শনিবার, ১৮ মে ২০২৪, ০৬:২৮ অপরাহ্ন

ফিরে দেখা ২০২১ : আদালত অঙ্গনে যত ঘটনাবহুল রায়

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় বৃহস্পতিবার, ৩০ ডিসেম্বর, ২০২১

দেশে নভেল করোনাভাইরাস পরিস্থিতির মধ্যেও গত বছর থেমে থাকেনি বিচারিক কার্যক্রম। বরং নিষ্পত্তি হয়েছে চা ল্যকর আবরার হত্যা মামলার রায়। দেশ-বিদেশে আলোচনার জন্ম দেওয়া এ রায় দ্রুত বিচার আইনে নিষ্পত্তি করে ২০ জনকে মৃত্যুদ- দেওয়া হয়। একইভাবে দেশের সাবেক প্রধান বিচারপতি এসকে সিনহার দ-, সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরের দুর্নীতি মামলার রায়সহ বহুলআলোচিত রায় ছিল ২০২১ সাল।
আবরার হত্যার রায়: ২০২১ সালে বছরজুড়ে আলোচনায় ছিল বুয়েটের শিক্ষার্থী আবরার ফাহাদ রাব্বীকে (২২) নির্মমভাবে পিটিয়ে হত্যা মামলার রায়। আবরার ফাহাদ বুয়েটের তড়িৎ ও ইলেকট্রনিক প্রকৌশল বিভাগের দ্বিতীয় বর্ষে পড়তেন। ২০১৯ সালের ৬ অক্টোবর দিবাগত রাতে বুয়েটের শেরেবাংলা হলের একটি কক্ষে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা তাঁকে পিটিয়ে হত্যা করে। এ ঘটনায় আবরারের বাবা মো. বরকত উল্লাহ ৭ অক্টোবর ১৯ জনকে আসামি করে চকবাজার থানায় একটি হত্যা মামলা করেন। ২০১৯ সালের ১৩ নভেম্বর মামলার তদন্ত কর্মকর্তা গোয়েন্দা পুলিশের (ডিবি) পরিদর্শক (নিরস্ত্র) মো. ওয়াহিদুজ্জামান ২৫ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করেন।
গত ৮ ডিসেম্বর ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১-এর বিচারক আবু জাফর মো. কামরুজ্জামান আসামিদের উপস্থিতিতে আবরার হত্যা মামলার রায় ঘোষণা করেন। রায়ে এ মামলায় ছাত্রলীগের ২০ আসামিকে মৃত্যুদ- এবং পাঁচ জনকে যাবজ্জীবন কারাদ- দেন।
এস কে সিনহার কারাদ-: বছরে আরেকটি আলোচিত ছিল সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এস কে) সিনহার ১১ বছরের কারাদ-। দেশের ইতিহাসে প্রথম কোনো সাবেক প্রধান বিচারপতির ফৌজদারি অপরাধে কারাদ- দেওয়া হয়, যা দেশের গণমাধ্যমসহ বিশ্বের বিভিন্ন গণমাধ্যমে তুলে ধরা হয়েছিল। গত ৮ নভেম্বর ঢাকার বিশেষ জজ আদালত-৪-এর বিচারক শেখ নাজমুল আলম এ রায় ঘোষণা করেন।
রায়ের ফারমার্স ব্যাংক থেকে চার কোটি টাকা ঋণ নিয়ে আত্মসাতের মামলায় চার বছর এবং মানি লন্ডারিংয়ের আরেক ধারায় সাত বছরসহ মোট ১১ বছরের কারাদ- দেন আদালত। সেইসঙ্গে ৪৫ লাখ টাকা অর্থদ- এবং তা দিতে ব্যর্থ হলে অনাদায়ে আরও ছয় মাসের কারাদ-ের আদেশ দেন বিচারিক আদালত। ২০১৭ সালের ১৩ অক্টোবর এস কে সিনহা শারীরিক অসুস্থতার কথা বলে ছুটি নিয়ে দেশের বাইরে চলে যান। এরপর আর তিনি দেশে ফেরেননি। ২০১৯ সালের ১০ জুলাই দুদক সমন্বিত জেলা কার্যালয়ে দুদক পরিচালক সৈয়দ ইকবাল হোসেন বাদী হয়ে এ মামলা করেন।
