সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৪:৪৩ অপরাহ্ন
শিরোনাম ::
কোরবানী ঈদে পশু আমদানির কোনো পরিকল্পনা নেই এপ্রিলের ২৬ দিনে ১৬৮ কোটি ডলার রেমিট্যান্স সত্যি না কি গুজব: ফের বিয়ে করছেন শাকিব খান যুক্তরাষ্ট্রজুড়ে ফিলিস্তিনিদের পক্ষে নজিরবিহীন বিক্ষোভ নেতাকর্মীদের গ্রেপ্তার সরকারের প্রতিদিনের কর্মসূচিতে পরিণত হয়েছে: ফখরুল গরমে খামারে মরছে মুরগি, কমছে ডিম রোগীর প্রতি চিকিৎসকের অবহেলা বরদাস্ত করা হবে না: স্বাস্থ্যমন্ত্রী জাতীয় পার্টি কার চাপে নির্বাচনে এসেছে: ওবায়দুল কাদের বিএনপি গরিবের পাশে দাঁড়ায় আর আ’লীগ সরকারি ত্রাণ চুরি করে : ইশরাক কোনো জেলায় তাপমাত্রা ৪২ ডিগ্রির বেশি হলে সেখানে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হতে পারে- শিক্ষামন্ত্রী

শিমুলিয়া-বাংলাবাজার রুটে নতুন পথে ফেরি চলাচল শুরু

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় বুধবার, ১৮ আগস্ট, ২০২১

পদ্মাসেতুর পিলারে বার বার ধাক্কার ঘটনায় শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটে এবার নতুন পথ দিয়ে ফেরি চলাচল শুরু হয়েছে। এতে ফেরি চলাচলে সহজ হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। বিষয়টি নিশ্চিত করেছেন বিআইডব্লিউটিসি মাওয়া (মেরিন) অফিসার মো: আহাম্মদ আলী। তিনি জানান, ফেরি চলাচলের নতুন পথ অর্থাৎ পদ্মা সেতুর ১১, ১২, ১৩ ও ১৪ পিলারের নিচ দিয়ে বাংলাবাজার ঘাট থেকে শিমুলিয়া আসবে টার্গেট থাকবে ১২ ও ১৩ নম্বর পিলার। শিমুলিয়া থেকে বাংলাবাজার ঘাটে যাবে ৪, ৫, ৬ ও ৭ নম্বর পিলারে নিচ দিয়ে। এই পথে গতকাল পরীক্ষামূলক ও আজ বুধবার পুরপুরি ফেরি চলাচল শুরু হয়েছে। নতুন এ পথ দিয়ে বয়া লাগানোর কাজ শেষ হওয়ার পরই ফেরি চলাচল শুরু হয়। স্রোতে ফেরি বয়া ধরে আসার নির্দেশ দেয়া হয়েছে। ফলে সীমিত আকারে ফেরি চলাচল করছে। এদিকে উভয়পাড়ে দায়িত্বে থাকা সেনাবাহিনীর সদস্যরা কোন ফেরি কয়টায় ছাড়লো কখন পৌঁছালো এবং চালক কে ছিল সার্বিক বিষয় তারা ডাটা বেইজের মাধ্যমে মনিটরিং করছেন। এর আগে এ রুটের ফেরি পদ্মা সেতুর ৯, ১০, ১১ ও ১২ নম্বর পিলারে নিচ দিয়ে চলাচল করছিল।
এর আগে গত শুক্রবার (১৩ আগস্ট) পদ্মা সেতুর ১০ নম্বর পিলারে রো রো ফেরির ধাক্কা লাগার ঘটনার পর লৌহজংয়ের দোগাছিয়া আর্মি-ক্যাম্পে ফেরি চালকসহ সংশ্লিষ্ট সকলকে নিয়ে মিটিং হয়েছে। সেখানে এ দুর্ঘটনা এড়াতে পদ্মা সেতুর কোন কোন পিলারের নিচ দিয়ে যাবে এবং কোন কোন পিলারের নিচ দিয়ে আসবে তা নির্ধারণ করে দেয়া হয়েছে। বলা হয়েছে, ৫, ৬, ৭ ও ৮ নম্বর পিলারে নিচ দিয়ে ফেরি বাংলাবাজার ঘাট থেকে শিমুলিয়া ঘাটে আসবে। আর ৩, ৪ ও ৫ নম্বর পিলারে নিচ দিয়ে ফেরি শিমুলিয়া থেকে বাংলাবাজার ঘাটে যাবে এবং এই পথে ফেরি চলার জন্য বয়া লাগানো হবে বলে জানালেও তাতে পরিবর্তন এনে নতুন করে পিলার নির্ধারণ করে দেন। এ নৌরুটে সীমিত আকারে ফেরি চলাচল করায় এ রুট ব্যবহারকারীদের বিকল্প রুট পাটুরিয়া-দৌলদিয়া ও চাঁদপুর-শরীয়তপুর রুট ব্যবহার করতে বলা হয়েছে। বিআইডব্লিউটিসি মাওয়া ম্যানেজার (বাণিজ্য) মো: ফয়সাল হোসেন জানান, শিমুলিয়া ঘাটে যানবাহন স্বাভাবিক রয়েছে। তবে বাংলাবাজার ঘাটে যানবাহনের চাপ রয়েছে। এ রুটে বর্তমানে সীমিত আকারে ৫টি কে-টাইপ ফেরি চলাচল করছে।
উল্লেখ্য, গত ১৩ আগস্ট ও ৯ আগস্ট পদ্মা সেতুর ১০ নম্বর পিলারে ফেরি ধাক্কা লাগায় ঘটনা ঘটে। এছাড়াও গত ২৩ জুলাই পদ্মা সেতুর ১৭ নম্বর পিলারের সাথে ‘শাহজালাল’ নামের একটি রো রো ফেরির সংঘর্ষ হয়। এতে ফেরিটির অন্তত ২০ জন যাত্রী আহত হন। ঘটনার পরপরই ফেরির ইনচার্জ ইনল্যান্ড মাস্টার অফিসার আব্দুর রহমানকে বরখাস্ত করে বিআইডব্লিউটিসি। এছাড়াও গত ২, ১৬ ও ২০ জুলাই ১৬ ও ১৭ নম্বর পিলারে অন্যান্য ফেরির ধাক্কা লাগে। বার বার পদ্মা সেতুর পিলারে ধাক্কার ঘটনায় এ নতুন সিদ্ধান্ত নেয়া হয়। পদ্মাসেতুতে বারবার ধাক্কার বিষয়ে মাওয়া প্রান্তে একই দিনে শুক্রবার বিকেলে পরিদর্শন করতে এসে সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সাংবাদিকদের সাথে কথা বলেন।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com