সোমবার, ০৬ মে ২০২৪, ০৯:৪৬ পূর্বাহ্ন
শিরোনাম ::
দিল্লি বিমানবন্দরে বাংলাদেশী গার্মেন্টসের রফতানি বাড়ায় ভারতীয়দের আপত্তি নকলায় বিএনপির ৪ নেতানেত্রীকে বহিষ্কার পালিয়ে বাংলাদেশে এলেন আরও ৮৮ বিজিপি সদস্য ১২ দিনে পানিতে ডুবে ১২ শিশুর মৃত্যু অর্থবছরের ছয় মাসে রাজস্ব আহরণ প্রায় ১৪ শতাংশ বেড়েছে: অর্থমন্ত্রী চাঁদপুর সেচ প্রকল্প বাঁধের মাটি ইটভাটায় ব্যবহারের অভিযোগ বরিশালে ৮ ঘন্টা বন্ধ থাকার পর অভ্যন্তরীন ও দুরপাল্লার বাস চলাচল শুরু : অতিরিক্ত পুলিশ মোতায়েন আপনাদের সহায়তায় সুস্থ জীবন চাই শ্রীমঙ্গলে সদ্যপ্রতিষ্ঠিত নূরে মদিনা মাদরাসার শিক্ষা কার্যক্রম পরিচালনা ও লেখাপড়ার মানোন্নয়নের লক্ষ্যে মতবিনিময় সভা ফুলপুরে চেয়ারম্যান প্রার্থী হাবিবের মিছিল

ইসলামী চিত্রকলা

ড. ইকবাল কবীর মোহন:
  • আপডেট সময় রবিবার, ৬ জুন, ২০২১

ইসলামের প্রাথমিক যুগ থেকেই ইসলামী চিত্রকলার শুরু। তবে এর বিকাশ লাভ করেছে ইসলামী সভ্যতার বিকাশের সঙ্গে সঙ্গে। স্পেনের আন্দালুসিয়ায় ইসলামের ব্যাপক প্রসারের পর এই চিত্রকলা নানা রূপে, নানা আঙ্গিকে প্রকাশ পেয়েছে। তবে ঠিক কখন থেকে এই চিত্রকলা শুরু হয়েছে, তা সঠিকভাবে বলা যাচ্ছে না। তবে বেশির ভাগ প-িত মনে করেন, সপ্তম শতকের শেষের দিক থেকে ইসলামী চিত্রকলা শুরু হয়েছে। সিরামিক, মোজাইক, কাঠ ও আইভরি কারভিংস, টেক্সটাইল ও ক্যালিগ্রাফির মাধ্যমে এই শিল্পের বিকাশ শুরু হয়। পারসিয়ান এবং বাইজেনটাইন সভ্যতার চিত্রকলা আরো আগে শুরু হলেও ইসলামী চিত্রকলা সব সময় ইসলামী ধ্যান-ধারণার আলোকেই বিকশিত হয়েছে। উমাইয়া খিলাফতকালে (৬৬১-৭৫০) ইসলামী চিত্রকলা প্রাতিষ্ঠানিক রূপ ধারণ করে। জেরুজালেমে অবস্থিত ‘দ্য ডোম অব রক’-এর নির্মাণে ইসলামী চিত্রকলার অপরূপ সমাবেশ লক্ষ করা যায়। এই মসজিদের দেয়াল এবং পুরো স্থাপনায় বিস্ময়কর যে স্থাপত্যসৌন্দর্য ও চিত্রকলা ফুটে উঠেছে, তা এখনো বিস্ময়ের সৃষ্টি করে। ইসলামী চিত্রকলার আরো একটি প্রকৃষ্ট উদাহরণ হলো দামেস্কে তৈরি উমাইয়া মসজিদ। এটি অপূর্ব ইসলামী চিত্রকলায় পরিপূর্ণ। আব্বাসীয় খিলাফতকালে (৭৫০-১২৫৮) ইসলামী চিত্রকলা আরো বিকশিত হয়। উমাইয়া আমলের স্থাপত্যকলায় ছোঁয়া লাগে আরো নতুন নতুন চিত্রকলা। আর এতে যুক্ত হয় আরো আধুনিক এবং দৃষ্টিনন্দন চিত্রকলা। আব্বাসীয় খিলাফতের পর মধ্যযুগীয় পরিবেশে দেশে দেশে নানা রাজনৈতিক ও অর্থনৈতিক টানাপড়েনের মধ্যে ইসলামী সভ্যতার বিকাশ বাধাগ্রস্ত হয়। তার পরও ইসলামী চিত্রকলা বিভিন্ন দেশ ও অঞ্চলে এর ধারা অব্যাহত রাখে। ফলে চিত্রকলার বিকাশ যেমন বন্ধ হয়নি, বাধাগ্রস্ত হয়নি এর রূপ-সৌন্দর্য বিবর্তনে। বরং চিত্রকলার আরো উন্নতি সাধিত হয়েছে। স্ফুরণ ঘটেছে এর আঙ্গিকে। স্পেনের আন্দালুসিয়া থেকে এই চিত্রকলা তুরস্ক, ইরান এবং দক্ষিণ ভারতে ছড়িয়ে পড়েছে। অটোমান, মোগল ও পারসিয়ান সভ্যতার বিকাশ ধারায় ইসলামী চিত্রকলা এর স্বকীয়তায় এগিয়ে গেছে। মোগল আমলে আমরা ইসলামী চিত্রকলার বড় উদাহরণ দেখতে পাই তাজমহল তৈরির মধ্যে। সম্রাট শাহজাহান তাঁর স্ত্রী মমতাজ মহলের স্মৃতির স্মরণে তাজমহল নির্মাণ করেন। এই স্থাপনায় চিত্রকলার যে অসামান্য সমাবেশ ঘটেছে, সমসাময়িক ইতিহাসে তার নজির বিরল।
ভারতীয় উপমহাদেশের ভারত, পাকিস্তান ও বাংলাদেশের অসংখ্য মসজিদ, মিনার এবং শিক্ষাপ্রতিষ্ঠানের পরতে পরতে চিত্রকলার অপূর্ব রূপ আমরা দেখতে পাই। বর্তমান দুনিয়ার প্রতিটি মুসলিম দেশে এবং অন্যান্য মুসলিম জনপদে যেসব মসজিদ, মাদরাসা এবং নানা ধরনের প্রতিষ্ঠান গড়ে উঠছে, সেগুলোর মধ্যে ইসলামী চিত্রকলা ফুটিয়ে তোলা হচ্ছে। বর্তমানে একটি বিকাশমান ধর্ম হিসেবে ইসলাম দুনিয়ার বিভিন্ন জনপদে আগের যেকোনো সময়ের চেয়ে অগ্রসরমাণ। মুসলিম এবং অমুসলিম জনপদেও ইসলামী জনতা তাদের ধর্মচর্চার সঙ্গে সঙ্গে গড়ে তুলছে নানা ধরনের ইসলামী প্রতিষ্ঠান। বিশেষ করে মসজিদ। আর এসব মসজিদে আধুনিক ইসলামী চিত্রকলার ছোঁয়া লাগছে। ইসলামের এসব চিত্রকলা এখন সবচেয়ে বেশি আধুনিক, সমৃদ্ধ ও দৃষ্টিনন্দন। একটি পরিচ্ছন্ন এবং সর্বাধুনিক জীবনব্যবস্থা হিসেবে ইসলামের বিকাশের সঙ্গে সঙ্গে চিত্রকলা আরো বেশি বিকশিত হবে, তা হলফ করেই বলা যায়।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com