শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৩:২৯ পূর্বাহ্ন
শিরোনাম ::
জব্দ ব্যাংক অ্যাকাউন্ট খুলতে সাবেক ভূমিমন্ত্রীর রিট আরেক হত্যা মামলায় সাবেক বিচারপতি মানিককে গ্রেফতার দেখানো হয়েছে মানহানির মামলায় খালাস পেলেন তারেক রহমান উৎপাদনে ফিরলো কর্ণফুলী পেপার মিল ২০৫০ সালের মধ্যে ৪ কোটি মানুষের মৃত্যু হবে অ্যান্টিবায়োটিক প্রতিরোধী সংক্রমণে দিল্লিতে মেয়ের সঙ্গে থাকছেন শেখ হাসিনা, দলবল নিয়ে ঘুরছেন পার্কে পিআইবির নতুন ডিজি ফারুক ওয়াসিফ, সাংবাদিক কল্যাণ ট্রাস্টের এমডি এম আবদুল্লাহ ষড়যন্ত্রের ফাঁদে পোশাক শিল্প আইন আপনার হাতে তুলে নেয়ার কারো কোনো অধিকার নেই :স্বরাষ্ট্র উপদেষ্টা সেনাবাহিনীকে ক্ষমতা দেয়ার বিষয়টি পুনর্বিবেচনা করতে বললেন মির্জা ফখরুল

ভাত খাওয়ার পর অলসতা দূর করার উপায়

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় বৃহস্পতিবার, ২ সেপ্টেম্বর, ২০২১

বাঙালীর প্রধান খাদ্য ভাত। আমরা মাছে ভাতেই বাঙালী। তবে ভাত খাওয়ার পর দেখা যায় শরীর অনেকটাই ছেড়ে দেয়, অলস বোধ করে এবং ঘুম ঘুম ভাব চলে আসে। সবার সঙ্গেই কমবেশি এমনটা ঘটে। স¤প্রতি ভারতের সেলিব্রিটি পুষ্টিবিদ পূজা মাখিজা ইনস্টাগ্রামে একটি পোস্ট শেয়ার করে ব্যাখ্যা করেছেন যে, ভাত খাওয়ার পরে কেন অলসতা লাগে এবং তা প্রতিরোধের উপায়।
ভাত আমাদের প্রিয় খাবারের মধ্যে অন্যতম। যদিও এতে রয়েছে বেশি পরিমানে কার্বোহাইড্রেট কিন্তু এটি স্বাস্থ্যকর। ভাত আমাদের ঘুমের কারণ সৃষ্টি করলেও,এই নয় যে এটি স্বাস্থ্যকর নয়।সমস্ত কার্বোহাইড্রেট শরীরে একই রকম প্রভাব ফেলে, এগুলো গ্লুকোজে রূপান্তরিত হয়, যার জন্য ইনসুলিনের প্রয়োজন হয়। ইনসুলিনে একবার সুগার উঠলে, এটি মস্তিষ্কে ট্রিপটোফ্যানের অপরিহার্য ফ্যাটি অ্যাসিড প্রবেশে উৎসাহ দেয়। এই প্রক্রিয়াটি মেলাটোনিন এবং সেরোটোনিন বৃদ্ধি করে যা শান্ত হরমোন এবং তন্দ্রা সৃষ্টি করে।স্নায়ুতন্ত্রের এই প্রতিক্রিয়া সম্পূর্ণ স্বাভাবিক। এটি শরীরকে ধীর করে দেয় যাতে এটি অন্য কোন কিছুর উপর ফোকাস করতে পারে না বরং শুধু হজমের দিকে মনোযোগ দেয়।
অল্প কার্বোহাইড্রেট খান: আপনার দুপুরের খাবারে ৫০ শতাংশ সবজি, ২৫ শতাংশ প্রোটিন এবং ২৫ শতাংশ কার্বোহাইড্রেট থাকা উচিত। আপনাকে অবশ্যই খাবারে কার্বোহাইড্রেট যোগ করতে হবে কারণ এটি আপনাকে শক্তি সরবরাহ করে। তবে অলসতা দূর করতে খেতে হবে অল্প পরিমাণে।
ধীরে ধীরে চিবিয়ে খান: তাড়াহুড়ো করে অনেকগুলো খাবার খেয়ে ফেলবেন না। অল্প ভাত নিয়ে ধীরে চিবিয়ে খান। যারা রুটি কিংবা ভাত বেশি খান স্বাভাবিক ভাবেই তাদের খাবারের পরিমাণ বেড়ে যায়। বেশি খাওয়া হয়ে গেলে তা হতে পারে তন্দ্রার কারণ। যত বেশি খাবেন, তত বেশি ক্লান্তি দেখা দেবে। তাই ভাত খাওয়ার পর ক্লান্তি, অলসতা, ঘুম দূর করার জন্য ধীরে ধীরে চিবিয়ে খাবার খাওয়ার অভ্যাস গড়ে তুলুন। সূত্র: টাইমস অব ইন্ডিয়া




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com