বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ১০:১৫ অপরাহ্ন

৪০ ভাগ মার্কিনি নামই শোনেননি মোদির!

আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট সময় শনিবার, ২৪ জুন, ২০২৩

বর্তমানে রাষ্ট্রীয় সফরে মার্কিন যুক্তরাষ্ট্রে রয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই সফরের আগে থেকেই মিডিয়ায় মোদিকে ঘিরে উন্মাদনার অন্ত নেই। মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশনে ভাষণ দিয়েছেন মোদি। তবে এহেন মোদিকেই আমেরিকার একটা বড় অংশ চেনেনই না। এই নিয়ে একটি সমীক্ষা চালায় পিউ রিসার্চ সেন্টার।
সাধারণ মার্কিনিদের নিয়ে করা এক সমীক্ষায় দাবি করা হয়েছে, প্রাপ্তবয়স্ক মার্কিনিদের মধ্যে ৪০ শতাংশই কোনোদিন মোদির নাম শোনেননি। সমীক্ষা অনুযায়ী, ১৮ থেকে ২৯ বছর বয়সী মার্কিনিদের মধ্যে ৫৯ শতাংশই জীবনে মোদির নাম শোনেননি। ভারতে যখানে তরুণদের মধ্যে মোদির বেশ জনপ্রিয়তা রয়েছে। সেখানে মার্কিন তরুণরা মোদিকে নিয়ে মাথা ঘামানোর প্রয়োজন মনে করেন না।
এদিকে সমীক্ষায় দেখা গেছে, বয়স যত বাড়ছ, ততই মোদির বিষয়ে অজ্ঞতা কমেছে মার্কিনিদের মধ্যে। সমীক্ষা অনুযায়ী, ৩০ থেকে ৩৯ বছর বয়সী মার্কিনিদের মধ্যে ৩৯ শতাংশ কোনো দিন মোদীর নাম শোনেননি। এদিকে ৫০ থেকে ৬৪ বছর বয়সী মার্কিনিদের মধ্যে মোদির বিষয়ে অবগত নন ৩৫ শতাংশ। এছাড়া ৬৫ বছর বা তার বেশি বয়সী মার্কিনিদের মধ্যে ২৮ শতাংশ মোদীকে চেনন না।
এদিকে এমন নয়, যে অশিক্ষার কারণে মোদির বিষয় মার্কিনিরা অবগত নন। কারণ পৃথকভাবে শিক্ষিতদের মধ্যেও বহু জানান, যে তারা নাকি কখনো মোদির নাম শোনেননি। সমীক্ষা অনুযায়ী, কলেজে না যাওয়া মার্কিনিদের মধ্য ৪৩ শতাংশ মোদিকে চেনেন না। এদিকে কলেজে শিক্ষিত মার্কিনিদের মধ্যেও ৩৩ শতাংশ কখনো মোদির নামই শোনেননি। দেখা গেছে, পিউ রিসার্চ সেন্টারের এই সমীক্ষা অনুযায়ী, ৪০ শতাংশ আম মার্কিন জনতা মোদীর বিষয়ে অবগত নন। এই সমীক্ষাটি চলতি বছরের ২০ থেকে ২৬ মার্চের মধ্যে চালানো হয়েছিল। এই সমীক্ষার জন্য ৩৫৭৬ জন প্রাপ্তবয়স্ক মার্কিনির মত গ্রহণ করা হয়েছিল। সূত্র : হিন্দুস্তান টাইমস




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com