শুক্রবার, ০৩ মে ২০২৪, ০২:৪৩ অপরাহ্ন
শিরোনাম ::
বগুড়া শেরপুরে আগুনে পুড়লো পঁচিশ বিঘা জমির ভুট্টা ইসলামাবাদে ভোট কারচুপি ও অনিয়মের অভিযোগে মানববন্ধন বীর মুক্তিযোদ্ধার নির্মাণাধীন দোকানে সন্ত্রাসী হামলা বাগেরহাট নানান আয়োজনে মে দিবস পালিত ভালুকা বিশেষায়িত পেঁয়াজ প্রক্রিয়াজাতকরণ ও সংরক্ষণ কেন্দ্র উদ্বোধন বরিশালে জাতীয়তাবাদী শ্রমিকদলের ৪৫তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন কুড়িগ্রামের উলিপুরে ভুট্টা মাড়াইয়ে ব্যস্ত কৃষকেরা, দ্বিগুণ লাভের আশা নগরকান্দায় অগ্নিকান্ডে চারটি দোকান ঘর ভস্মীভূত দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তি না হলে গণতন্ত্রের মুক্তি হবে না-কেন্দ্রীয় বিএনপি যুগ্ম মহাসচিব মজিবুর রহমান সরোয়ার গলাচিপায় পুষ্টি সমন্বয় কমিটির সভা ও জাতীয় স্বাস্থ্য ও কল্যাণ দিবস পালিত

মার্কিন উপ-সহকারী পররাষ্ট্রমন্ত্রীর ঢাকা সফর স্থগিত

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় সোমবার, ৬ ফেব্রুয়ারী, ২০২৩

গণতন্ত্র, মানবাধিকার ও শ্রম বিষয়ক মার্কিন উপ-সহকারী পররাষ্ট্রমন্ত্রী কারা ম্যাকডোনাল্ডের ঢাকা সফর স্থগিত করা হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জনকূটনীতি অনুবিভাগের মহাপরিচালক সেহেলী সাবরীন। তিনি জানান, সফরটি এখন হচ্ছে না। এদিকে ঢাকাস্থ মার্কিন দূতাবাসও সফরটি স্থগিতের কথা স্বীকার করেছে। তবে কোনো পক্ষই এর কারণ জানাননি। তবে এটা ধারণা দেয়া হয়েছে যে, ওই সফরের চেয়ে গুরুত্বপূর্ণ এবং উচ্চ পর্যায়ের সফর কাছাকাছি সময়ে হওয়ায় এটি স্থগিত করা হয়ে থাকতে পারে। যা পরবর্তীতে উভয়ের সুবিধাজনক সময়ে বাস্তবায়িত হবে। বাংলাদেশের শ্রমমান উন্নয়ন ও অধিকারের বিষয়ে আলোচনা করতে আগামী ৭ই ফেব্রুয়ারি রাতে ঢাকা সফরে আসার কথা ছিল কারা ম্যাকডোনাল্ডের। তিন দিনের সফরে ৯ই ফেব্রুয়ারি পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠকের কথা ছিল। একই দিনে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গেও বৈঠক করার কথা ছিল। আর ৮ই ফেব্রুয়ারি বাংলাদেশের শ্রমখাতের সংশ্লিষ্ট অধিকার কর্মী এবং সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক নির্ধারিত ছিল তার।
বাংলাদেশে শ্রমখাতের স্বাধীনতা ও মান নিয়ে উদ্বেগ রয়েছে যুক্তরাষ্ট্রের। দীর্ঘদিন ধরে শ্রম আইনের ব্যবহারের বিষয়টিতে গুরুত্ব দিয়ে আসছে দেশটি। বিশেষ করে বাংলাদেশে রপ্তানি প্রক্রিয়াকরণ অ ল ও বিশেষ অর্থনৈতিক অ লগুলোতে বিদ্যমান শ্রম আইনের অনেক ধারা কার্যকর নয়। পুরো দেশে সকল শ্রমিকের জন্য যাতে একই আইন কার্যকর হয় সে বিষয়টি জোর দিয়ে আসছে ওয়াশিংটন। পাশাপাশি বাংলাদেশের শ্রমমান, সংগঠন করার অধিকার, কাজের পরিবেশের মতো বিষয়গুলোতে আন্তর্জাতিক মানে আনতে যুক্তরাষ্ট্রসহ বৈশ্বিক চাপ রয়েছে বাংলাদেশের ওপর।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com