শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১০:১৩ পূর্বাহ্ন
শিরোনাম ::
মাধবদীতে লোডশেডিং ও গরমে ব্যাপক চাহিদা বেড়েছে চার্জার ফ্যানের বৃষ্টি প্রার্থনায় অঝোরে কাঁদলেন বরিশালের মুসল্লিরা আদিতমারীতে গ্রাম আদালত ব্যবস্থাপনা বিষয়ক কর্মশালা নওগাঁয় বোরো ধানের সোনালী শীষে দুলছে কৃষকের স্বপ্ন ছড়ার পানিই ভরসা পাহাড়ি জনগোষ্ঠীর চকরিয়ায় একাধিক অভিযানেও অপ্রতিরোধ্য বালুখেকো সিন্ডিকেট রবি মওসুমে নওগাঁ জেলায় ৮৮ হাজার ১১০ মেট্রিকটন ভূট্টা উৎপাদনের প্রত্যাশা কটিয়াদীতে প্রচন্ড তাপ প্রবাহ, বৃষ্টির জন্য সালাতুল ইসস্তিকা বরিশালে দাপদাহে স্বাস্থ্য সুরক্ষার্থে শেবাচিম হাসপাতালে জনসচেতনতামূলক প্রচারণা শুরু কালীগঞ্জে রাতের অন্ধকারে কৃষি জমির মাটি লুট

গরমে বাড়ির ছাদ ঠাণ্ডা রাখার উপায় জেনে নিন

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় শনিবার, ১২ জুন, ২০২১

গ্রীষ্মপ্রধান দেশে গরম কালে প্রায় সবার অবস্থাই কাহিল হয়ে পড়ে। এর মধ্যে কেউ যদি ছাদের নিচের ঘরে বা টপ ফ্লোরে থাকেন তাহলেই হতে পারে বিভিন্ন সমস্যা। প্রখর রোদের কারণে ছাদ গরম হয়, এরপর ছাদ থেকে ঘরও গরম হতে শুরু করে। এসি লাগিয়েও ঘর ঠা-া করতে অনেক বেগ পেতে হয়। আবার বিদ্যুৎ বিলও বেশি ওঠে। তবে কিছু নিয়ম মেনে চললে গরমকালেও ছাদ ঠান্ডা রাখা সম্ভব।

ছাদ বাগান: ছাদ ঠান্ডা রাখার সবচেয়ে ভালো উপায় ছাদে বাগান করা। নিজের বাড়ি হলে সহজেই এটি করা যায়। ছাদে অনেকগুলি গাছ লাগাতে পারেন। আবার ঘাসও বিছিয়ে দিতে পারেন। এই গাছ ও ঘাসগুলো সূর্যের আলো থেকে সরাসরি ছাদের মেঝেকে ছায়া দেবে। আবার গাছের মাটি সূর্যরশ্মি শোষণ করে নেবে। যার ফলে ছাদ সহজে গরম হতে পারবে না।
তবে ছাদে বাগান করার আগে লক্ষ্য রাখবেন, ছাদটি যাতে ওয়াটার প্রুফ হয় এবং ছাদের বাইরের দেওয়াল বা স্ল্যাব পানি টানতে না-পারে। তা না-হলে বাড়ির ক্ষতি হওয়ার সম্ভাবনা অনেক বেশি।
ছাদকে সাদা রঙ করুন: ছাদের তাপমাত্রা কম করার অপর একটি পদ্ধতি হল রিফ্লেক্টিভ রুফ সারফেস। এর জন্য ছাদের মেঝেকে রঙ করে দিতে হবে। এই রঙগুলি সূর্যরশ্মিকে প্রতিফলিত করে তাপ নিরোধকের কাজ করে। এর সাহায্যে ঘর ঠান্ডা রাখা যায়। আবার সহজে করতে হলে ছাদে চুন লাগিয়ে দিতে পারেন। তবে একটি সমস্যা হলো বর্ষাকালে এই রঙ ধুয়ে যায়্। প্রতি গরমে রঙ করতে হবে। আরো একটি উপায় আছে তা হলো সিরামিক বা পোর্সিলিন দিয়ে ছাদের মেঝে মুড়িয়ে দিন।
ছাদে শেড লাগান: ছাদের মেঝে বা স্ল্যাব কংক্রিটের তৈরি। এটি অনেকক্ষণ পর্যন্ত তাপ ধরে রাখতে পারে। পরে সেই তাপই নিচের তলার ঘরকে গরম করে দেয়। এই সমস্যার সমাধানের জন্য ছাদের ওপর শেড লাগাতে পারেন। ছাদে দেওয়াল তুলে বা জালজাতীয় শেড লাগিয়ে সমস্যার সমাধান করতে পারেন। আবার ছাদে পারগোলা বানিয়ে তাতে লতা-পাতা জড়িয়ে দিতে পারেন। ছাদ ঠান্ডা তো থাকবেই, সৌন্দর্যও বেড়ে যাবে বহুগুণ।
হিট রেসিস্টেন্স ফ্লোরিং করাতে পারেন: উডেন ডেক টাইলস বা টেরাকোটা টাইলস লাগাতে পারেন ছাদে। এর ফলে ছাদের নীচের তলার ঘর বেশি গরম হবে না। এ ছাড়াও ছাদে হাটার সময় পা-ও পুড়বে না। এমন অনেক টাইলস রয়েছে, যা সূর্যরশ্মি প্রতিফলিত করে দেয় এবং ছাদ ঠান্ডা রাখে।
ছাদে সোলার প্যানেল লাগান: সোলার প্যানেলের সাহায্যেও ছাদ ঢেকে দেওয়া যেতে পারে। এই সোলার প্যানেলগুলোতে ফোটোভোলটাইক সেল থাকে যা ছাদ গরম হতে দেয় না। পরে সোলার প্যানেল সূর্যরশ্মি সংগ্রহ করে সৌরশক্তিতে পরিণত হবে। তবে মনে রাখবেন, মাল্টি স্টোরি বিল্ডিং হলেই পুরো ছাদে এই সোলার প্যানেলগুলো লাগানো যেতে পারে। ছাদ ঠা-া রাখার সবচেয়ে সহজ উপায় হলো ছাদে খড়কুটো ছড়িয়ে দেওয়া। এ পদ্ধদি অবলম্বন করেও দেখতে পারেন।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com