জুলহাস-তনয়: রাজধানীর কলাবাগানে জুলহাজ মান্নান এবং তাঁর বন্ধু মাহবুব তনয়কে হত্যার দায়ে ছয় জনকে মৃত্যুদ-াদেশ দেন আদালত। এটিও আলোচনার কেন্দ্রবিন্দু ছিল। গত ৩১ আগস্ট ঢাকার সন্ত্রাসবিরোধী ট্রাইব্যুনালের বিচারক মজিবুর রহমান এ রায় দেন। ২০১৯ সালের ১২ মে জিয়াসহ আট জনের বিরুদ্ধে কলাবাগান থানায় এ মামলাটি করা হয়। মামলার তদন্ত শেষে ঢাকার চিফ মেট্রোপলিটন আদালতে অভিযোগপত্র দাখিল করেন তদন্ত কর্মকর্তা ও পুলিশের কাউন্টার টেররিজম ইউনিটের পরিদর্শক মুহম্মদ মনিরুল ইসলাম। জুলহাজের সঙ্গে নিহত মাহাবুব তনয় নাট্য সংগঠন লোক নাট্যদলের শিশুসংগঠন পিপলস থিয়েটারে জড়িত ছিলেন।
অভিজিত হত্যা: লেখক এবং মুক্তমনা ব্লগের প্রতিষ্ঠাতা অভিজিৎ রায়কে হত্যার ঘটনার মামলাও আলোচিত ছিল। এ মামলায় গত ১৬ ফেব্রুয়ারি ঢাকার সন্ত্রাসবিরোধী ট্রাইব্যুনালের বিচারক মজিবুর রহমান নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের (এবিটি) পাঁচ সদস্যকে মৃত্যুদ- এবং একজনকে যাবজ্জীবন কারাদ- দিয়েছেন আদালত। মামলার নথি থেকে জানা যায়, ২০১৫ সালের ২৬ ফেব্রুয়ারি রাত সোয়া ৯টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায় অভিজিৎ রায়কে কুপিয়ে হত্যা করে দুর্বৃত্তরা। এ সময় অভিজিতের স্ত্রী বন্যাও গুরুতর আহত হন। এ ঘটনায় অভিজিতের বাবা অধ্যাপক অজয় রায় বাদী হয়ে ২০১৫ সালের ২৭ ফেব্রুয়ারি শাহবাগ থানায় মামলা করেন।
লুৎফুজ্জামান বাবরের রায়: ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলা এবং ১০ ট্রাক অস্ত্র মামলায় মৃত্যুদ-াদেশ পাওয়া আসামি সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরের অবৈধ সম্পদ অর্জনের মামলায় আট বছরের কারাদ- দিয়েছেন আদালত। গত ১২ অক্টোবর ঢাকার বিশেষ জজ আদালত-৭-এর বিচারক মোহাম্মদ শহিদুল ইসলাম এ রায় ঘোষণা করেন। এর আগে সাত কোটি পাঁচ লাখ ৯১ হাজার ৮৯৬ টাকা জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জন ও সম্পদের হিসাব বিবরণীতে তথ্য গোপনের অভিযোগে ২০০৮ সালের ১৩ জানুয়ারি দুদক বাবরের বিরুদ্ধে রমনা থানায় মামলা করেন। এরপর দুর্নীতি দমন কমিশনের (দুদক) উপপরিচালক রুপক কুমার সাহা তদন্ত শেষ করে ওই বছরের ১৬ জুলাই অভিযোগপত্র দাখিল করেন। অভিযোগপত্রে বাবরের বিরুদ্ধে সাত কোটি পাঁচ লাখ ৯১ হাজার ৮৯৬ টাকার অবৈধ সম্পদ রাখার অভিযোগ করা হয়।
