলগাছীতে আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষে আনসার ও ভিডিপি সদস্যদের বাছাই কার্যক্রম নগরকান্দায় সামাজিক সম্প্রীতি সমাবেশ গরমে স্বস্তি দিতে বাগেরহাটে বিশুদ্ধ ঠান্ডা পানি, স্যালাইন ও শরবত বিতরণ বন্দরে যত্রতত্র পার্কিং,জ্যামে নাকাল জনজীবন, মারাত্মক দুর্ঘটনার আশংকা রায়গঞ্জে চার জয়িতার সাফল্য গাঁথা

প্রচুর কর্মসংস্থান হবে: বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট সময় শনিবার, ৩ এপ্রিল, ২০২১

যুক্তরাষ্ট্রে বড়লোকদের ওপর কর বসিয়ে দেশের অবকাঠামো বদলে দিতে উচ্চাকাক্সক্ষী পরিকল্পনা করছেন বাইডেন। এর ফলে প্রচুর কর্মসংস্থান হবে বলে উল্লেখ করা হয়েছে। অবকাঠামোর হাল ফেরাতে তিনি দুই ট্রিলিয়ন ডলার খরচ করবেন। এক ট্রিলিয়ন মানে ১০ হাজার কোটি টাকা। আগামী আট বছরে বিপুল পরিমাণ অর্থ খরচ করে দেশের অবকাঠামো বদলে দিতে চাইছেন তিনি।
আর সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো- বাইডেন ঠিক করেছেন, এই বিপুল পরিমাণ অর্থ তিনি জোগাড় করবেন বড়লোকদের ওপর করের হার বাড়িয়ে।
তিনি বলেছেন, সাধারণ মানুষের ওপর কোনো বাড়তি কর চাপানো হবে না। যাদের আয় চার লাখ ডলার বা তার বেশি, তাদের করের হার ২১ শতাংশ থেকে বাড়িয়ে ২৮ শতাংশ করা হবে। ট্রাম্প ক্ষমতায় এসে বড়লোকদের ওপর কর কমিয়ে দিয়েছিলেন। বাইডেন সেটা আবার বাড়িয়ে পরিকাঠামোয় উন্নতির খরচ জোগাড় করতে চান।
বাইডেনের বক্তব্য, তার এই পরিকরল্পনা হলো ‘ওয়ানস ইন আ জেনারেশন প্ল্যান’, মানে এক প্রজন্মে একবারই এই ধরনের যোজনা নেয়া হয় বা নেয়া যায়। চীন এখন অর্থনীতির ক্ষেত্রে দ্রুত এগিয়ে আসছে। তার মোকাবিলায় মার্কিন অর্থনীতিও বাড়বে। প্রচুর কর্মসংস্থান হবে। পরিকাঠামোর উন্নতি হবে। বাইডেনের পরিকল্পনা হলো, ২০ হাজার মাইল রাস্তার উন্নতি করা হবে এবং হাজার হাজার ব্রিজ সারানো হবে। সরকারি পরিবহন ব্যবস্থার উন্নতিতে দ্বিগুণ খরচ করা হবে এবং প্রচুর ইলেকট্রিক চার্জিং পয়েন্ট তৈরি করা হবে। পানির পাইপ বদল করা হবে এবং নিকাশী ব্যবস্থার উন্নতি করা হবে।
পাওয়ার গ্রিড আপগ্রেড করা হবে যাতে ক্লিন এনার্জি দেয়া সম্ভব হয়। হাসপাতাল, স্কুল ও প্রশিক্ষণ কেন্দ্রগুলো সারানো হবে। এর জন্য প্রয়োজনীয় অর্থ পেতে করপোরেট কর ২১ শতাংশ থেকে বাড়িয়ে ২৮ শতাংশ করা হবে। আর কর ব্যবস্থার ফাঁকগুলোও বন্ধ করা হবে।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com