বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০:৩১ পূর্বাহ্ন

কাজিরহাট-আরিচা রুটে আটকা ৩ শতাধিক যানবাহন

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় বৃহস্পতিবার, ৯ ডিসেম্বর, ২০২১

পাবনার কাজিরহাট-আরিচা রুটের চারটি ছোট ফেরি দিয়ে ধীরগতিতে যানবাহন পারাপার চলছে। তারপরও রাতে ঘন কুয়াশায় ফেরি চলাচল বন্ধ থাকায় চরম বিপাকে পড়েছেন এই রুটে যাতায়াতকারী ট্রাক শ্রমিকরা। এতে দুই পাড়ে আটকা পড়েছে তিন শতাধিক যানবাহন। আড়াই কিলোমিটারজুড়ে রয়েছে যানজট। গতকাল বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) দুপুরে কাজিরহাট ঘাটের ব্যবস্থাপক মাহবুবুর রহমান ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ৭ ডিসেম্বর দুপুরে পল্টুনে উঠার সময় দুটি পণ্যবাহী ট্রাক উল্টে সারাদিন ফেরি বন্ধ থাকায় তখন থেকেই যানজট সৃষ্টি হয়। এরপর গতকাল বুধবার থেকে রাতে কুয়াশা থাকায় ফেরি বন্ধ রাখা হয়। ফলে দুইপাড়ে আটকা পড়েছে শতশত ট্রাক।
তিনি আরও বলেন, তারপরও এখানে সবকটি ফেরি ছোট ও পুরাতন হওয়ায় যানবাহন পারাপারে ধীরগতি থাকায় নাজেহাল হতে হচ্ছে। এখান থেকে মূলত রো রো ফেরি বেগম রোকেয়া ও সুফিয়া কামাল দুটি অন্যঘাটে নিয়ে যাওয়ায় ঘাটে প্রায়ই যানজটের কবলে পড়তে হচ্ছে। উত্তরাঞ্চলের কয়েক জেলার মানুষের দুর্ভোগ লাগবে এই নৌপথে ফেরি চালু করা হয়। কিন্তু বর্তমান অবস্থার জন্য ঘাটের অব্যবস্থাপনাকেই দায়ী করছেন যাত্রী, চালক ও শ্রমিকরা। এই ঘাটে বড় বড় নতুন ফেরি দেওয়ার কথা থাকলেও এখনো সেটি বাস্তবায়ন হয়নি।
সরেজমিনে কাজিরহাট ঘাটে দেখা গেছে, ফেরির জন্য ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করছেন চালকরা। দূরপাল্লার যাত্রীদের দুর্ভোগের শেষ নেই। ট্রাক টার্মিনাল, আবাসিক হোটেল, পাবলিক টয়লেট, যাত্রীছাউনি ও লাইটিংয়ের ব্যবস্থা না থাকায় ট্রাকচালকরা নিরাপত্তাহীনতায় ভুগছেন। নিরাপত্তার জন্য একটি নৌফাঁড়ি স্থাপন করার দাবি জানান পরিবহন চালক ও ব্যবসায়ীরা। কাজিরহাট ঘাটে কথা হয় মেহেরপুর থেকে আসা আসলাম হোসেনের সঙ্গে। তিনি বলেন, ২ দিন ধরে ঘাটে ফেরির জন্য অপেক্ষা করছি। সিরিয়াল পাওয়া তো দূরের কথা। আরও দুই দিন ঘাটে অবস্থান করা লাগতে পারে। একটি ফেরিতে ৪-৫টি করে যানবাহন পারাপার করা হচ্ছে। চাঁপাইনবাবগঞ্জ থেকে আগত ট্রাকচালক রায়হান আলী বলেন, ঘাটে তিন দিন ধরে আটকা আছি। দুদিন আগে পল্টুনে ট্রাক উল্টে গিয়ে সারাদিন ফেরি বন্ধ থাকার পরে গতকাল থেকে রাতে ঘন কুয়াশা থাকায় ফেরি সকাল পর্যন্ত বন্ধ থাকে। যার কারণে আমরা চরম বেকায়দায় ঘাটে দিন পার করতেছি।
বগুড়া থেকে আগত শাহিন আলম বলেন, এখানে আবাসিক হোটেল, বাথরুম, টার্মিনাল নেই। নিরাপত্তার জন্য একটি লাইটও লাগানো নেই। সব সময় চুরি-ডাকাতির ভয় থাকে। ডাকাতির ভয়ে রাতে ঠিকমতো ঘুমাতে পারি না। আমিনপুর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রওশন আলম বলেন, ঘাটে আগত ট্রাকচালকদের জন্য রাতে পর্যাপ্ত নিরাপত্তা-ব্যবস্থা নিশ্চিত করা হয়েছে। কাজিরহাট ফেরিঘাটের ব্যবস্থাপক মাহবুবুর রহমান ঢাকা পোস্টকে বলেন, রাতে ঘন কুয়াশা থাকায় রাত ৮টা থেকে সকাল ৮টা পর্যন্ত ফেরি চলাচল বন্ধ রাখা হয়। যার কারণে দুইপাড়ে যানবাহন আটকা পড়েছে।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com