দীপন হত্যা: প্রকাশক ফয়সল আরেফিন দীপনকে হত্যার দায়ে আট আসামির মৃত্যুদ-াদেশ দিয়েছেন আদালত। গত ১০ ফেব্রুয়ারি ঢাকার সন্ত্রাসবিরোধী ট্রাইব্যুনালের বিচারক মজিবুর রহমান এ রায় ঘোষণা করেন। ২০১৫ সালের ৩১ নভেম্বর আজিজ সুপার মার্কেটের নিজ কার্যালয়ে দীপনকে কুপিয়ে হত্যা করে দুর্বৃত্তরা। এ ঘটনায় দীপনের স্ত্রী রাজিয়া রহমান জলি রমনা থানায় হত্যা মামলা করেন। ২০১৮ সালের ১৫ নভেম্বর আলোচিত এ মামলার তদন্ত কর্মকর্তা ডিবি পুলিশের সহকারী পুলিশ সুপার মো. ফজলুর রহমান আট আসামির বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন। এর পরে মামলাটি সন্ত্রাসবিরোধী ট্রাইব্যুনালে বদলির নির্দেশদেন বিচারক। পরের বছর ২০১৯ সালের ১৩ অক্টোবর ঢাকার সন্ত্রাসবিরোধী ট্রাইব্যুনালের বিচারক মুজিবুর রহমান আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর নির্দেশ দেন।
রেইনট্রি হোটেলে ধর্ষণের রায়: রাজধানীর বনানীর রেইনট্রি হোটেলে বিশ্ববিদ্যালয়ের দুই ছাত্রীকে ধর্ষণের মামলায় আপন জুয়েলার্সের মালিকের ছেলে সাফাত আহমেদসহ পাঁচ আসামিকে খালাস দিয়েছেন আদালত। গত ১১ নভেম্বর ঢাকার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৭-এর বিচারক মোসাম্মৎ কামরুন্নাহার এ রায় ঘোষণা করেন।
রেইনট্রি হোটেলে জন্মদিনের পার্টিতে ডেকে নিয়ে ধর্ষণের অভিযোগ এনে ২০১৭ সালের ৬ মে বনানী থানায় মামলা করেন এক ছাত্রী। মামলার এজাহার থেকে জানা যায়, ২০১৭ সালের ২৮ মার্চ রাত ৯টা থেকে পরের দিন সকাল ১০টা পর্যন্ত আসামিরা মামলার বাদী এবং তাঁর বান্ধবী ও বন্ধু শাহরিয়ারকে আটক রাখেন। অস্ত্র দেখিয়ে ভয়-ভীতি প্রদর্শন ও অশ্লীল ভাষায় গালিগালাজ করেন। বাদী ও তাঁর বান্ধবীকে জোর করে ঘরে নিয়ে যান আসামিরা।
আলোচনায় সিনহা-পরীমনি-আবরার-জাপানি শিশু-কামরুন্নাহার: ছুটি নিয়ে বিদেশে যাওয়ার পর এস কে সিনহার বিরুদ্ধে দুর্নীতি, অর্থ পাচার, আর্থিক অনিয়ম, নৈতিক স্খলনসহ সুনির্দিষ্ট ১১টি অভিযোগের কথা জানান সুপ্রিম কোর্ট। তবে এসব অভিযোগ অস্বীকার করে আসা বিচারপতি সিনহা যুক্তরাষ্ট্রে বসেই ২০১৮ সালে একটি বই প্রকাশ করেন। তাতে তিনি দাবি করেন, তাঁকে ‘পদত্যাগে বাধ্য করে নির্বাসনে’ পাঠানো হয়েছে। বিদেশে থাকা অবস্থায় ফারমার্স ব্যাংক (বর্তমান পদ্মা ব্যাংক) থেকে চার কোটি টাকা ঋণ অনুমোদনের পর তা আত্মসাৎ এবং পাচারের অভিযোগে এস কে সিনহার বিরুদ্ধে ২০১৯ সালের ১০ জুলাই মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। ওই মামলায় পলাতক সিনহাসহ ১১ জনের দ- দেওয়ার রায়টি ঘোষণা করা হয় চলতি বছরের ৯ নভেম্বর।
বিচারক প্রত্যাহার: চার বছর আগের বনানীর আলোচিত রেইনট্রি হোটেলে দুই বিশ্ববিদ্যালয়ছাত্রী ধর্ষণ মামলার সব আসামিকে খালাসের রায় দেন ঢাকার নারী ও শিশু নির্যাতন ট্রাইব্যুনাল-৭-এর বিচারক মোছা. কামরুন্নাহার। চলতি বছরের ১১ নভেম্বর রায় ঘোষণার সময় জনাকীর্ণ আদালতে ৭২ ঘণ্টা পর ধর্ষণ মামলা না নেওয়ার কথা বলে সমালোচিত হন বিচারক। পরে ওই ট্রাইব্যুনাল থেকে তাঁকে প্রত্যাহার করে নেওয়া হয়। অবশ্য মামলার লিখিত রায়ে ৭২ ঘণ্টার পর ধর্ষণ মামলা না নেওয়ার সুপারিশের কথা