রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৫:০৪ পূর্বাহ্ন

গোলানের ওপর ইসরাইলি নিয়ন্ত্রণে মার্কিন স্বীকৃতি পরিবর্তন করছেন না বাইডেন

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় শনিবার, ২৬ জুন, ২০২১

সিরীয় ভূখণ্ড গোলান মালভূমি ১৯৬৭ সাল থেকে দখল করে রেখেছে ইসরাইল। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই ভূখণ্ডের ওপর ইসরাইলের নিয়ন্ত্রণের স্বীকৃতি দিয়েছিলেন। বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন এই স্বীকৃতি বাতিল করতে যাচ্ছেন বলে সংবাদমাধ্যমে খবর প্রকাশিত হয়েছিল। এবার ওই খবরকে অস্বীকার করে বিবৃতি দিয়েছে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়।
মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের নিকট প্রাচ্য বিষয়ক বিভাগ শুক্রবার এক টুইট বার্তায় জানায়, ‘গোলানের বিষয়ে মার্কিন নীতি পরিবর্তিত হচ্ছে না এবং এর বিপরীত খবর মিথ্যা।’
এর আগে মার্কিন নিউজ ওয়েব সাইট ওয়াশিংটন ফ্রি বিকনে বৃহস্পতিবার প্রকাশিত এক প্রতিবেদনে গোলান মালভূমিকে ইসরাইলি ভূমি হিসেবে মার্কিন স্বীকৃতি বাইডেনের পরিবর্তনের বিষয়ে এক প্রতিবেদন প্রকাশ করা হয়।
ওই প্রতিবেদনে নাম প্রকাশে অনিচ্ছুক মার্কিন পররাষ্ট্র দফতরের একজন কর্মকর্তার বরাতে বলা হয়, ‘গোলান মালভূমি কারো নয়, এই ভূখণ্ডের মালিকানা ইসরাইলের হাতে থাকলে মধ্যপ্রাচ্যের অনেক কিছু পরিবর্তন হয়ে যেতে পারে।’
আন্তর্জাতিক স¤প্রদায়ের স্বীকৃতির বাইরে ২০১৯ সালের মার্চে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গোলান মালভূমিকে ইসরাইলের অংশ হিসেবে স্বীকৃতি দেন।
১৯৬৭ সালের ছয় দিনের আরব-ইসরাইল যুদ্ধের সময় তেলআবিব সিরিয়া থেকে গোলান মালভূমি দখল করে নেয়। পরে ১৯৮১ সালে আন্তর্জাতিক স¤প্রদায়ের মতামতের বাইরে গিয়ে একতরফাভাবে এই ভূখণ্ডকে অন্তর্ভুক্ত করে নেয় ইসরাইল।
সূত্র : মিডল ইস্ট আই




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com