শুক্রবার, ১৭ মে ২০২৪, ১১:০৯ পূর্বাহ্ন
শিরোনাম ::
রাসূল (সা.)-এর সীরাত থেকে শিক্ষা নিয়ে দৃঢ় শপথবদ্ধ হয়ে সামনের দিকে এগিয়ে যেতে হবে—ড. রেজাউল করিম চৌদ্দগ্রামে বাস খাদে পড়ে নিহত ৫, আহত ১৫ চাহিদার চেয়ে ২৩ লাখ কোরবানির পশু বেশি আছে : মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী রাজনীতিবিদেরা অর্থনীতিবিদদের হুকুমের আজ্ঞাবহ হিসেবে দেখতে চান: ফরাসউদ্দিন নতজানু বলেই জনগণের স্বার্থে যে স্ট্যান্ড নেয়া দরকার সেটিতে ব্যর্থ হয়েছে সরকার মালয়েশিয়ার হুমকি : হামাস নেতাদের সাথে আনোয়ারের ছবি ফেরাল ফেসবুক হামাসের অভিযানে ১২ ইসরাইলি সেনা নিহত আটকে গেলো এলিভেটেড এক্সপ্রেসওয়ের অর্থ ছাড় গাজানীতির প্রতিবাদে বাইডেন প্রশাসনের ইহুদি কর্মকর্তার লিলির পদত্যাগ রাজশাহীতে এক দশকের মধ্যে সর্বোচ্চ ধান উৎপাদন

গুগল ড্রাইভে পিডিএফকে ওয়ার্ড ফাইল করবেন যেভাবে

আইটি ডেস্ক:
  • আপডেট সময় শুক্রবার, ১৪ অক্টোবর, ২০২২

আপনি যদি পিডিএফ নিয়ে কাজ করে থাকেন তবে নিশ্চই জানেন এটা পড়া, এডিট বা কাজ করা কত কষ্টকর। অনকে ধরনের টুলস পাওয়া যায় এই সমস্যা সমাধানের। কিন্তু আপনি জানেন না টুলসগুলো আপনার জন্য কাজ করবে কিনা। সেক্ষেত্রে গুগল ড্রাইভ পিডিএফ ফাইল খুলতে, পড়তে এবং সংরক্ষণ করতে পারে।

এবং ঝামেলা ছাড়াই পিডিএফ ফাইলকে ওয়ার্ড ফাইলে রূপান্তর করতে পারে।
পিডিএফ থেকে ওয়ার্ডে রূপান্তর
১. প্রথমে আপনার গুগল ড্রাইভে লগ ইন করুন। এরপর পিডিএফ ফাইল আপলোড করুন। যদি আপনার ডকুমেন্ট বড় হয় তাহলে আপলোড করতে একটু দেরি হতে পারে।
২. ডকুমেন্ট বা ফাইলটি আপলোড হয়ে গেলে, সেটিতে দুইবার ক্লিক করুন। এর ফলে আপনার পিডিএফ ফাইলটির পূর্বরূপ দেখাবে। আপনি সহজেই এর ভিতরের বিষয়বস্তুগুলো পড়তে পারবেন। এই পেজটির একদম ওপরে লেখা দেখতে পাবেন ‘ওপেন উইথ গুগল ডকস’। এই লেখাটির ওপর ক্লিক করুন।
৩. ক্লিক করার পরে একটু সময় নিতে পারে। এটি নির্ভর করবে ডকুমেন্ট বা ফাইলটির আকারের ওপর। যখন কাজ শেষ হবে তখন পিডিএফটিকে এডিটেবল ফরম্যাটে রাখতে হবে। অর্থাৎ পিডিএফ ফাইলকে চাইলে মোডিফাই করা যাবে।
৪. আপনি চাইরে কিছু লেখা মুছে ফেলতে পারবেন। এভাবে পিডিএফ ফাইলকে টেক্সট ডকুমেন্টটে রূপান্তর করলে অনেক সময় অদ্ভুদ কিছু ফলাফল আসে। যেমন লেখা সারিবদ্ধ থাকে না বা বানান ভুল থাকে। আপনি এগুলো ঠিক করে ফেলতে পারবেন। অথবা সেই ভাবেই রাখতে পারেন। বিকল্পভাবে,আপনি শিখে নিতে পারেন কিভাবে বিনামূল্যে পিডিএফকে ওয়ার্ডে রূপান্তর করতে হয়।
৫. আপনি যদি গুগল ডক বাদ দিয়ে ওয়ার্ড পছন্দ করেন, তবে অফলাইনে ফাইলে অ্যাকসেস করতে আগে ওটা ডাউনলোড করে নিন। এর জন্য ফাইল > ডাউনলোড ক্লিক করুন। এ সময় ফাইল ফরম্যাটও বাছাই করতে পারবেন। এক্ষেত্রে ডট ডিওসিএক্স ফরম্যাটটাই বেছে নিতে পারেন।
সূত্র : মেক ইউস অব ডটকম।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com