উল্লেখ নেই। রায়ে উল্লেখ করা হয়, ধর্ষণের ঘটনায় ভুক্তভোগীর যদি ৭২ ঘণ্টার মধ্যে ফরেনসিক পরীক্ষা করা হয় এবং পরীক্ষায় যদি ধর্ষণের প্রমাণ মেলে, তা মামলার গুরুত্বপূর্ণ সাক্ষ্য। এতে অপরাধীর শাস্তি হয় এবং ন্যায়বিচার নিশ্চিত হয়। ২০১৭ সালের ২৮ মার্চ রাতে রেইনট্রি হোটেলে ডেকে নিয়ে বিশ্ববিদ্যালয়পড়ুয়া দুই তরুণীকে ধর্ষণের অভিযোগে মামলা হয়। এ মামলায় ওই বছরের ৮ জুন আপন জুয়েলার্সের মালিকের ছেলে সাফাত আহমেদসহ পাঁচজনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেয় পুলিশ। মামলার অভিযোগপত্রে বলা হয়, জন্মদিনের পার্টির কথা বলে বনানীর রেইনট্রি হোটেলে ডেকে নিয়ে বিশ্ববিদ্যালয়পড়ুয়া দুই তরুণীকে ধর্ষণ করেন সাফাত ও তাঁর বন্ধু নাঈম। রায়ে খালাস পান পাঁচ আসামি। তাঁরা হলেন সাফাত আহমেদ, তাঁর বন্ধু সাদমান সাকিফ, নাঈম আশরাফ, সাফাতের দেহরক্ষী রহমত আলী ও গাড়িচালক বিল্লাল হোসেন।
অবশ্য ধর্ষণের আরেকটি মামলায় এক আসামির জামিন মঞ্জুর করে বিচারক মোছা. কামরুন্নাহার আপিল বিভাগের আদেশ লঙ্ঘন করেন বলে রায় দিয়েছেন আপিল বিভাগ। গত ২২ নভেম্বর এক রায়ে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন পাঁচ সদস্যের আপিল বিভাগ বলেন, বিচারক মোছা. কামরুন্নাহার কোনো ধরনের ফৌজদারি বিষয় পরিচালনার জন্য উপযুক্ত নন।
দুই বছর তিন মাস আগে (২০১৯ সালের ৬ অক্টোবর) দেশের অন্যতম সেরা শিক্ষাপ্রতিষ্ঠান বুয়েটের ছাত্র আবরার ফাহাদকে ঘুম থেকে ডেকে পৈশাচিক কায়দায় নির্যাতন করে হত্যা করেছিলেন সতীর্থরা। সেই হত্যাকা-ের রায় হয়েছে ৮ ডিসেম্বর। রায়ে ২০ বুয়েট ছাত্রের ফাঁসি, পাঁচজনের যাবজ্জীবন কারাদ- দেন আদালত। রায়ে আদালত বলেন, ‘আসামিরা পরস্পর যোগসাজশে একে অপরের সহায়তায় শিবির সন্দেহের মিথ্যা, বানোয়াট ও ভিত্তিহীন অভিযোগ এনে বুয়েট ছাত্র আবরার ফাহাদকে নির্মম ও নিষ্ঠুরভাবে পিটিয়ে হত্যা করে। এ নৃশংস হত্যাকা- বাংলাদেশের সব মানুষকে ব্যথিত করেছে। এমন নৃশংস হত্যাকা-ের মতো ঘটনার পুনরাবৃত্তি যাতে আর কখনো না ঘটে, তা রোধকল্পে অত্র ট্রাইব্যুনাল সকল আসামির সর্বোচ্চ শাস্তি প্রদানের সিদ্ধান্ত গৃহীত হলো।’
পেশাগত দায়িত্ব পালনের জন্য ১৭ মে দুপুরে বাসা থেকে বের হন প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলাম। এরপর স্বাভাবিক নিয়মে তিনি আর বাসায় ফিরতে পারেননি। পেশাগত দায়িত্ব পালনকালে সাংবাদিক রোজিনা ইসলামকে ১৭ মে স্বাস্থ্য মন্ত্রণালয়ে প্রায় ছয় ঘণ্টা আটকে রেখে হেনস্তা ও নির্যাতন করা হয়। রাত সাড়ে আটটার দিকে তাঁকে শাহবাগ থানার পুলিশের কাছে হস্তান্তর করা হয়। রাত পৌনে ১২টার দিকে শাহবাগ থানায় তাঁর বিরুদ্ধে দ-বিধি ও অফিশিয়াল সিক্রেটস অ্যাক্টে মামলা করা হয়। এ মামলায় গ্রেপ্তার হওয়ার এক সপ্তাহের মাথায় গত ২৩ মে জামিনে ছাড়া পান। এর পর থেকে নিয়মিত তাঁকে ঢাকার আদালতে হাজিরা দিতে হচ্ছে। মামলাটি তদন্ত চলছে। নেদারল্যান্ডসের আমস্টারডামভিত্তিক সংস্থা ফ্রি প্রেস আনলিমিটেড তাঁকে এ বছরের ‘ফ্রি প্রেস অ্যাওয়ার্ড-২০২১’ দিয়েছে। ২ নভেম্বর তাঁকে পুরস্কার দেওয়া হয়।
