সোমবার, ২৩ নভেম্বর ২০২০, ০১:৪৬ পূর্বাহ্ন




সপ্তাহে ২ দিন খোলা থাকবে আদালত

খবরপত্র অনলাইন ডেস্ক :
  • আপডেট সময় বৃহস্পতিবার, ২৩ এপ্রিল, ২০২০




বিচার প্রার্থীদের বিষয়টি বিবেচনায় নিয়ে করোনা পরিস্থিতির মধ্যেও প্রতি সপ্তাহে অন্তত দুদিন দেশের সকল জেলা ও দায়রা জজ আদালত খোলা রাখার নির্দেশ দিয়েছে সুপ্রিমকোর্ট প্রশাসন। তবে আদালতের কার্যক্রম চালানোর সময় কঠোরভাবে সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে।

বৃহস্পতিবার (২৩ এপ্রিল) সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব নির্দেশনা দেওয়া হয়।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, শুধুমাত্র জামিন শুনানির জন্য সীমিত আকারে আদালতের কার্যক্রম চলবে। তবে আদালত প্রাঙ্গণে এবং এজলাস কক্ষে সামাজিক দূরত্ব বজায় রাখার বিষয়ে সংশ্লিষ্ট আইনজীবী সমিতির সভাপতি, সাধারণ সম্পাদক এবং কার্যকরী কমিটির সদস্যদের সঙ্গে আলোচনা করে আদালত প্রয়োজনীয় নির্দেশনা দেবেন।

এছাড়াও ‘বাংলাদেশ সুপ্রীম কোর্টের গত ১১ এপ্রিলের নির্দেশনার ধারাবাহিকতায় পুনরায় উল্লেখ করে বলা হয়, যে সব ফৌজদারি মামলায় আসামিকে নির্দিষ্ট সময় পর্যন্ত জামিন প্রদান করা হয়েছে বা যে সকল মামলায় উচ্চ আদালত হতে অধস্তন আদলতে নির্দিষ্ট সময়ের মধ্যে আত্মসমর্পণের শর্তে জামিন প্রদান করা হয়েছে বা যে সব মামলায় নির্দিষ্ট সময়ের জন্য অস্থায়ী নিষেধাজ্ঞা/স্থিতাবস্থা/স্থগিতাদেশের আদেশ প্রদান করা হয়েছে, সে সকল মামলার আদেশের কার্যকারিতা আদালত নিয়মিতভাবে খোলার তারিখ থেকে ২ সপ্তাহ পর্যন্ত বর্ধিত হয়েছে বলে গণ্য হবে। সাধারণ ছুটিকালে ওই মামলা সমূহের কোনো আবেদন শুনানির জন্য গ্রহণ করা হবে না।’

বিজ্ঞপ্তিতে বলা হয়, একটি মামলার জামিন শুনানিতে কেলমাত্র একজন আইনজীবী অংশগ্রহণ করবেন। আদালত প্রাঙ্গণে এবং এজলাস কক্ষে সামাজিক দূরত্বের নিয়ম-কানুন কঠোরভাবে অনুসরণ করা না হলে আদালতের কার্যক্রম স্থগিত করতে হবে।

এছাড়াও বিজ্ঞপ্তিতে জামিন শুনানিকালে করাগারে থাকা আসামিদের কারাগার থেকে প্রিজনভ্যান বা অন্য কোনোভাবে আদালত প্রাঙ্গণে ও এজলাস কক্ষে হাজির না হতে নির্দেশ দেওয়া হয়েছে।

এমআইপি/প্রিন্স/খবরপত্র




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com