বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৮:০৭ পূর্বাহ্ন

আটকে পড়া প্রবাসীদের ইকামা ও ভিসার মেয়াদ বাড়ালো সৌদি আরব

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় বুধবার, ২৬ মে, ২০২১

করোনাভাইরাস মহামারির ভ্রমণ নিষেধাজ্ঞার কারণে বিভিন্ন দেশে আটকে পড়া প্রবাসীদের ইকামা, এক্সিট ও রি-এন্ট্রি ভিসার মেয়াদ বাড়িয়েছে সৌদি আরব। বিনামূল্যে ২ জুন পর্যন্ত এই ভিসার মেয়াদ বাড়ানোর ঘোষণা দেওয়া হয়েছে। সোমবার সৌদি আরবের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সৌদি প্রেস এজেন্সি (এসপিএ)-এর বরাত দিয়ে এখবর জানিয়েছে সৌদি গ্যাজেট। খবরে বলা হয়েছে, সৌদি আরবের বাদশাহ সালমানের নির্দেশে ভিসার মেয়াদ বাড়ানোর অনুমতি দিয়েছেন দেশটির অর্থমন্ত্রী। পাশাপাশি একই সময়ের মধ্যে ভিজিট ভিসার মেয়াদও বাড়ানো হয়েছে।

মহামারিতে সৌদি আরবের নাগরিক ও বাসিন্দাদের সুরক্ষা নিশ্চিত ও অর্থনৈতিক ও আর্থিক প্রভাব কমিয়ে আনতে সরকারি পদক্ষেপের অংশ হিসেবে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এসপিএ-এর খবর অনুসারে, সৌদি আরবের জেনারেল ডিরেক্টরেট অব পাসপোর্ট (জাওয়াজাত) ভিসার মেয়াদ বাড়ানোর বিষয়টি নিশ্চিত করেছে। জাতীয় ইনফরমেশন সেন্টারের সহযোগিতায় স্বয়ংক্রিয়ভাবে ভিসার মেয়াদ বাড়ানো হবে।
সৌদিগামী বিমান যাত্রীদের ৭২ ঘন্টা আগে হোটেল বুক করতে হবে: সৌদি আরবগামী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের যাত্রীদের যাত্রা শুরুর কমপক্ষে ৭২ ঘন্টা পূর্বে কোয়ারেন্টাইন হোটেলসহ প্যাকেজ নিশ্চিত করতে হবে। সৌদি আরবগামী যাত্রীদের জন্য নির্দেশনায় এ তথ্য জানিয়েছে বিমান। মঙ্গলবার রাতে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় বিমান। বিমান জানিয়েছে, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জেদ্দা, রিয়াদ ও দাম্মামগামী যাত্রীদের যাত্রা শুরুর কমপক্ষে ৭২ ঘন্টা পূর্বে কোয়ারেন্টাইন হোটেলসহ প্যাকেজ নিশ্চিত করতে হবে। প্যাকেজটি নিশ্চিত করার জন্য নিকটস্থ বিমান অফিসে যেতে হবে। অথবা ট্রাভেল এজেন্সির মাধ্যমে বিমান হলিডেজের ওয়েব সাইট থেকে হোটেল বুক করা যাবে। বিমান হলিডে ব্যতীত অন্য কোনও মাধ্যমে হোটেল বুকিং গ্রহণযোগ্য হবে না।
টিকিট ও কোয়ারেন্টিন প্যাকেজ নিশ্চিত হওয়ার পর যাত্রীদের ফ্লাইট সৌদি আরবে অবতরণ করা পর্যন্ত ৭২ ঘণ্টার মধ্যে আরটি পিসিআর পদ্ধতিতে করোনা পরীক্ষার নমুনা প্রদান ও রিপোর্ট সংগ্রহ করতে হবে।
যাদের কোয়ারেন্টিন হোটেল প্রয়োজন নেই: অনাবাসিক (নন রেসিডেন্ট) এবং প্রথমবারের জন্য দর্শনার্থীরা যারা কোভিড-১৯ এর টিকার উভয় ডোজ গ্রহণ করেছেন এবং দ্বিতীয় ডোজ টিকা দেয়ার ১৪ দিন শেষ করেছেন। তাদের অবশ্যই স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা অনুসারে টিকা গ্রহণের প্রমাণপত্র, সার্টিফিকেট সাথে রাখতে হবে। আবাসিক ইকামার ধারক যারা সৌদি আরব থেকে তাওয়াকলনা এ্যাপ-এর মাধ্যমে আবেদন করে কোভিড-১৯ এর প্রথম/দ্বিতীয় (উভয় বা যেকোনো একটি) টিকা গ্রহণ করেছেন এবং যাদের অবস্থান এ্যাপ এ ইমিউন (ইমিউন) অবস্থায় আছে।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com