সোমবার, ০৬ মে ২০২৪, ০৩:৩৩ পূর্বাহ্ন

ভাঙা রাস্তাঘাট ও জলাবদ্ধতায় বেহালদশায় বিসিক

খবরপত্র ডেস্ক
  • আপডেট সময় শুক্রবার, ৩ জুন, ২০২২

ভাঙা রাস্তাঘাট, জলাবদ্ধতাসহ নানা সমস্যায় বেহালদশা পাবনা বিসিক শিল্পনগরীর। কারখানা থেকে মালামাল পরিবহন করতে গিয়ে সীমাহীন দুর্ভোগে পড়ছেন শিল্প উদ্যোক্তারা। একটু বৃষ্টিতে পুরো এলাকা কাদাপানিতে একাকার। ব্যবসায়ীরা জানান, বছরের বেশিরভাগ সময় জলাবদ্ধতায় করুণ পরিস্থিতির মধ্যে থাকতে হয় তাদের। সামান্য বৃষ্টি হলেই ড্রেন উপচে পানি প্রবেশ করে প্রতিষ্ঠানের মধ্যে। এ সময় গাড়ি চলাচলও বাধাগ্রস্ত হয়। কর্তৃপক্ষের সঙ্গে বারবার আলোচনা করেও কোন কোনো প্রতিকার মেলেনা।
বিসিক সূত্র জানায়, পাবনা পৌর সদরের ছাতিয়ানী এলাকায় ১৯৬২ সালে ৯০ একর জায়গা নিয়ে স্থাপিত হয় বিসিক শিল্প নগরী। পরবর্তীতে আরো ৩৫ একর জায়গা অধিগ্রহণ করে বর্তমানে ১২৫ একর বিশাল জায়গা নিয়ে জেলার এই ক্ষুদ্র ও কুটির শিল্প অঞ্চলে ব্যবসা বানিজ্য করছে প্রতিষ্ঠানগুলো। পাবনা বিসিকের তিনটি প্রবেশ পথে ৪ কিলোমিটার সড়ক ও ৮ কিলোমিটার ড্রেন রয়েছে। এখানে ছোট বড় মিলিয়ে শিল্প প্রতিষ্ঠান রয়েছে ২০৩টি। এর মধ্যে দেশের অন্যতম শিল্প প্রতিষ্ঠান স্কয়ার গ্রুপ, এ আর গ্রুপের রাইচ মিল, ময়েজ উদ্দিন স্টিল, বনলতা সুইটসসহ বেশ কিছু সনামধন্য প্রতিষ্ঠানও রয়েছে। সব মিলিয়ে প্রায় ১০ হাজার শ্রমিকের কর্মসংস্থান রয়েছে পাবনা বিসিক শিল্প নগরীতে। এই শিল্প নগরীতে অবস্থিত প্রতিষ্ঠানগুলো থেকে বছরে প্রায় একশ কোটি টাকা সরকারের রাজস্ব আদায় হয় বলে জানিয়েছেন কর্তৃপক্ষ।
পাবনা বিসিক শিল্প নগরীর বেহালদশায় ক্ষুব্ধ ব্যবসায়ীরা। অপরিকল্পিত সড়ক ও ড্রেনেজ ব্যবস্থা ভেঙ্গে পড়ার কারণে বেশিরভাগ সময় জলাবদ্ধতার শিকার হতে হয় এখানের শিল্প কলকারখানাগুলোকে। দেশের বিভিন্ন অঞ্চল থেকে আসা মালবাহী পরিবহনগুলোকে পড়তে হচ্ছে নানা সমস্যায়। মালবাহী পরিবহনগুলো সময়মত পণ্য ডেলিভারি করতে পারছে না। দীর্ঘ এক যুগেরও বেশি সময় ধরে এই বেহালদশা চললেও বিসিক কর্তৃপক্ষ সমাধানে এগিয়ে আসেনি।
পাবনা বিসিকে পণ্য নিয়ে আসা পরিবহন চালক মতিউর রহমান বলেন, এই বিসিক শিল্প নগরীরর মতো এতো করুণ বাজে অবস্থা আর কোথাও নেই। এখানে মাল নিয়ে আসলে প্রতিটি যানবাহনের ক্ষতি গুনতে হয়। খাদে পড়ে ট্রাকের পাতিসহ ইঞ্জিনের ক্ষতি হয়। আবার সড়কের বেহাল দশার কারণে মালামাল ওঠানামায় সময় লাগে বেশি।
ব্যবসায়ী মোশারফ হোসেন বলেন, এখানে আমরা যারা সরকারির সমস্ত রাজস্ব ভ্যাট ট্যাক্স দিয়ে ব্যাবসা করছি তারা বিসিকের সেই সকল সুযোগ সুবিধা থাকা উচিৎ সেটির বেশিরভাগই নেই। অনেকবার আলাপ আলোচনা হয়েছে, কিন্তু কোন লাভ হয়নি। এই বর্ষার সময়ে বেশিরভাগ প্রতিষ্ঠানের গোডাউনের মালামাল নষ্ট হয়ে যায়। ড্রেনেজ রাস্তা দু’টোই খারাপ। সরু রাস্তা ভেতরে জায়গা কম বলে প্রধান সড়কের উপরে গাড়ি রেখে দিতে হয়। কর্তৃপক্ষকে বললেও তারা পদক্ষেপ নিচ্ছেন না।
পাবনা বিসিক শিল্প নগরীর উপ-মহাব্যবস্থাপক রফিকুল ইসলাম বলেন, ঐতিহ্যবাহী এই শিল্প নগরীতে ছোট বড় মিলিয়ে বেশ কিছু প্রতিষ্ঠান তাদের ব্যবসায়ী কার্যক্রম পরিচালনা করছেন। সড়ক ও ড্রেনেজের সমস্যা রয়েছে। বিষয়টি বিসিকের উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। মাস্টার প্লান দেওয়া আছে। তবে বাজেট সংকটের কারণে সমস্যার সমাধান হচ্ছেনা। তবে স¤প্রতি এক নং গেটের কিছু অংশের কাজ করা হয়েছে। আগামীতে বাজেট আসলে সমস্যার সমাধান করা হবে। আশা করছি বিসিক আধুনিকতার ছোঁয়া পাবে।- রাইজিংবিডি.কম




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com