মঙ্গলবার, ০১ অক্টোবর ২০২৪, ০৬:১৯ পূর্বাহ্ন

সিঙ্গাপুরের প্রেসিডেন্ট হলেন ভারতীয় বংশোদ্ভূত থারমান

আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট সময় রবিবার, ৩ সেপ্টেম্বর, ২০২৩

সিঙ্গাপুরের সাবেক উপপ্রধানমন্ত্রী থারমান শানমুগারাতনাম এবার সে দেশের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। ৭০.৪ শতাংশ ভোট পেয়ে দেশটির নবম প্রেসিডেন্ট হলেন ৬৬ বছর বয়সী ভারতীয় বংশোদ্ভূত এই রাজনীতিবিদ ও অর্থনীতিবিদ। আগামী ছয় বছরের জন্য এই দ্বীপরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব সামলাবেন তিনি। বর্তমানে সেদেশের শাসকদলের সাথে তার ঘনিষ্ঠতা নিয়ে অবশ্য সরব হয়েছে বিরোধীরা। তবে নির্বাচনে বিপুল ভোট পেয়েছেন থারমান। বর্তমান প্রেসিডেন্ট হালিমা ইয়াকুবের স্থলাভিষিক্ত হবেন থারমান।
উল্লেখ্য, ভারতেরই মতো সিঙ্গাপুরের প্রেসিডেন্ট পদটি মূলত আলঙ্করিক। তবে কিছু কিছু ক্ষেত্রে প্রেসিডেন্টকে গুরুত্বপূর্ণ কিছু দায়িত্ব সামলাতে হয়। আর্থিক রিজার্ভ দেখভাল করেন প্রেসিডেন্টই। তাই থারমান নিজে অর্থনীতিবিদ হওয়ায় সেই কাজে সুবিধা হতে পারে। এছাড়া দুর্নীতিবিরোধী তদন্ত অনুমোদন দিয়ে থাকেন প্রেসিডেন্টই।
সিঙ্গাপুরের সংবিধান মতে, প্রেসিডেন্টের পদটি নির্দলীয় সাংবিধানিক পদ। এর আগে সিঙ্গাপুরের ক্ষমতাসীন দল পিপলস অ্যাকশন পার্টির (পিএপি) সদস্য ছিলেন থারমান। তিনি মন্ত্রিসভায় বহু গুরুত্বপূর্ণ দায়িত্ব সামলে এসেছেন বিগত দিনে। তবে প্রেসিডেন্ট পদের নির্বাচনে লড়াই করার জন্য তিনি দল থেকে পদত্যাগ করেছিলেন। থারমানের বিরুদ্ধে প্রেসিডেন্ট পদের লড়াইয়ে ছিলেন সেদেশের অপর এক অর্থনীতিবিদ ও বৈদেশিক রিজার্ভ সংস্থা ‘জিআইসি’র বিনিয়োগ কর্মকর্তা কোক সং এবং সেদেশের বিমা প্রতিষ্ঠান এটিইউসি ইনকামের সাবেক প্রধান তান কিন লিয়ান। তবে তাদের দু’জনের কেউই থারমানকে টেক্কা দিতে পারেননি সেভাবে। ৭০.৪ শতাংশ ভোট পেয়ে সিঙ্গাপুরের নবম প্রেসিডেন্ট হয়েছেন ভারতীয় বংশোদ্ভূত এই রাজনীতিবিদ। ১৯৫৯ সালে সিঙ্গাপুর স্বাধীন হওয়ার পর থেকেই সেদেশের ক্ষমতায় রয়েছে পিএপি। বর্তমানে পিএপির নেতা লি সিয়েন লুং সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী। থারমানও এই দলেরই সদস্য ছিলেন। থারমানের জন্ম হয়েছিল সিঙ্গাপুরেই। তার বাবারও জন্ম সেদেশেই। ২০০১ সালে তিনি পিএপিতে যোগ দিয়েছিলেন। হার্ভার্ড, কেমব্রিজ ও লন্ডন স্কুল অফ ইকোনমিক্স থেকে পড়াশোনা করেছেন তিনি। সিঙ্গাপুরের শিক্ষামন্ত্রী, অর্থমন্ত্রী ও উপপ্রধানমন্ত্রীর মতো গুরুত্বপূর্ণ দায়িত্ব সামলেছেন তিনি।
উল্লেখ্য, থারমানের মাধ্যমে আরো একটি দেশের রাষ্ট্রপ্রধানের পদে বসলেন এক ভারতীয় বংশোদ্ভূত। বিগত দিনে ব্রিটেনের প্রধানমন্ত্রী হয়েছেন ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাক। মার্কিন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস একজন ভারতীয় বংশোদ্ভূত। তাছাড়া বিশ্বের বহু দেশেই ভারতীয় বংশোদ্ভূতরা রাষ্ট্রপ্রধান হিসেবে দায়িত্ব সামলেছেন বা সামলাচ্ছেন। সূত্র : হিন্দুস্তান টাইমস




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com