সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৯:৪৯ অপরাহ্ন

আইফোনের ব্যাটারি সেভ করার উপায়

আইটি ডেস্ক:
  • আপডেট সময় রবিবার, ১ অক্টোবর, ২০২৩

আইফোন ব্যবহারকারীদের প্রায় একটি সমস্যায় পড়েন, সেটি হলো ব্যাটারি নিয়ে। আইফোনের মাধ্যমে ইউজাররা তাদের ব্যাটারির স্বাস্থ্য নিরীক্ষণ করতে পারেন, যা ০-১০০ শতাংশের মধ্যে পরিমাপ করা হয়। আইফোনে অন্যান্য স্মার্টফোনের মতোই লিথিয়াম-আয়ন ব্যাটারি ব্যবহার করা হয়। রাসায়নিক প্রকৃতির কারণে সময়ের সঙ্গে সঙ্গে এই ব্যাটারি চার্জ ধরে রাখার ক্ষমতা হারাতে পারে। তবে আইফোনের ব্যাটারি ক্রমাগত হ্রাস হতে থাকলেও এমন কিছু উপায় রয়েছে যা এই প্রক্রিয়াটিকে ধীর করতে সাহায্য করতে পারে।
তবে আইফোনের ব্যাটারি তাড়াতাড়ি শেষ হতে থাকলে, সেদিকে নজর দেওয়া প্রয়োজন। এক নজরে দেখে নিন কীভাবে আইফোনের ব্যাটারির সেভ করতে পারবেন-
>> আইফোনের ব্যাটারি সেটিংসে ‘অপটিমাইজড ব্যাটারি চার্জিং’ অপশন চালু করে রাখুন। এটি আইফোনের ব্যাটারি চার্জ ৮০ শতাংশতে সীমাবদ্ধ করে।
>> সারারাত বা দীর্ঘ সময় ধরে আইফোন চার্জে দিয়ে রাখবেন না। তবে যদি এমন হয় যে রাতে ছাড়া দিনের অন্য সময় ঘড়ি ধরে আইফোন চার্জ দিতে পারছেন না সেক্ষেত্রে অবশ্যই ‘অপটিমাইজড ব্যাটারি চার্জিং’ অপশন চালু রাখতে হবে।
>> অ্যাপল জানিয়েছে, আইফোনের কমফোর্ট জোন হচ্ছে ১৬ক্ক থেকে ২২ক্ক সেন্টিগ্রেডের মধ্যে। অর্থাৎ এই তাপমাত্রার মধ্যেই আইফোন রাখতে হবে। এর চেয়ে বেশি হলে ব্যাটারির ক্ষতি করতে পারে। অন্যদিকে তাপমাত্রা খুব ঠান্ডা হলেও ডিভাইসের ব্যাটারির কর্মক্ষমতা প্রভাবিত করতে পারে। >> আইফোনের ব্যাটারির ভালো স্বাস্থ্যের জন্য যখন ডিভাইসটি চার্জ করছেন, তখন কেস ব্যবহার করা এড়িয়ে চলুন। অ্যাপল ব্যবহারকারীদের এমন কেস ব্যবহার না করার পরামর্শ দেয়, যেগুলো ফোন চার্জ করার সময় তাপ তৈরি করতে পারে। কারণ বেশি তাপ ব্যাটারি ধ্বংস করে।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com