শনিবার, ১৮ মে ২০২৪, ০৭:৫০ অপরাহ্ন

যেসব কারণে দোয়া কবুল হয় না

মুফতি তাজুল ইসলাম
  • আপডেট সময় রবিবার, ৫ মে, ২০২৪

ইবরাহিম বিন আদহাম (মৃত্যু ১৬২ হিজরি) অনেক বড় আল্লাহর ওলি ছিলেন। তিনি বসরার বাজার দিয়ে যাওয়ার পথে লোকজন তাঁকে ঘিরে ধরল। তারা তাঁকে জিজ্ঞেস করল, হে আবু ইসহাক, আমাদের কী হয়েছে যে আমরা দোয়া করি, কিন্তু তা কবুল হয় না? তিনি বলেন কারণ তোমাদের অন্তরগুলো ১০ কারণে মরে গেছে
► তোমরা আল্লাহর পরিচয় পেয়েছ, কিন্তু তাঁর হক আদায় করোনি। ► তোমরা বলে থাকো, তোমরা আল্লাহর রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে ভালোবাসো, কিন্তু তাঁর সুন্নত ও আদর্শ পরিত্যাগ করেছ। ► তোমরা কোরআন পাঠ করেছ, কিন্তু সে অনুযায়ী আমল করোনি। ► তোমরা আল্লাহর নিয়ামত খেয়েছ, কিন্তু তাঁর শুকরিয়া আদায় করোনি। ► তোমরা বলেছ যে শয়তান তোমাদের দুশমন, কিন্তু তাকে সমর্থন করছ।
► তোমরা স্বীকৃতি দিয়েছ যে জান্নাত সত্য, কিন্তু তার জন্য আমল করোনি। ► তোমরা স্বীকৃতি দিয়েছ যে জাহান্নাম সত্য, কিন্তু তা থেকে পলায়ন করোনি। ► তোমরা স্বীকার করেছ যে মৃত্যু অবধারিত সত্য, কিন্তু তার জন্য প্রস্তুতি গ্রহণ করোনি। ► ঘুম থেকে জেগেই তোমরা অন্যের দোষ নিয়ে সমালোচনা শুরু করেছ, কিন্তু নিজেদের দোষের কথা ভুলে গেছ। ► তোমরা তোমাদের মৃতদের দাফন করেছ, কিন্তু তাদের থেকে শিক্ষা নেওনি। (সূত্র : হিলয়াতুল আউলিয়া : ১৫/৮-১৬, তাফসির কুরতুবি : ২/২০৮)




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com