শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৩:২৭ পূর্বাহ্ন
শিরোনাম ::
বগুড়া শেরপুরে আগুনে পুড়লো পঁচিশ বিঘা জমির ভুট্টা ইসলামাবাদে ভোট কারচুপি ও অনিয়মের অভিযোগে মানববন্ধন বীর মুক্তিযোদ্ধার নির্মাণাধীন দোকানে সন্ত্রাসী হামলা বাগেরহাট নানান আয়োজনে মে দিবস পালিত ভালুকা বিশেষায়িত পেঁয়াজ প্রক্রিয়াজাতকরণ ও সংরক্ষণ কেন্দ্র উদ্বোধন বরিশালে জাতীয়তাবাদী শ্রমিকদলের ৪৫তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন কুড়িগ্রামের উলিপুরে ভুট্টা মাড়াইয়ে ব্যস্ত কৃষকেরা, দ্বিগুণ লাভের আশা নগরকান্দায় অগ্নিকান্ডে চারটি দোকান ঘর ভস্মীভূত দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তি না হলে গণতন্ত্রের মুক্তি হবে না-কেন্দ্রীয় বিএনপি যুগ্ম মহাসচিব মজিবুর রহমান সরোয়ার গলাচিপায় পুষ্টি সমন্বয় কমিটির সভা ও জাতীয় স্বাস্থ্য ও কল্যাণ দিবস পালিত

রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াবে যেসব জাতের ধান

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় বৃহস্পতিবার, ১৪ জুলাই, ২০২২

ধান থেকে আমরা চাল পাই। এ চালের ভাত আমরা শুধু ক্ষুধা নিবারণের জন্যই খাই না। রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির জন্য বিভিন্ন পুষ্টি পেতেও খেয়ে থাকি। তাই কৃষি বিজ্ঞানীরা আয়রন ও জিংকসমৃদ্ধ নতুন ধানের জাত উদ্ভাবন করা হয়েছে। এসব ধানের চাল মানুষের শরীরের জন্য বেশ উপকারী। আসুন জেনে নিই জিংকসমৃদ্ধ জাতের ধান সম্পর্কে।
আমন মৌসুমে চাষ উপযোগী জিংক ধানের জাত সমূহের মধ্যে রয়েছে ব্রি ধান-৬২। এ ধানের ১০০ দিনের মধ্যেই ঘরে তোলা যায়। ২০ দিনেই চারা রোপণের উপযোগী হয়। এ ধানে জিংকের পরিমাণ কেজি প্রতি ২০ মিলিগ্রাম। ব্রি ধান-৭২ জাতের ধানও বেশ ভালো। এ ধানের ফসল ১২৫ থেকে ১৩০ দিনের মধ্যেই ঘরে তোলা যায়। এ ধানে জিংকের পরিমাণ কেজি প্রতি ২২.৮ মিলিগ্রাম।
ব্রি ধান-২০ জাতের ধান ১২৫ থেকে ১৩০ দিনের ঘরে তোলা যায়। এ ধানে জিংকের পরিমাণ কেজি প্রতি ২৬.৫ মিলিগ্রাম। এর চাল লম্বা, চিকন ও রং লাল বাদাদি রঙের। বোরো মৌসুমে চাষ উপযোগী জিংক ধানের জাত সমূহ সম্পর্কে জেনে নিন। ব্রি ধান-৭৪ জাতের ধান ১৪৫ থেকে ১৪৭ দিনের মধ্যে ঘরে তোলা যায়। এ ধানে জিংকের পরিমাণ কেজি প্রতি ২৪.২ মিলিগ্রাম। এর চাল মাঝারি মোটা ও রং সাদা।
ব্রি ধান-৮৪ জাতের ধান ১৪০ থেকে ১৪৫ দিন। এ ধানে জিংকের পরিমাণ কেজি প্রতি ২৭.৬ মিলিগ্রাম। এতে আয়রনের পরিমাণ ১০.১ মিলিগ্রাম। তাই রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে এসব জাতের ধান চাষ করা উচিত।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com