চিত্রনায়িকা পরীমনি অভিযোগ করেছিলেন, গত ৮ জুন রাতে তাঁকে কৌশলে সাভারের বিরুলিয়ায় ঢাকা বোট ক্লাবে ডেকে নিয়ে যান পূর্বপরিচিত তুহিন। সেখানে জোর করে তাঁকে মদ পান করানোর চেষ্টা করেন নাসির। একপর্যায়ে তাঁকে ধর্ষণের এবং হত্যার চেষ্টা চালানো হয়। ঘটনার পাঁচ দিন পর গত ১৩ জুন নিজের ফেসবুক পেজে দেওয়া এক পোস্টে প্রথম বিষয়টি জানান পরীমনি। পোস্টে লেখেন, ‘আমাকে রেপ এবং হত্যার চেষ্টা করা হয়েছে।’ পরদিন (১৪ জুন) সাভার থানায় পরীমনি বাদী হয়ে ব্যবসায়ী নাসির ও তুহিনের নাম উল্লেখসহ অজ্ঞাতপরিচয় আরও চারজনের বিরুদ্ধে মামলা করেন। পরীমনির মামলার পরই গ্রেপ্তার হন নাসির ও তুহিন। এ মামলায় এখন নাসির জামিনে আছেন।
তবে ধর্ষণচেষ্টা ও হত্যাচেষ্টা মামলা করার আড়াই মাস পর গত ৪ আগস্ট পরীমনির বনানীর বাসায় অভিযান চালায় র‌্যাব। পরে তাঁকে বিদেশি মদসহ গ্রেপ্তার দেখানো হয়। এ মামলায় তিন দফায় মোট সাত দিন তাঁকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়। গ্রেপ্তারের ২৭ দিন পর ১ সেপ্টেম্বর পরীমনি কারাগার থেকে জামিনে মুক্ত হন। তবে মাদক মামলায় পরীমনিকে আদালতে হাজিরা দিতে হচ্ছে।
বছরের বেশির ভাগ সময় জাপান থেকে আসা দুই শিশুর জিম্মাসংক্রান্ত মামলার শুনানি আলোচনায় ছিল। আপিল বিভাগের সর্বশেষ সিদ্ধান্ত অনুযায়ী, জাপান থেকে আসা দুই শিশু আগামী ৩ জানুয়ারি পর্যন্ত তাদের মা জাপানি নাগরিক এরিকো নাকানোর সঙ্গে থাকবে। তবে শিশুদের বাবা বাংলাদেশি বংশোদ্ভূত ইমরান শরীফ সকাল নয়টা থেকে রাত নয়টার মধ্যে শিশুদের সঙ্গে সাক্ষাৎ করতে পারবেন। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন পাঁচ সদস্যের আপিল বিভাগ গত ১৫ ডিসেম্বর এই আদেশ দেন। ২০০৮ সালের ১১ জুলাই এরিকো ও ইমরানের বিয়ে হয়। তাঁদের তিন মেয়েসন্তান। গত ১৮ জানুয়ারি এরিকোর সঙ্গে বিবাহবিচ্ছেদের আবেদন করেন ইমরান। এরপর ২১ ফেব্রুয়ারি দুই মেয়েকে নিয়ে বাংলাদেশে চলে আসেন তিনি। পরে ছোট মেয়েকে তার নানির কাছে রেখে গত ১৮ জুলাই বাংলাদেশে আসেন এরিকো। ইমরানের কাছ থেকে ১০ ও ১১ বছর বয়সী দুই মেয়েশিশুকে ফিরে পেতে ঢাকায় এসে গত ১৯ আগস্ট রিট করেন তিনি। পরে ছোট মেয়েকে ফিরে পেতে আরেকটি রিট করেন ইমরান। এরিকো ও ইমরানের পৃথক রিটের ওপর শুনানি নিয়ে গত ২১ নভেম্বর হাইকোর্ট ইমরানের করা রিট খারিজ করে ওই আদেশ দেন।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com